ঢাকা, মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৫, ২৬ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

রাইজিংবিডি প্রান্তিক মানুষের কণ্ঠস্বর

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৪-২৬ ৮:০৫:২২ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৩ ৩:১২:৫৬ পিএম
ভোলার চরফ্যাসনের কুকরীমুকরীতে রাইজিংবিডি পড়ছেন চাষিরা (ছবি : রফিকুল ইসলাম মন্টু)

সাইফ বরকতুল্লাহ : ভোলার চরফ্যাসনের কুকরীমুকরীর চাষি আবদুর রহমান। চাষাবাদের ফাঁকে দেশের শেষ খবর জানতে মোবাইলের বাটন টিপে দেন। সঙ্গে সঙ্গে মোবাইলের স্ক্রিনে অনলাইনে গণমাধ্যমের খবর ভেসে ওঠে। তিনি তাতে চোখ বুলিয়ে জেনে নেন দেশ-বিদেশের খবর। তিনি বলেন, ‘খবর জানতে অনলাইন দেখি। অনলাইনেই সবার খবর পৌঁছায় আমাদের কাছে।’ বাজেটে চাষির ভাগ্যে কী জুটেছে, ঝড়ের গতিবেগ কোনদিকে ধাবিত হচ্ছে- এমনসব তথ্য এখন এই চাষির হাতের মুঠোয়। আবদুর রহমানের মতো আরো অনেক চাষি-জেলের দেখা মেলে উপকূলের বিচ্ছিন্ন জনপদে, যারা অনলাইনে ভরসা রাখেন। মোবাইল থেকে অনলাইনে গিয়ে শেষ খবরটা জেনে নেন। এসব মানুষরা বলছিলেন, তথ্য তাদের জীবন কিছুটা হলেও স্বাচ্ছন্দ্যময় করে তুলেছে। (সূত্র : রাইজিংবিডি, ২০১৮.৪.১৮)।

২.

বছর তিনেক আগে পাশের গ্রাম থেকে একজোড়া টার্কি মুরগি কিনেছিলেন পুরাতন সাতক্ষীরা এলাকার গৃহিণী সাজিদা খাতুন। সেই একজোড়া এখন হয়ে উঠেছে একটি টার্কির খামার। প্রতি মাসে ডিম ও টার্কি মুরগি বিক্রির অর্থে সংসার চলছে তার। এক সময়ের অভাবের সংসারে ফিরে এসেছে স্বচ্ছলতা। সাজিদা খাতুন জানান, এক জোড়া টার্কি এনে পালন শুরু করার কয়েক মাস যেতেই ডিম দেওয়া শুরু করে। এরপর ক্রমেই বেড়ে চলে টার্কির সংখ্যা। সে সংখ্যা এখন শত ছাড়িয়ে পরিণত হয়েছে টার্কির খামারে। এখন বাণিজ্যিকভাবেই চলছে তার টার্কির খামার। (সূত্র: রাইজিংবিডি, ২০১৮.৪.০২)

৩.

‘নারীরাও পারে, দেখিয়ে দিলেন নুরুন্নাহার’ এই শিরোনামে রাইজিংবিডি ডটকমে খবর প্রকাশিত হয়েছে। খবরে বলা হয়েছে, নারীরাও যে পারে, জাতীয় কৃষি স্বর্ণপদক জিতে তা দেখিয়ে দিলেন ঈশ্বরদীর কৃষাণী নুরুন্নাহার বেগম। পরিশ্রম আর মেধা কাজে লাগিয়ে তিনি অভিভূত হওয়ার মতই সাফল্য পেয়েছেন। যা তাকে অন্য দশজন নারীর থেকেও ভিন্ন পরিচিতি এনে দিয়েছে। নুরুন্নাহারের পদক তালিকাও চমকে দেওয়ার মতো। ২০১১ সালে দেশের সেরা নারী কৃষক হিসেবে বঙ্গবন্ধু জাতীয় কৃষি ব্রোঞ্জ পদক, ২০১৬ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি স্বর্ণ পদক, ২০১৭ সালে নারী উদ্যোক্তা হিসেবে নগদ এক লাখ টাকাসহ রাঁধুনী কীর্তিমতী অ্যাওয়ার্ড, ২০১৭ সালে জাতীয় সবজি পদক, ২০১৮ সালে কেআইবি পদক পেয়ে তিনি দেশের মানুষকে তাক লাগিয়ে দিয়েছেন। নিবিড় সবজি, ফলমূল, পোল্ট্রি ও গাভির খামার করে এলাকার নারীদের কৃষিকাজে উদ্বুদ্ধ করে ২০১০ সালে সিটি গ্রুপ জাতীয় পুরস্কার হিসেবে নগদ সাড়ে তিন লাখ টাকা, একটি সার্টিফিকেট এবং একটি ২৪ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন পুরস্কার লাভ করেন। (সূত্র : রাইজিংবিডি, ২০১৮.৩.২৫)

৪.

রাইজিংবিডি ডটকমে প্রকাশিত আরো একটি খবরের শিরোনাম ‘শাকিলা ছড়াচ্ছেন শিক্ষার আলো’। শিরোনামটি দেখেই আশার আলো ছড়িয়ে পড়ে। খবরে বলা হয়েছে, কুমিল্লার মেয়ে শাকিলা সরকার। তিন ভাইবোনের মধ্যে শাকিলা বড়। ছোটবেলা থেকেই দারিদ্র্যের সঙ্গে সংগ্রাম করে বড় হয়েছেন শাকিলা। তিনি বর্তমানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি শাকিলা সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে কাজ করছেন। শাকিলা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর একদিন সামাজিক বনায়নের জন্য ঘুরতে গেলাম। সালমানপুরে আগে থেকেই সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ‘প্রজন্ম শিশু পাঠশালা’ছিল। সেখানে ‘পাঠাগার আন্দোলন বাংলাদেশ’নামে সংগঠন কর্তৃক সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশোনা করানো হতো। যারা স্থানীয় বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়েও টাকার অভাবে বা বাবা-মার অজ্ঞতার কারণে পড়ার বিভিন্ন উপকরণ সংগ্রহ করতে পারে না-এমন শিশুদের নিয়েই এই পাঠশালা। আমি এর সঙ্গে যুক্ত হই। বর্তমানে সভাপতির দায়িত্ব পালন করছি।’(সূত্র : রাইজিংবিডি, ২০১৮.৩.৭)

৫.

রাইজিংবিডি ডটকমে প্রকাশিত আরো কয়েকটি শিরোনামগুলো দেখুন- ‘বারি বিটি বেগুন চাষে আগ্রহী হচ্ছেন কৃষকের’, ‘তথ্যপ্রযুক্তিতে উপকূলের স্কুলে পাঠদানে নতুন মাত্রা’, ‘অনলাইনে বাজার প্রসার, জেলে-কৃষকের সুদিন’, ‘উপকূলে দুর্যোগ মোকাবিলায় সঙ্গী তথ্যপ্রযুক্তি’, ‘ডিজিটাল সেবায় ভরসা পাচ্ছেন উপকূলবাসী’, ‘ডিজিটাল সেবা বদলে দিচ্ছে উপকূলের প্রত্যন্ত গ্রাম’, ‘তথ্যপ্রযুক্তি হচ্ছে উপকূলের তরুণদের জীবিকার মাধ্যম’, ‘মনস্বিতা : গ্রামীণ নারীর উচ্চশিক্ষার স্বপ্ন’, ‘ঢালচরে অফুরন্ত সম্ভাবনার হাতছানি’, ‘একজন শিক্ষকের পরিবেশ বদলে দেয়ার স্বপ্ন’, ‘সবজির ভাল আবাদ ও দামে খুশি মুন্সীগঞ্জের কৃষক’, ‘নাটোরে মটরশুটির আবাদ বেড়েছে’, ‘ব্রকলি চাষে সুদিন ফিরিয়েছেন মণিরামপুরের চাষিরা’, ‘শিক্ষাবঞ্চিত শিশুদের জন্য নাজমুলের লড়াই’, ‘মোটর মেকানিক মিজানের চমকপ্রদ ৮ আবিষ্কার’। এরকম হাজারো নিউজ রাইজিংবিডিতে প্রকাশিত হয়েছে, হচ্ছে; কারণ প্রান্তিক মানুষের কথা বলে রাইজিংবিডি।

৬.

জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম ষষ্ঠ বর্ষে পদার্পণ করেছে আজ। পজিটিভ নিউজের স্লোগান নিয়ে এই অনলাইন নিউজ পোর্টালটির যাত্রা শুরু ২০১৩ সালের ২৬ এপ্রিল। যাত্রা শুরুর দিন থেকেই প্রান্তিক মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছ রাইজিংবিডি। এসব মানুষের স্বপ্ন, সম্ভাবনার কথা প্রতনিয়িত বলে যাচ্ছে রাইজিংবিডি। ফলে অল্প দিনেই জনপ্রিয় হয়ে ওঠে রাইজিংবিডি ডটকম।

এছাড়া নিউজ পোর্টালটিতে রয়েছে অনেক জনপ্রিয় বিভাগ। সাহিত্য, বিনোদন, খেলাধুলা, আন্তর্জাতিক, নারী ও শিশু, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, ব্যাংক-বিমা, শেয়ারবাজার, শিল্প কারখানা, করপোরেট কর্নার, কৃষি, রাজনীতি, কূটনীতি, বিজ্ঞান-প্রযুক্তি, স্বাস্থ্য, পরিবেশ, লাইফস্টাইল, শিক্ষা, ভ্রমণ, মতামত, সাক্ষাৎকার, মিডিয়া, আইন ও অপরাধ, প্রবাস, ছবিঘর, রাইজিংবিডি স্পেশাল।

নিজস্ব সম্পাদকীয় প্রকাশ পাচ্ছে প্রতিনিয়ত। পাঠক চাহিদাকে গুরুত্ব দিয়ে রয়েছে নিউজের ফলোআপ। রয়েছে প্রতিদিনের তরতাজা খবর। তরুণদের জন্য রয়েছে সাতসতেরো, অন্যদুনিয়া। প্রকাশ হচ্ছে বিশেষ দিনে বিশেষ বিশেষ সংখ্যা। সম্প্রতি প্রিন্ট ভার্সনে প্রকাশিত হয়েছে ঈদ সংখ্যা, বৈশাখ সংখ্যা। সাহিত্যাঙ্গনে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে এই সংখ্যাগুলো।

৭.

গত বছর প্রতিষ্ঠানটির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকাশক এস এম জাহিদ হাসান বলেন, ‘ইতিবাচক সংবাদ প্রকাশের স্লোগান নিয়ে যাত্রা শুরু করেছিল এই সংবাদমাধ্যম। শুরু থেকে রাইজিংবিডি ডটকম ইতিবাচক সাংবাদিকতা করে আসছে। একটি দেশের উন্নতি নির্ভর করে সাংস্কৃতিক চর্চার ওপর। দেশের মানুষকে সংস্কৃতিমনা করতে না পারলে অর্থনৈতিক মুক্তির সার্থকতা আসে না। অর্থনৈতিক মুক্তির সঙ্গে সঙ্গে সুষ্ঠু সাংস্কৃতিক বিকাশে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। সেক্ষেত্রে রাইজিংবিডি ডটকম সবসময়ই ইতিবাচক ভূমিকা রেখে আসছে। আমরা আশা করি, আগামীতেও আমাদের পথচলার ধারাবাহিকতা বজায় থাকবে। শুভ শক্তি জাগিয়ে তুলবে রাইজিংবিডি।’ আজ ছয় বছরে পা রাখার মুহূর্তে বলবো, এ প্রত্যাশা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকুক।




রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৮/তারা

Walton Laptop
 
   
Walton AC