ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কান শর্ট ফিল্ম কর্নারে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৫, ৫ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কান শর্ট ফিল্ম কর্নারে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’

বিনোদন ডেস্ক: ফ্রান্সে অনুষ্ঠিতব্য ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে অন্তর্ভূক্ত হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’। এটি পরিচালনা করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক আশরাফ শিশির।

বিশ্বের কয়েক হাজার চলচ্চিত্রের মধ্য থেকে এবারের আসরে বিভিন্ন দেশের মোট ৯২৪টি চলচ্চিত্র অন্তর্ভূক্ত করা হয়েছে কান শর্ট ফিল্ম কর্নারে। আগামী ২০-২৫ মে এগুলো প্রদর্শীত হবে বলেও জানিয়েছেন আশরাফ শিশির।

গৌরবময় মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। ১৯৭১ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যখন হানাদার বাহিনীর সদস্যরা একে একে ঢাকার দিকে পালিয়ে আসছিল, তখন তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে মুক্তিযোদ্ধারা। মিত্র বাহিনীর সাহায্যে প্লেন থেকে বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয় দেশের বৃহত্তম রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজের একটি স্প্যান, ফলে ছত্রভঙ্গ হয়ে পড়ে পাকিস্তানি সেনারা। ঈশ্বরদীর পাকশী রেলওয়ে অফিসে আজও সেই বোমার একটি খোসা কালের স্বাক্ষী হয়ে আছে। সেই গল্পটি ফিকশন হিসেবে সেলুলয়েডের পর্দায় তুলে ধরার চেষ্টা করেছেন নির্মাতা। ইতোমধ্যে বাংলাদেশ সেন্সর বোর্ড থেকে প্রদর্শনের সনদপত্র পেয়েছে চলচ্চিত্রটি।

আশরাফ শিশির বলেন, ‘কান শর্ট ফিল্ম কর্নারে এবার আমাদের চলচ্চিত্রটি বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে বলে ভালো লাগছে, যেহেতু এটি মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, তাই ভালো লাগার মাত্রা বেশি। বিশ্বে বাংলা চলচ্চিত্রের বাজার তৈরি করতে এটি একটি প্রচেষ্টা।’

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অরণ্য রানা, ইমরান, সোমা,  বন্যা, সজীব, মানিক, শুভ, পান্না, দ্বীপ, রাব্বি, সাচ্চু, অলোক, আল-আমিন, হাসান, রইচসহ অনেকে। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ এবং চিত্রগ্রহণ করেছেন নাহিদ বাবু ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ডিজিসুগার।

 

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কলম্বিয়া, ইরান, রাশিয়া, ইতালি, নাইজেরিয়া এবং ভারতের ১৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’ চলচ্চিত্রটি।



রাইজিংবিডি/ঢাকা/৫ মে ২০১৯/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়