ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৫, ১৮ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

অনিদ্রা দূর করবে যে পানীয়

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০১-১৮ ৯:০০:১৮ এএম     ||     আপডেট: ২০১৭-০১-২৩ ৭:০৭:৪৮ পিএম
প্রতীকী ছবি

শাহিদুল ইসলাম : রাতে ঘুমানোর জন্য হাজার চেষ্টা করছেন, কিন্তু ঘুম হচ্ছে না। অথচ রাতে প্রত্যেকে চান একটু ভালোভাবে ঘুমিয়ে নিতে। কিন্তু কর্মব্যস্ত জীবনে পর্যাপ্ত ঘুম যেন আজকাল কল্পনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

পর্যাপ্ত ঘুমানোর জন্য অনেকেই দেখা যায় নিয়মিত ঘুমের ওষুধ খান কিংবা মদ্যপান করেন। কিন্তু সময় এসেছে ঘুমের ওষুধ কিংবা মদকে ছুড়ে ফেলে প্রাকৃতিক উপাদান পান করে ঘুমের সমস্যার সমাধান করার। এই প্রাকৃতিক উপাদানটি আর কিছু নয়, চেরি ফলের জুস।

চেরি ফলের জুস উচ্চ মাত্রায় চিনি সমৃদ্ধ। তবে নতুন এক গবেষণায় প্রমাণিত হয়েছে চেরি ফলের রস ইনসোমেনিয়া (নিদ্রাহীনতা) কাটিয়ে ঘুম বৃদ্ধিতে দারুণভাবে সহায়তা করে। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে পেশাদার খেলোয়াড়দের প্রতিটি ইভেন্টের আগে চাপ কমিয়ে নির্ভার থাকতে চেরি ফলের রস খেতে দেওয়া হয়েছিল। এবং সম্প্রতি গবেষণায় দেখা গেছে, চেরি ফলের রস ঘুম সমস্যা সমাধানে বেশ কার্যকরী।

পুষ্টি বিশেষজ্ঞ নাইজেল মিশেল হেলথ স্প্যান এলিটকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘পেশাদার ক্রীড়া দলের সদস্যরা সম্পূরক খাদ্য হিসেবে চেরি ফলের রস পান করেন। অনেক ক্রীড়াবিদ ঘুমের এক ঘণ্টা আগে চেরি ফলের রস পান করে ঘুমের ক্ষেত্রে উপকৃত হয়েছেন।’


যারা দীর্ঘদিন ধরে অনিদ্রা রোগে ভুগছিলেন, তাদের ওপর লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটির গবেষকরা দুই সপ্তাহ ধরে গবেষণা চালিয়ে দেখেছেন চেরি ফলের রস প্রতিদিন পান করলে যেকোনো ঘুমের ওষুধের তুলনায় গড়ে ৮৩ মিনিট বেশি ঘুম হয়।

নর্দামব্রিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা যায়, চেরি ফলের রস প্রতিদিন দুবার করে পান করলে বেশি ঘুম হয়। অন্য এক গবেষণায় দেখা যায়, দিনে দুবার করে এক সপ্তাহ যারা চেরি ফলের রস পান করেছেন, তারা অন্যদের তুলনায় ২৫ মিনিট বেশি ঘুমিয়েছেন।

হয়তো চেরি ফলের রস খুব শক্তিশালী উপাদান হিসেবে আপনার শরীরে কাজ করবে না, কিন্তু যারা ঘুমের সমস্যায় ভুগছেন তাদের জন্য এই প্রাকৃতিক উপাদানটি দারুণ কার্যকর হতে পারে। যদি চেরি ফলের রসেই ঘুম আসে, তবে কী দরকার ঘুমের ওষুধ বা মদ্যপানের, যা আপনার শরীরের ক্ষতি করে।

তথ্যসূত্র: মেট্রো

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/ফিরোজ/এএন

Walton Laptop
 
     
Walton