ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

পুরুষের ক্যানসারের যে সব লক্ষণ অবহেলা করবেন না (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-৩০ ১০:৪০:৩৯ এএম     ||     আপডেট: ২০১৭-১০-৩১ ৫:৪১:৫৬ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : অনেক পুরুষের ক্যানসারের লক্ষণ অন্যান্য রোগ বা শারীরিক সমস্যার উপসর্গকে অনুকরণ করতে পারে এবং অনেক পুরুষ শরীরে উপসর্গ খুঁজে পেলেও ডাক্তার দেখাতে দেরি করে ফেলেন।

এভাবে হয়তো আপনি ক্যানসারের উপসর্গকে উপেক্ষা করছেন। তাই শরীরকে জানা গুরুত্বপূর্ণ।

পুরুষদের সম্ভাব্য ক্যানসারের ১৩ লক্ষণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের প্রথম পর্বে ৬টি লক্ষণ তুলে ধরা হয়েছিল। আজ শেষ পর্বে আরো ৭টি লক্ষণ তুলে ধরা হলো। শরীরে এসব পরিবর্তন লক্ষ্য করলে অথবা এসবের যেকোনো একটি বা একাধিক লক্ষণ ধরতে পারলে ডাক্তারের শরণাপন্ন হোন।

৭. পাকস্থলীতে ব্যথা বা বমি বমি ভাব
দৈনন্দিন পাচক যন্ত্রণা বিরল ক্ষেত্রে ক্যানসার নির্দেশ করতে পারে। কিন্তু আপনার ডাক্তার দেখানো উচিত হবে, যদি অনবরত পাকস্থলীতে ক্র্যাম্প বা সংকোচনজনিত ব্যথা অথবা সবসময় বমি বমি ভাব থাকে। এটি আলসারের ইঙ্গিত দিতে পারে, এছাড়া এটি লিউকেমিয়া অথবা খাদ্যনালী ক্যানসার, যকৃত ক্যানসার, অগ্ন্যাশয় ক্যানসার এবং কোলরেক্টাল ক্যানসারও নির্দেশ করতে পারে।

৮. ঘনঘন জ্বর বা ইনফেকশন
সাধারণত আপনি স্বাস্থ্যবান হলেও যদি ঘনঘন অসুস্থবোধ করেন কিংবা বারবার জ্বরের কবলে পড়েন, তাহলে তা লিউকেমিয়ার প্রারম্ভিক লক্ষণ হতে পারে। এই রক্ত ক্যানসার শরীরকে অস্বাভাবিক শ্বেত রক্তকণিকা উৎপাদনে প্ররোচিত করে যা শরীরের ইনফেকশন দমন ক্ষমতাকে দুর্বল করে দেয়। দূর না হওয়া ফ্লু-সদৃশ উপসর্গের ব্যাপারেও সাবধান থাকুন।

৯. গিলতে অসুবিধা
গলা ব্যথা যদি মারাত্মক কিছু না হয়, তাহলে প্রাকৃতিক ঘরোয়া চিকিৎসার মাধ্যমে সারিয়ে তোলা যায়। কিন্তু গলা ব্যথা কয়েক সপ্তাহ ধরে থাকলে ও অবস্থা আরো খারাপের দিকে গেলে তা গলা ক্যানসার বা পাকস্থলী ক্যানসারের উপসর্গ হতে পারে এবং তা ফুসফুস ক্যানসারের প্রাথমিক লক্ষণ হতে পারে।

১০. অত্যধিক কালশিটে দাগ
হঠাৎ করে যদি কালশিটে দাগ দেখা যায়, বিশেষ করে আপনার শরীরের সেসব জায়গায় যেখানে সাধারণত কালশিটে দাগ ওঠে না (যেমন- হাত বা আঙুল), তাহলে ডাক্তারের শরণাপন্ন হোন। ক্যানসার ট্রিটমেন্ট সেন্টারস অব আমেরিকার মতে, অস্বাভাবিক কালশিটে দাগ লিউকেমিয়ার উপসর্গ হতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে, লিউকেমিয়া রক্তের অক্সিজেন বহন সামর্থ্য এবং রক্ত তঞ্চন ক্ষমতাকে দুর্বল করে ফেলে।

১১. অপ্রত্যাশিত ওজন হ্রাস
কোনো প্রচেষ্টা ছাড়া ওজন হ্রাস উদ্বেগের বিষয় বটে। অপ্রত্যাশিত ওজন হ্রাস কোনো বড় সমস্যার সংকেত হতে পারে। ডা. মার্কম্যান বলেন, আপনার যখন বেশ ক্ষুধা অনুভূত হওয়ার কথা তখন যদি সামান্য ক্ষুধা অনুভূত হয় এবং এ রকম হওয়ার জন্য আপনার জানামতে কোনো বড় ধরনের শারীরিক সমস্যা বা ঘটনা যদি না থাকে, তাহলে মেডিক্যাল পরীক্ষা করুন। ডা. ওয়েন্ডার বলেন, ওজন হ্রাস অনেক ক্যানসারের (যেমন- খাদ্যনালী ক্যানসার, অগ্ন্যাশয় ক্যানসার, যকৃত ক্যানসার ও কোলন ক্যানসার) পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, কিন্তু এটি বিশেষভাবে লিউকেমিয়া বা লিমফোমার কমন উপসর্গ।

১২. দীর্ঘসময় ক্লান্তি
সবারই কোনো না কোনো সময় ক্লান্তিকর দিন থাকে। কিন্তু আপনি যদি একমাসেরও অধিক সময় ধরে ক্লান্তি অনুভব করেন অথবা শ্বাসকষ্টে ভুগেন, তাহলে ডাক্তারের সঙ্গে সাক্ষাৎ করুন। লিউকেমিয়া (এক ধরনের রক্ত ক্যানসার) ও লিমফোমা (একপ্রকার রক্ত ক্যানসার) অনবরত ক্লান্তির উদ্রেক করে। ডা. ওয়েন্ডার বলেন, অধিকাংশ সময় এটি ক্যানসারের লক্ষণ নয়, কিন্তু আপনার মেডিক্যাল পরীক্ষা করা উচিত- কারণ আপনি জানেন না এটি কেন হচ্ছে।

১৩. অনবরত মাথাব্যথা
আপনার মাইগ্রেন প্রবণতা নেই এবং কখনো মাথাব্যথা হয়নি, কিন্তু হঠাৎ করে আবিষ্কার করলেন করলেন যে, শব্দ ও ব্যথা সহকারে অনবরত মাথাব্যথা হচ্ছে- এ মাথাব্যথা ব্রেইন টিউমারের লক্ষণ হতে পারে। ব্রেইন টিউমারের কারণে স্নায়ুর উপর চাপ পড়ে ব্যথা উদ্ভুত হয়।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : পুরুষের ক্যানসারের যেসব লক্ষণ অবহেলা করবেন না (প্রথম পর্ব)
 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel