ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

কম আলোতে পড়াশোনায় কি চোখ নষ্ট হয়?

ডা. সজল আশফাক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-১৫ ৮:২৮:৫৫ এএম     ||     আপডেট: ২০১৭-১১-১৫ ১:৩৫:৫০ পিএম

ডা. সজল আশফাক : চোখে কম দেখা নিয়ে প্রচলিত অনেক ধারণাই ঠিক নয়। কম আলো কিংবা বেশি আলো, কোনটিতে চোখ নষ্ট হয়, এ নিয়ে অনেক তর্ক-বিতর্ক থাকলেও একটু গভীরভাবে তলিয়ে দেখলে দেখা যায়, প্রকৃত সত্যের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

কম আলোতে কিংবা ম্লান আলোতে দেখার সময় একটু তীর্যকভাবে তাকাতে হয়। এই তীর্যক দৃষ্টি প্রক্ষেপণের কারণে চোখ কিছুটা ক্লান্ত হয়ে পড়ে। এভাবে নিয়মিত চলতে থাকলে অর্থাৎ ম্লান আলোতে নিয়মিত পড়াশোনা করলে টেনশনজনিত মাথাব্যথা শুরু হয়। এক্ষেত্রে চাপ পড়ে চোখের পাতা ও চোখের পার্শ্ববর্তী মুখমণ্ডলের মাংসপেশির ওপর। কিন্তু চোখ বা অক্ষিগোলকের ওপর কোনো চাপ পড়ে না। স্বল্প আলোতে পড়াশোনা চোখের দৃষ্টিশক্তিতে কোনো প্রভাব ফেলে না।

স্বল্প আলোতে দেখার জন্য চোখ নিজে নিজেই খাপ খাইয়ে নেয়। এই খাপ খাওয়ানোর প্রক্রিয়ায় ‘আইরিস’ সঙ্কুচিত হয়, প্রসারিত হয় ‘পিউপিল’। যাতে করে চোখের ভেতরের প্রকোষ্ঠে বেশি আলো প্রবেশের সুযোগ পায়। অনেকের ধারণা, কম আলোতে কাজ করলে চোখের ‘নিকট দৃষ্টি’ এর ত্রুটি দেখা দেয়, অর্থাৎ কাছের জিনিস কম দেখে। এসব ধারণার পেছনে কোনো বৈজ্ঞানিক যুক্তি বা ব্যাখ্যা নেই। কাছের জিনিস কম দেখার বিষয়টি অক্ষিগোলকের গাঠনিক সমস্যার জন্য হয়ে থাকে এবং বেশির ভাগ ক্ষেত্রেই এটি বংশগত।

শেষ কথা হচ্ছে, চোখের দৃষ্টিশক্তি কম আলো কিংবা বেশি আলো কোনোটিতেই নষ্ট হয় না। তবে কম আলোতে পড়াশোনা করলে চোখের মাংসপেশিতে চাপ পড়ে এবং চোখে ব্যথা হয়। এটি সাময়িক ব্যাপার। এর সঙ্গে দৃষ্টিশক্তি নষ্ট হওয়ার কোনো সম্পর্ক নেই। কম আলোতে পড়াশোনা করলে মাথাব্যথা হতে পারে, চোখ ব্যথা করতে পারে। এটি সঠিক ধারণা, তাই কম আলোতে পড়াশোনা করা ঠিক নয়। কিন্তু কম আলোতে পড়াশোনা করলে দৃষ্টিশক্তি কমে যায়, এটি ভুল ধারণা।




রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৭/সাইফুল

Walton
 
   
Marcel