ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৩৮৪ পুকুর পুনরুদ্ধারে হাইকোর্টের নির্দেশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৩, ১০ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৮৪ পুকুর পুনরুদ্ধারে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : গাজীপুর জেলার ৩৮৪টি পুকুর-জলাশয় যেগুলো বেদখলে আছে তা পুনরুদ্ধারের জন্য কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্টে। একইসঙ্গে আগামী ১ মাসের মধ্যে দখল হওয়া এসব পুকুর-জলাশয় পুনরুদ্ধার করে গাজীপুরের ডিসিকে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

‘সরকারি পুকুর ভরাট করে দখলের হিড়িক’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে আদালত এ রুল জারি করেন।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস, সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা।

স্থানীয় সরকারসচিব, পরিবেশসচিব, স্বরাষ্ট্রসচিব, ভূমিসচিব, পুলিশের আইজি, গাজীপুরের ডিসি-এসপি ও গাজীপুরের সব থানার এসিল্যান্ডকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনের একাংশে বলা হয়, জেলা প্রশাসকের তৈরি করা সর্বশেষ তালিকা অনুযায়ী দেখা গেছে, জেলায় মোট খাসপুকুরের সংখ্যা ৩৮৪টি। এর মধ্যে শহরে ও আশেপাশে ৪৬টি ভরাট করা হয়েছে।

গাজীপুরের জেলা প্রশাসক মুহাম্মদ হুমায়ুন কবীরের নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করে দখল করা পুকুর উদ্ধারে অভিযান পরিচালনা করা হচ্ছে। গত বুধবার সকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে টঙ্গীর খাপড়া এলাকায় সরকারি খাস পুকুর উদ্ধার করা হয়েছে। যার মূল্য ১০০ কোটি টাকার বেশি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ অক্টোবর ২০১৭/মেহেদী/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়