ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

গুগলের এই সুবিধাগুলো জানেন কী?

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ২৭ মার্চ ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুগলের এই সুবিধাগুলো জানেন কী?

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ইন্টারনেটের দুনিয়ায় গুগলের নানা সেবা আমরা ব্যবহার করে থাকি। সুতরাং জেনে নিন গুগলের ৯টি ইউআরএল, যেগুলো কাজে লাগবে।

 

* প্রত্যেক ব্যবহারকারী গুগল সার্চের মাধ্যমে যে সকল ওয়েবসাইট ভিজিট করে সেই সব ওয়েবসাইট ও অন্যান্য বিষয়ের ওপরে নির্ভর করে গুগল প্রত্যেকের জন্য একটি প্রোফাইল তৈরি করে। আপনার আগ্রহের বিষয়, আপনার বয়স, আপনার জেন্ডার ইত্যাদি অনুমানের চেষ্টা করে গুগল। এই অনুমানের ওপরে গুগল সঙ্গতি রেখে বিভিন্ন বিজ্ঞাপন দেখায়। www.google.com/ads/preferences এই ইউআরএল থেকে দেখে নিন কোন ধরনের বিজ্ঞাপন আপনার পছন্দ বলে জানে গুগল।

 

* গুগলে সংরক্ষিত আপনার সব তথ্য আপনি চাইলেই ডাউনলোড করতে পারেন। আপনার ফটো, যোগাযোগের ঠিকানা, জিমেইলের মেসেজ এমন কী আপনার ইউটিউব ভিডিও সব যত্ন করে রাখা আছে। সেই সব ডাউনলোড করার ইউআরএল— https://www.google.com/takeout। 

 

* গুগল ক্রোম ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইটে নির্দিষ্ট ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করা হয়। গুগলের নিদির্ষ্ট ওয়েবসাইট রয়েছে যেখানে সে সব পাসওয়ার্ড ও ইউজারনেইম সংরক্ষিত থাকে। ভিজিট করুন: https://passwords.google.com। 

 

* আপনার ওয়েবসাইটের কন্টেন্ট কেউ কপি করেছে। তারা যদি গুগলের কোনো পরিষেবা গ্রহণ করে আপনি তাদের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন গুগলকে। অভিযোগের প্রেক্ষিতে গুগল সেই ওয়েবসাইটের নির্দিষ্ট বিষয়টি সার্চ রেজাল্ট থেকে মুছে দেবে। ভিজিট করুন: https://support.google.com/legal। 

 

* কারও অ্যান্ড্রয়েডে যদি লোকেশন সার্ভিস অন থাকে এবং তিনি এই মুহূর্তে কোথায় আছেন বা কত বেগে অন্য কোথাও যাচ্ছেন তা গুগল ম্যাপের সাহায্যে খুঁজে বের করা যায়। শুধু এখনকার নয়, অতীতের তথ্যও গুগলের কাছে নথিবদ্ধ থাকে। দেখতে চাইলে https://maps.google.com/locationhistory ইউআরএলটিতে ক্লিক করুন।

 

* গুগল কিংবা ইউটিউব আপনার প্রতিটি সার্চ শব্দ জমিয়ে রাখে। আপনি কোন ওয়েবসাইটে ক্লিক করেছেন, কোন ভিডিও দেখেছেন সবই জমা থাকে গুগলের কাছে। https://history.google.com,  https://history.google.com/history/audio, https://www.youtube.com/feed/history - এই ইউআরএল থেকে তা দেখে নিতে পারেন। 

 

* নিজের জিমেইল অ্যাকাউন্ট থাকলেও অনেক সময়ই কোম্পানির ইমেইল অ্যাড্রেস ব্যবহার করতে হয়। গুগলের সাধারণ সাইন আপ-এ ইউজার নেমের জায়গায় ‘[email protected]’ লিখতে হয়। তবে https://accounts.google.com/SignUpWithoutGmail এই ইউআরএলটি ব্যবহার করে যে কোনো ইউজারনেম ব্যবহার করা যায়। 

 

* গুগল অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে চিন্তিত? যদি মনে হয় আপনার অ্যাকাউন্টটি অন্য কেউ ব্যবহার করছে তবে আপনি চাইলেই জানতে পারবে আপনার অ্যাকাউন্টে কোন কোন ডিভাইস থেকে, কোন আইপি থেকে লগইন করা হয়েছে। জানা যাবে https://security.google.com/settings/security/activity এই ইউআরএল ব্যবহার করে।

 

* গুগলের নিয়ম অনুসারে ৯ মাসের মধ্যে কমপক্ষে একবার গুগলে লগইন না করলে ইমেইল অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যায়। তবে আপনি চাইলে গুগল আপনাকে অ্যালার্ট করবে। https://www.google.com/settings/account/inactive এই ইউআরএল-এ গিয়ে আপনার মোবাইল ও ইমেইল আইডি লিখুন। নির্দিষ্ট সময়ে আপনার মোবাইলে মেসেজ পাঠাবে গুগল।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ মার্চ ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়