ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

গ্রহের তাপমাত্রা ৪৩২৭ ডিগ্রি সেলসিয়াস!

স্বপ্নীল মাহফুজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ১০ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রহের তাপমাত্রা ৪৩২৭ ডিগ্রি সেলসিয়াস!

স্বপ্নীল মাহফুজ : সবচেয়ে উত্তপ্ত গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে প্রায় ৬৫০ আলোকবর্ষ দূরে অবস্থিত কেল্ট-৯বি নামের এই গ্রহের তাপমাত্রা প্রায় ৪৩২৭ ডিগ্রি সেলসিয়াস। যা আগে আবিষ্কৃত উত্তপ্ত গ্রহ থেকেও ১১০০ ডিগ্রি বেশি।

কেল্ট-৯বি গ্রহটি এর নক্ষত্রের খুব কাছে অবস্থান করছে এবং এর পুরো কক্ষপথ ঘুরে আসতে মাত্র ৩৬ ঘণ্টা সময় নেয়।

এই গ্রহটির পৃষ্ঠের তাপমাত্রা ৪৩২৭ ডিগ্রি সেলসিয়াস। এই আবিষ্কারের পর বিজ্ঞানীরা আশা করছেন, নক্ষত্রের নিকটবর্তী গ্রহগুলো কিভাবে বেড়ে ওঠে তার একটি ধারণা পাওয়া যাবে। এটার আগে আবিষ্কৃত সবচেয়ে উত্তপ্ত যে গ্রহের সন্ধান পাওয়া গিয়েছিল সেটির নাম ওয়াসপি-৩৩বি, যা আমাদের পৃথিবী থেকে ৩৮০ আলোকবর্ষ দূরে অবস্থান করছে। যার পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ৩২০০ ডিগ্রি সেলসিয়াস।

নতুন আবিষ্কৃত সবচেয়ে উত্তপ্ত গ্রহটি সিগন্যাস নক্ষত্রমণ্ডলের মধ্যে অবস্থিত এবং এটি আবিষ্কার করেছেন ওহাইও বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এই গবেষক দলের প্রধান স্কট গডি বলেন, জ্যোতির্বিজ্ঞানীরা সবসময় পৃথিবীর মতো গ্রহের সন্ধান করে আসছেন, এই জন্যই তারা সূর্যের মতো ছোট নক্ষত্রগুলোকে পর্যবেক্ষণ করে আসছেন। কেননা ছোট নক্ষত্রগুলোর গ্রহগুলোতে বসবাসের উপযোগী গ্রহের সন্ধান পাওয়া সম্ভব। যেহেতু কেল্ট-৯বি গ্রহটি যে নক্ষত্রের অধীনে রয়েছে তা আমাদের সূর্যের থেকে বড় ও বেশি উত্তপ্ত, সেহেতু এই আবিষ্কারের ফলে নক্ষত্রের নিকটবর্তী গ্রহগুলোর স্বভাব কিংবা বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়া যাবে।


কেল্ট-৯বি যে নক্ষত্রের অধীনে তার তাপমাত্রা ৯,৮৯৭ ডিগ্রি সেলসিয়াস, যা আমাদের সূর্যের তাপমাত্রার (৫,৬০০ ডিগ্রি সেলসিয়াস) প্রায় দ্বিগুণ। ফলে অত্যাধিক আল্ট্রা ভায়োলেট রশ্মির কারণে বিজ্ঞানীরা ধারণা করছেন, গ্রহটি একসময় পুরোপুরি ধ্বংস প্রাপ্ত হবে।

এই গবেষণা দলের আরেক সদস্য কেভিন স্তাসুন বলেন, যেহেতু আমরা অন্য জগতের বৈচিত্র্যের সম্পূর্ণ চিত্রটি বিকাশের চেষ্টা করছি, তাই গ্রহগুলো কিভাবে সৃষ্টি হয় এবং ঘূর্ণনশীল থাকে শুধু এটা জানলেই চলবে না বরং একটা গ্রহ ধ্বংস হয়ে যাবার আগে এটার অবস্থা কেমন হয় এটা জানাও জরুরি।

কেল্ট-৯বি গ্রহটি বৃহস্পতি গ্রহের তুলনায় প্রায় তিনগুণ বড় কিন্তু এর ঘনত্ব অনেক কম। এর কারণ হল অতিরিক্ত উত্তাপের কারণে এটা বেলুনের ন্যায় ফাপা হয়ে গেছে। উত্তাপের কারণেই এখানে পানি, কার্বন ডাই অক্সাইড এগুলো গঠিত হতে পারে না। প্রফেসর গডি বলেন, গ্রহটি দিনের বেলায় এত উত্তপ্ত থাকে যে, এর বায়ুমণ্ডলে কোনো অনুর অস্তিত্ব থাকা সম্ভব নয়। আমাদের ধারণা এই গ্রহটি একসময় সম্পূর্ণ রুপে বাষ্পীভূত হয়ে যাবে।

গ্রহটিকে শণাক্ত করা হয় কিলোডিগ্রি এক্সট্রিমলি লিটল টেলিস্কোপ (কেল্ট) দিয়ে। এই গ্রহটির উপস্থিতিতেই বোঝা যায় যে, এতো উত্তপ্ত অবস্থায়ও গ্রহটিকে থাকতে পারে। মহাকাশের বিশালতা এবং এর যে কত বিচিত্র ধর্ম থাকতে পারে তারই প্রমাণ এই গ্রহটি।

গ্রহটির ওপর আরো নজরদারি বাড়াবে এমনটাই জানিয়েছেন গবেষক দলটি। আশা করা হয়েছে হাবল টেলিস্কোপ দিয়ে এর আরো বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

তথ্যসূত্র : ডেইল মেইল

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ জুন ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়