ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ই-মেইল পড়া হয়েছে কিনা জানার উপায়

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০১, ২২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ই-মেইল পড়া হয়েছে কিনা জানার উপায়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে ব্যক্তিগত বার্তা পাঠানোর জন্য মেসেজিং অ্যাপ সবচেয়ে জনপ্রিয় হলেও, প্রফেশনাল ক্ষেত্রে বার্তা বা ডকুমেন্ট প্রেরণে ই-মেইল এখনো বহুল ব্যবহৃত।

সোশ্যাল মিডিয়া, মেসেজিং অ্যাপ কিংবা মোবাইল অপারেটরের মাধ্যমে বার্তা পাঠানো হলে- যাকে বার্তা পাঠিয়েছেন তিনি পড়েছেন কিনা তা জানা যায়। কেননা পাঠানো বার্তা পড়ে থাকলে ‘টিক’ চিহ্ন দেখায়। কিন্তু ই-মেইলের ক্ষেত্রে? ধরুন, আপনি কাউকে জরুরি ই-মেইল পাঠিয়েছেন। কিন্তু সে আপনার মেইল পড়েছে কিনা বুঝবেন কীভাবে? সহজ সমাধান হচ্ছে, ‘টিক’ চিহ্ন সুবিধা ই-মেইলের ক্ষেত্রেও রয়েছে। এ সুবিধা পাওয়া যাবে জিমেইলে এবং এজন্য আপনাকে মেইলট্র্যাক নামক এক্সটেনশন ব্যবহার করতে হবে।

এক্সটেনশনটি ব্যবহারের ‍সুবিধা হচ্ছে, যাকে মেইল পাঠিয়েছেন, তিনি মেইলটি পেয়ে থাকলে সবুজ রঙের একটি টিক চিহ্ন দেখাবে এবং মেইলটি পড়ে থাকলে বা ওপেন করে থাকলে দুটি টিক চিহ্ন দেখাবে। এছাড়া মেইলটি কতবার তিনি পড়েছেন এবং সর্বশেষ কখন পড়েছেন সেই সময়টাও দেখাবে। প্রয়োজনে এক্সটেনশনটির রিয়েল টাইম অ্যালার্ট সুবিধা ব্যবহার করতে পারেন। এর ফলে আপনার মেইলটি যখন পড়বে, তখন আপনি নোটিফিকেশন পাবেন।

ক্রোম, ফায়ারফক্স এবং অপেরা ব্রাউজারে মেইলট্র্যাক এক্সটেনশন বিনামূল্যে ব্যবহার করা যাবে।

ডাউনলোড লিংক : goo.gl/BB1yBC





রাইজিংবিডি/ঢাকা/২২ ‍জুলাই ২০১৭/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ