ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নতুন তিন আইফোন

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ৩:১৮:১১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৩ ৩:৩৮:৫৬ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ২০০৭ সালে অ্যাপল তাদের আইকনিক স্মার্টফোন ‘আইফোন’ বিক্রি শুরু করে, যেটির একাধিক পুনরাবৃত্তি অ্যাপলকে পৃথিবীর অন্যতম ধনী ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে রূপান্তরিত করেছে।

চলতি বছর আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষে অ্যাপল কি চমক দেবে, সে প্রতীক্ষায় এ বছরের শুরু থেকেই অধীর আগ্রহে ছিল প্রযুক্তি বিশ্ব। গতকাল ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় কুপারটিনোতে স্টিভ জবস থিয়েটারের অডিটোরিয়ামে আয়োজিত জমকালো অনুষ্ঠানের মাধ্যমে অ্যাপল কর্তৃপক্ষ আইফোন ভক্তদের জন্য চমক হিসেবে ৩টি নতুন মডেলের আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে।

নতুন আইফোনগুলো হচ্ছে- আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন টেন। এ মাসের শেষ দিক থেকে আইফোন ৮ ও ৮ প্লাস বাজারে পাওয়া যাবে। দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও ৭৯৯ মার্কিন ডলার থেকে। আইফোন টেন বাজারে পাওয়া যাবে আগামী নভেম্বর মাস থেকে। দাম শুরু হবে ৯৯৯ মার্কিন ডলার থেকে (৬৪ জিবি)।

অনুষ্ঠানে নতুন ৩ মডেলের আইফোন ছাড়াও ওয়্যারলেস চার্জিং, নতুন ফেসিয়াল রিকগনেশন প্রযুক্তি, ৪কে প্রযুক্তির অ্যাপল টিভি, ওয়াচ সিরিজ থ্রিতে মোবাইল সংযোগ বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল।

এক নজরে জেনে নিন অ্যাপল নতুন যেসব পণ্যের ঘোষণা দিয়েছে।

আইফোনে নতুন চমক : আইফোন টেন
আইফোনের ১০ বছর পূর্তি উদযাপনে আইফোন ভক্তদের জন্য নতুন চমক হিসেবে অ্যাপল বাজারে ছাড়ার দিয়েছে ‘আইফোন টেন’। ৫.৮ ইঞ্চি স্ক্রিনের অত্যাধুনিক এই ডিভাইসটিতে ব্যবহৃত হয়েছে সুপার রেটিনা ডিসপ্লে, যা ওএলইডি নামক উচ্চতর স্ক্রিন প্রযুক্তির মাধ্যমে তৈরি করা হয়েছে। ফোনটিতে সিরি সফটওয়্যারের বিশেষ ব্যবহার সুবিধা ও ফেস আইডি ফিচার এসেছে। যুক্ত হয়েছে ট্রু ডেপথ ক্যামেরা সিস্টেম। এ১১ বায়োনিক চিপসেট ছাড়াও এতে নিউরাল ইঞ্জিন যুক্ত হয়েছে। এ১১ বায়োনিক প্রসেসরকে অ্যাপল বলছে সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। রিয়ার ক্যামেরার ক্ষেত্রে রয়েছে ডুয়াল ১৩ মেগাপিক্সেল ক্যামেরা এবং ফ্রন্ট ক্যামেরা ৭ মেগাপিক্সেল। ৬৪ জিবি এবং ২৫৬ জিবি মেমোরি সাইজে পাওয়া যাবে আইফোন টেন। বাজারে আসবে আগামী নভেম্বরে। দাম শুরু হবে শুরু হবে ৯৯৯ মার্কিন ডলার থেকে (৬৪ জিবি)।

আরো দুটি মডেলের আইফোন : আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস
৪.৭ ইঞ্চি স্ক্রিনের আইফোন ৮ এবং ৫.৫ ইঞ্চি স্ক্রিনের আইফোন ৮ প্লাস মডেলের আরো দুইটি আইফোন বাজারে ছাড়াও ঘোষণা দিয়েছে অ্যাপল। আইফোন দুইটি পাওয়া যাবে চলতি মাসের শেষের দিক থেকে। গ্লাস বডির আইফোন ৮ ও ৮ প্লাস অগমেন্টেড রিয়্যালিটির জন্য তৈরি করা হয়েছে। নতুন আইফোনে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক প্রসেসর। অ্যাপল একে বলছে সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। আইফোন ৮–এর রিয়ার ক্যামেরা হিসেবে রয়েছে ডুয়াল ১২ মেগাপিক্সেল ক্যামেরা এবং ফ্রন্টে ৭ মেগাপিক্সেল ক্যামেরা। আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ফোন দুটি পাওয়া যাবে ৬৪ জিবি এবং ২৫৬ জিবি মেমোরি সাইজে। আইফোন ৮ এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার এবং আইফোন ৮ প্লাসের দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে। বাজারে পাওয়া যাবে এ মাসের শেষ দিক থেকে।

অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি
তৃতীয় প্রজন্মের স্মার্টওয়াচ হিসেবে বাজারে পাওয়া যাবে অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি। এই স্মার্টওয়াচে অ্যাপল প্রথমবারের মতো মোবাইল সংযোগ সুবিধা যুক্ত করেছে। আপনি ভুলে বাসায় ফোন রেখে গেলে হাতে থাকা এই স্মার্টওয়াচের মাধ্যমে মোবাইল কল রিসিভ এবং ডায়াল করতে পারবেন। অ্যাপল ওয়াচ সিরিজ থ্রির দাম শুরু হবে ৩২৯ মার্কিন ডলার থেকে, মোবাইল সংযোগসহ দাম ৩৯৯ মার্কিন ডলার। এটিও বাজারে পাওয়া যাবে চলতি মাসের শেষের দিক থেকে।

অ্যাপলের নিজস্ব হার্ট রেট গবেষণা
নতুন অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি-তে একটি উন্নত হার্ট রেট অ্যাপ যুক্ত করা হয়েছে। হার্ট রেট যখন কম থাকবে তখন স্মার্টওয়াচটি আপনাকে তা জানাবে। এছাড়াও এর সেন্সরটি হার্ট রিদমও বিশ্লেষণ করতে সক্ষম। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির জন্য যৌথভাবে অ্যাপল এই হার্ট রেট গবেষণা সিস্টেমটি এনেছে। এই গবেষণা সিস্টেমটি অ্যাপল ওয়াচ থেকে হার্ট সংক্রান্ত তথ্য ব্যবহার করবে। অ্যাপটি এ বছরের শেষের দিকে অ্যাপ স্টোরে পাওয়া যাবে।

আল্ট্রা-শার্প ৪কে রেজুলেশনের নতুন অ্যাপল টিভি
‘অ্যাপল টিভি ৪কে’ নামক নতুন অ্যাপল টিভিতে ৪কে প্রযুক্তি অথবা ইউএইচডি (আল্ট্রা হাই ডেফিনেশন) প্রযুক্তির ভিডিও উপভোগ করা যাবে। যা ফুল এইচডি রেজল্যুশনের চেয়ে অনেক বেশি স্পষ্ট এবং অ্যাপলের আগের টিভিগুলোর তুলনায় উন্নত। এছাড়াও এটি এইচডিআর (হাই ডায়নামিক রেঞ্জ) প্রযুক্তি সমর্থিত। অ্যাপলের অত্যাধুনিক নতুন এই টিভির দাম পড়বে ১৭৯ মার্কিন ডলার। সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে প্রি-অর্ডার শুরু হবে এবং পাওয়া যাবে ১ সপ্তাহ পর থেকে।

ওয়্যারলেস চার্জিং প্যাড
প্রথমবারের মতো অ্যাপল তৈরি করেছে ওয়্যারলেস চার্জিং প্যাড। ‘এয়ার পাওয়ার’ নামক এই তারহীন চার্জিং প্যাডে একই সময়ে আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন টেন, অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি, এয়ারপড চার্জ দেয়া যাবে। দুঃসংবাদ হচ্ছে, এটি এ বছরে বাজারে পাওয়া যাবে না। আগামী বছরে বাজারে আসবে, তবে নির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি অ্যাপল কর্তৃপক্ষ।

আইওএস ১১
আইফোন এবং আইপ্যাডের জন্য অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম নতুন সংস্করণ ‘আইওএস ১১’ আগামী ১৯ সেপ্টেম্বর উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে অ্যাপল। নতুন এই অপারেটিং সিস্টেমে অ্যাপল পে-এর ক্ষেত্রে পারসন-টু-পারসন পেমেন্ট, উন্নত কন্ট্রোল সেন্টার, পুনর্বিন্যস্ত অ্যাপল ম্যাপস, অগমেন্টেড রিয়্যালিটির (এআর) অ্যাপ সাপোর্ট সহ প্রভৃতি ফিচার যুক্ত করা হয়েছে।
এছাড়া আগামী ১৯ সেপ্টেম্বর স্মার্টওয়াচের জন্য অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘ওয়াচওএস ৪’ উন্মুক্ত করবে অ্যাপল।

ম্যাকওএস হাই সিয়েরা ডাউনলোড করা যাবে ২৫ সেপ্টেম্বর থেকে 
ম্যাক ল্যাপটপ এবং ডেস্কটপ ব্যবহারকারীরা অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম ‘ম্যাকওএস হাই সিয়েরা’ ডাউনলোড করতে পারবেন আগামী ২৫ সেপ্টেম্বর থেকে। নতুন এই অপারেটিং সিস্টেমে ইন্টারনেটে বিভিন্ন ভিডিও অটো প্লে ব্লকিং সুবিধা, উন্নত ফটো অ্যাপ, উন্নত কোর ফাইল সিস্টেম, হাই-এন্ড ভার্চুয়াল রিয়েলিটি সাপোর্ট সহ প্রভৃতি সুবিধা যুক্ত করা হয়েছে।

আইফোন টেন এর নিরাপত্তায় নতুন প্রযুক্তি ‘ফেস আইডি’ 
আপনার ফোন আনলক করার নতুন উপায় হচ্ছে, ফেস আইডি। টাচ আইডি অর্থাৎ ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে ফোন আনলক করার সিস্টেমটিকে প্রতিস্থাপন করেছে উন্নত ফেস আইডি। আইফোন টেন-এ কোনো ফিজিক্যাল বাটন নেই, যার মাধ্যমে টাচ করে ফোন আনলক করা যাবে। ফোনের নিরাপত্তায় ফোন লক এবং আনলক করার একমাত্র উপায় হচ্ছে, ফেস আইডি। চেহার শণাক্তের অত্যাধুনিক এই প্রযুক্তি আপনার চেহারার যেকোনো পরিবর্তন শণাক্ত করতে সক্ষম। যেমন, দাড়ি রাখা, ভিন্ন স্টাইলে চুল কাটা, চোখে চশমা পড়া বা মাথায় হ্যাট পড়া।

অ্যানিমেটেড ইমোজি
আইওএস ১১ অপারেটিং সিস্টেমে অ্যানিমোজি (অ্যানিমেটেড ইমোজি) ফিচার সংযুক্ত করা হয়েছে। ব্যবহারকারীর মুখাভঙ্গির ওপর ভিত্তি করে কাস্টম থ্রিডি সংস্করণের অ্যানিমোজি তৈরি করতে পারবে এই ফিচার। অ্যানিমোজি আইওএস ১১ অপারেটিং সিস্টেমের মেসেজ অ্যাপে সরাসরি পাওয়া যাবে এবং যেকোনো মুহূর্তে মুখাভঙ্গি দেখে সেভাবে অ্যানিমেটেড রূপ দিতে পারবে। ইমোজিগুলো এডিটও করা যাবে।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার



রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel