ঢাকা, মঙ্গলবার, ৭ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

মৃত্যুর ভবিষ্যদ্বাণী করতে পারে যে এআই

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-২১ ৬:৪৪:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২২ ৮:০৭:৪৪ এএম
প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তৈরি করেছেন যা ৯০ শতাংশ সঠিক ভাবে সঙ্গে ভবিষ্যদ্বাণী করতে পারে যে, একজন রোগী কখন মৃত্যুবরণ করবেন।

ব্যাপারটি অসম্ভব বলে মনে হলেও, এই কাজের পেছনের দলটি বলছে, এর ফলে রোগীর জীবনের শেষ দিকের সময়ে উন্নত যত্নআত্তি নিশ্চিত সম্ভব করা হবে পরিবারের। নতুন এই এআই প্রযুক্তির মাধ্যমে মৃত্যু পথযাত্রী রোগীকে আরো নির্দিষ্ট ভাবে চিহ্নিত করা যাবে, রোগীর ইচ্ছাকে অগ্রাধিকার দিতে পারবে পরিবার এবং গুরুত্বপূর্ণ কথোপকথনগুলো খুব দেরি হয়ে যাওয়ার আগেই সেরে নেওয়া সম্ভব হবে।

এআরএক্সআইডিতে প্রকাশিত নতুন এই গবেষণায় স্ট্যানফোর্ডের গবেষক দলটি উল্লেখ করেন, ‘প্রায়ই দেখা যায় একজন রোগী তার জীবনের বাকি দিনগুলো কিভাবে বসবাস করতে চায় সে উপায়ের মধ্যে একটি বড় বৈষম্য আছে এবং এটি আসলে কিভাবে ঘটবে।’

গবেষকদের মতে, প্রায় ৮০ শতাংশ আমেরিকান তাদের চূড়ান্ত দিন বাড়িতে কাটাতে চায়- কিন্তু প্রায় ৬০ শতাংশ হাসপাতালে মারা যায়।

এই ফাঁকটি বন্ধ করার জন্য স্ট্যানবোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল, স্ট্যানফোর্ড হাসপাতাল এবং লুসিল প্যাকার্ড চিলড্রেন হাসপাতালের ইলেকট্রনিক হেলথ রেকর্ডের তথ্যর ওপর ডিপ নিউরাল নেটওয়ার্ক প্রশিক্ষণ ব্যবহার করেন, যার মধ্যে প্রায় ২ মিলিয়ন প্রাপ্তবয়স্ক এবং শিশু রোগীর তথ্য রয়েছে।

আইইইই স্পেকট্রাম ম্যাগাজিনকে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এআই ল্যাবের কম্পিউটার সায়েন্সের পিএইচডি শিক্ষার্থী আনন্দ আভাতি বলেন, ‘হেলথকেয়ার সিস্টেম থেকে নিয়মিত ভাবে অপারেশনাল তথ্য ব্যবহার করে আমরা একটা ভবিষ্যদ্বাণীমূলক মডেল তৈরি করতে পারি।’

এই এআই টুলটি স্বয়ংক্রিয় ভাবে যত্নআত্তির গাইডলাইন তৈরির কাজের জন্য নির্মাণ করা হয়নি। বরঞ্চ এটি চিকিৎসকদের প্রাক-স্ক্রিনিং রোগীদের শেষ জীবনের পরিকল্পনায় সিদ্ধান্ত গ্রহণের জন্য ব্যবহার করা যেতে পারে।

গবেষকরা এ প্রসঙ্গে বলেন- বিশেষ যত্ন কার এবং কখন প্রয়োজন, তা সব সময় বোঝাটা সহজ ব্যাপার নয়। বিশেষ যত্ন থেকে কোন রোগী উপকৃত হবে, সে সিদ্ধান্ত সঠিকভাবে নেওয়াটা কঠিন। হাসপাতালে ভর্তি থাকা রোগীদের তথ্যে নতুন এআই প্রযুক্তি ব্যবহার করে নির্দিষ্ট ভাবে সেসব রোগীদের চিহ্নিত করা সহজ হবে যাদের বিশেষ খেয়াল রাখা জরুরি। এই প্রযুক্তির অ্যালগরিদম প্রক্সি সমস্যা চিহ্নিত করতে পারে- আগামী ১২ মাসে রোগীর মৃত্যুর পূর্বাভাস দিতে পারে এবং বিশেষ যত্নের প্রয়োজনে এই পূর্বাভাস সহায়ক।

প্রক্রিয়াটি যদিও সহায়ক, কিন্তু একটি চ্যালেঞ্জ হচ্ছে- অ্যালগরিদমের ‘ব্ল্যাক বক্স’ প্রকৃতির উপর ভিত্তি করে গবেষকরা আসলে জানেন না যে, ভবিষ্যদ্বাণীগুলো আসলেই কিসের ওপর ভিত্তি করে প্রযুক্তিটি তৈরি করে। তবে গবেষকরা বলেছেন, প্রযুক্তিটি কেন ভবিষ্যদ্বাণী করে, তা জানাটাও খুব গুরুত্বপূর্ণ নয়।

তথ্যসূত্র : ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton
 
   
Marcel