ঢাকা, সোমবার, ২ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাংলায় এলো কাইজালা অ্যাপ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-২০ ৮:২৬:০৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-২১ ৩:৪৪:৩৮ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে মাইক্রোসফট কাইজালা অ্যাপের বাংলা সংস্করণের উন্মোচন করেছে মাইক্রোসফট।

পরীক্ষামূলক প্রকল্প হিসেবে কাইজালা মোবাইল অ্যাপটি একটি বড় গ্রুপের কর্ম ব্যবস্থাপনায় যোগাযোগ এবং রিপোর্টিং ও বিশ্লেষণের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। বিশেষ করে, উদীয়মান বাজারে ইন্টেলিজেন্ট ক্লাউড ও ইন্টেলিজেন্ট এজের উপযোগিতার সম্পূর্ণ ব্যবহারে কাইজালা ডিজাইন করা হয়েছে।

অ্যাপটিতে রয়েছে খুবই সহজে ব্যবহারযোগ্য চ্যাট ইউজার ইন্টারফেজ, যা একটি গ্রুপ ৫০ লাখ মানুষ যোগদানের সুযোগ প্রদানের পাশাপাশি, সুবিন্যস্ত উপায়ে যোগাযোগের সুযোগ করে দিবে। বাংলাদেশে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) ইতিমধ্যেই পরীক্ষামূলক প্রকল্পসমূহে মাইক্রোসফট কাইজালা ব্যবহার শুরু করেছে।

এ নিয়ে মাইক্রোসফটের অফিস প্রোডাক্ট গ্রুপের করপোরেট ভাইস প্রেসিডেন্ট রাজিব কুমার বলেন, ‘ডিজিটাল রূপান্তর এবং ভাষার ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করে সরকারের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক সুযোগ ও সম্ভাবনার কথা ভেবে বাংলাদেশের জন্য কাইজালা অ্যাপটির বাংলা সংস্করণ বিশেষভাবে স্থানীয়করণ করা হয়েছে। কাইজালার অভিনব সব ফিচার বিশেষ করে, সহজে ব্যবহারযোগ্য চ্যাট ইন্টারফেসের মাধ্যমে অসংখ্য ব্যবহারকারীর মধ্যে যোগাযোগ স্থাপন, অফলাইনেও অবাধে কাজের স্বাধীনতা, সার্ভে ও পোল ব্যবহার করে চলমান অবস্থায় তথ্য সংগ্রহ করা, সাধারণ মোবাইলভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কর্মীদের দক্ষ করে তোলা এবং মেসেজিং- এর মাধ্যমে কাজ ও সভা ব্যবস্থাপনা- বড় গোষ্ঠীর ভেতরে সুবিন্যস্ত ও সুবিধাজনক উপায়ে করার সুবিধা উন্মুক্ত করবে।’

মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘মাইক্রোসফটের প্রযুক্তি সরকারি প্রতিষ্ঠানে সচরাচর করার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আমরা ইতিমধ্যেই বিভিন্ন উদ্যোগ নিয়ে সরকারের সঙ্গে অংশীদারিত্বে কাজ করে আসছি। বাংলাদেশে ১৬ কোটি বাংলা ভাষাভাষী রয়েছে তাই, স্থানীয় ভাষায় কাইজালার পরীক্ষামূলক বাস্তবায়ন ভাষার প্রতিবন্ধকতা দূর করে ডিজিটাল মাধ্যমের সুযোগের বিস্তৃতি ঘটাবে। আমরা ইতিমধ্যেই তরুণদের সম্পৃক্ততায় দেশের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম ‘ইয়াং বাংলা’র সঙ্গে কাজ করছি। ডিজিটাল স্বাক্ষরতা ছড়িয়ে দেয়ার মাধ্যমে তরুণ ও নারীদের ক্ষমতায়নের অংশীদার হয়ে আমরা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে সামনের দিকে নিয়ে যাচ্ছি। ‘ইয়াং বাংলা’র সঙ্গে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’-এর মাধ্যমে এখন পর্যন্ত মাইক্রোসফট বিশ হাজারের বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে এবং কাইজালা অ্যাপের সুবিন্যস্ত চ্যাট ফিচারের মাধ্যমে এ সকল কর্মসূচিকে আরো শক্তিশালী করতে বাংলায় কাইজালা উন্মোচনের পরিকল্পনা নিয়েছে।

অ্যাপটি আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মেই বাংলায় পাওয়া যাচ্ছে। মাইক্রোসফট কাইজালা ডাউনলোড করা যাবে https://docs.microsoft.com/en-us/kaizala/install লিংক থেকে। 




রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC