ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ফেসবুকে গ্রুপ চালিয়ে আয়ের সুযোগ!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৭, ২১ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুকে গ্রুপ চালিয়ে আয়ের সুযোগ!

বিজ্ঞান-প্রযুক্তি : খুব শিগগির ফেসবুকে নির্দিষ্ট ভিডিওগুলো বা কনটেন্ট দেখার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে।

বুধবার, সোশ্যাল নেটওয়ার্ক সাইটটি ফেসবুক গ্রুপের জন্য একটি পাইলট প্রোগাম ঘোষণা করেছে, যার মাধ্যমে গ্রুপের অ্যাডমিনিস্ট্রররা পেইড কনটেন্টের অপশন রাখতে পারবেন। পেইড কনটেন্ট দেখার জন্য গ্রুপের সদস্যদের অর্থ প্রদান করতে হবে।

নির্দিষ্ট কিছু গ্রুপের সদস্যরা মাসিক ফির বিনিময়ে সেই গ্রুপের ভিডিও, টিউটোরিয়াল, পরামর্শসহ এক্সক্লুসিভ কনটেন্টগুলো দেখতে পারবে। মাসিক ফি ৪.৯৯ ডলার থেকে ২৯.৯৯ ডলার এর মধ্যে হবে।

বর্তমানে ফেসবুকের এই পাইলট প্রকল্পটির আওতায় খুব সীমিত সংখ্যক গ্রুপ রয়েছে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর (গ্রুপ) অ্যালেক্স ডেভ বলেন, ‘ডেকলাটার মাই হোম’ নামের একটি গ্রুপ ‘অর্গানাইজ মাই হোম’ নামে পেইড সাবগ্রুপ তৈরি করেছে। এই গ্রুপের মাসিক সাবক্রিপশন ফি ১৪.৯৯ ডলার। মাসিক এই সাবক্রিপশন ফি প্রদানের মাধ্যমে সদস্যরা গ্রুপটির অন্যান্য সদস্যের সঙ্গে গ্রুপের নির্দিষ্ট প্রজেক্টে কাজ করতে পারবে।

‘গ্রোন অ্যান্ড ফ্লোন প্যারেন্টস’ নামে আরেকটি গ্রুপ পেইড সাবগ্রুপ ‘কলেজ অ্যাডমিশন অ্যান্ড অ্যাফোর্ডাবিলিটি’ তৈরি করেছে, এই গ্রুপের মাসিক সাবক্রিপশন ফি ২৯.৯৯ ডলার। এটি কলেজ কাউন্সিলারদের জন্য নিবেদিত একটি গ্রুপ।

গ্রুপের অ্যাডমিনিস্ট্রেটররা সাবক্রিপশন ফি পর্যবেক্ষণ এবং সংগ্রহ করতে পারবে ফেসবুকের মাধ্যমে। ফেসবুক জানিয়েছে, এই সাবক্রিপশন ফি থেকে কোনো অর্থ তারা কেটে রাখবে না।

অর্থের বিনিময়ে সেবার পদক্ষেপ ফেসবুকের এটিই প্রথম নয়। গত মার্চে ফেসবুক পরীক্ষামূলকভাবে ভিডিও নির্মাতাদের জন্য এক্সক্লুসিভ ভিডিও নির্মাণে অর্থ আয়ের সেবা চালু করেছিল। অর্থ আয়ের এই সুযোগটাকে বলা যায় আরো বাড়িয়ে দিল ফেসবুকের নতুন পেইড গ্রুপ প্রকল্প।

ব্যবহারকারীদের আরো উন্নত সেবা প্রদান করার জন্য ফেসবুক পেইড সাবক্রিপশন সেবাগুলা নিয়ে কাজ করছে। স্পোটিফাই এবং ইউটিউবের মতো সাইটগুলোও তাদের বিনামূল্যের সাইটে সাবক্রিপশন মডেল যুক্ত করেছে।

তথ্যসূত্র : সিনেট



রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়