ঢাকা, সোমবার, ৯ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ইউটিউবে যেভাবে ব্যবহার করবেন ‘ইনকোগনিটো মোড’

স্বপ্নীল মাহফুজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১১ ৯:৩০:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-০৮ ২:৩৪:৪৯ পিএম

স্বপ্নীল মাহফুজ : ইউটিউবে ভিডিও দেখার প্রত্যেকেরই আলাদা আলাদা কারণ রয়েছে। আপনি ইউটিউবে কি কি ভিডিও দেখেন, তা পরিচিত কেউ জেনে ফেলাটা সুখকর নাও হতে পারে।

আর তাই ইউটিউব এবার তাদের অ্যান্ড্রয়েড অ্যাপে নিয়ে এসেছে ‘ইনকোগনিটো মোড’ ফিচার। এ ফিচারের আওতায় ইউটিউবে আপনি যেসব ভিডিও দেখবেন, তা হিস্টোরিতে সংরক্ষণ করবে না ইউটিউব। ফলে আপনার স্মার্টফোন অন্য কেউ চেক করে জানতে পারবে না, আপনার গোপনভাবে দেখা ভিডিওগুলো।

ইন্টারনেট ব্রাউজারে যেমন ব্রাউজিং তথ্য লুকাতে ইনকোগনিটো মোড রয়েছে, ইউটিউব অ্যাপেও এবার এ মোড চালু করা হয়েছে। অবশ্য ইন্টারনেট সার্ভিস প্রভাইডারদের কাছ থেকে লুকানো যাবে না কিছুই। সে হিসেবে অফিসে বা স্কুলে ইনকোগনিটো মোডে কি কি ভিডিও দেখছেন, হয়তো তা জানতে পারবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

যা হোক, ইনকোগনিটো মোড ব্যবহারে করে ‘ওয়াচ’ এবং ‘সার্চ’ হিস্টোরি লুকানোর ভালো এবং মন্দ উভয় দিকই রয়েছে।

ইউটিউবে ইনকোগনিটো মোড কেন?
আমরা যেসব ভিডিও দেখি, ইউটিউব সে তালিকা সংরক্ষণ করে রাখে আমাদের আরো উন্নত সেবা দেওয়ার জন্য। এটি দরকারীও বটে। যেমন যে ধরনের ভিডিও আমরা পছন্দ করি, হোমপেজে দেখা যায় সে ধরনের ভিডিও সাজেস্ট করে ইউটিউব। কিন্তু এর একটা নেতিবাচক দিক হচ্ছে, যে কেউ আপনার ফোন হাতে নিয়ে হোম পেজ থেকে সহজেই বুঝতে পারবে কি ধরনের ভিডিও আপনি দেখে থাকেন।

তাই ইনকোগনিটো মোড ব্যবহার করে ওয়াচ হিস্টোরি লুকানো মানে হোমপেজে আপনার প্রয়োজনীয় ভিডিওগুলোই বেশি থাকবে। হোমপেজে আপনি কি রাখতে চান আর কি লুকাতে চান, তার অনেক বেশি নিয়ন্ত্রণ সুবিধা দেবে নতুন এই ফিচার।


যেভাবে ব্যবহার করবেন ইনকোগনিটো মোড 
আপনার অ্যাকাউন্ট মেন্যুতে ক্লিক করে ইনকোগনিটো মোড অপশনে ক্লিক করে ফিচারটি ব্যবহার করতে পারবেন।

ইনকোগনিটো মোডে আপনি হোম এবং ট্রেডিং ফিড ব্যবহার করতে পারবেন, তবে ব্যক্তিগত মেন্যু ব্যবহার করতে পারবেন না। মানে, আপনার ব্যক্তিগত প্লে লিস্টে কোনো ভিডিও অ্যাড করতে পারবেন না। আর এটার দরকারও বোধহয় নেই। কেননা যখন আপনি ইনকোগনিটো মোড ব্যবহার করছেন, তখন নিশ্চয় চাইবেন না তা প্লে লিস্টে অ্যাড করার জন্য।

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ইউটিউব অ্যাপে যদি ‘ইনকোগনিটো’ ফিচার না পেয়ে থাকেন, তাহলে প্লে স্টোরে গিয়ে অ্যাপটি আপডেট করে নিন।

আপনার ইউটিউব অ্যাপটি যদি ইতিমধ্যে আপডেট থাকে এবং ফিচারটি না দেখতে পান, তাহলে কিছুদিনের মধ্যে নিশ্চিত পেয়ে যাবেন।

চলতি বছরের মে মাস থেকে ইনকোগনিটো মোড ফিচারটি পরীক্ষামূলক ভাবে চালু করে ইউটিউব এবং চলতি সপ্তাহ থেকে সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা শুরু করেছে। আইফোনের ইউটিউব অ্যাপে কবে নাগাদ এ ফিচারটি চালু করা হবে, সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।

তথ্যসূত্র : মিরর

আরো পড়ুন : ইউটিউবে ভিডিও দেখার ১২ টিপস ও ট্রিকস




রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৮/ফিরোজ  

Walton Laptop
 
     
Walton