ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হাতের ছোঁয়া ছাড়াই নৃত্যের তালে বাজবে বাদ্যযন্ত্র

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ১৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাতের ছোঁয়া ছাড়াই নৃত্যের তালে বাজবে বাদ্যযন্ত্র

শাহিদুল ইসালাম : বদলে যাচ্ছে পৃথিবী। কৃত্রিম বুদ্ধিমত্তা দখল করে নিচ্ছে আমাদের চারপাশের সব কিছু। জল কিংবা স্থল চারিদিকে চলছে কৃত্রিম বুদ্ধিমত্তার জয় জয়াকার। এরই মাঝে বিশ্বখ্যাত জাপানি মোটর সাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইয়ামাহা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়ে এমন কিছু বাদ্যযন্ত্র তৈরি করেছে যেগুলো কোনো ধরনের হাতের স্পর্শ ছাড়া মানুষের গতিবিধি অনুসরণ করে বাজবে।

নতুন এই বাদ্যযন্ত্রগুলোতে বাজাতে কোনো বাদ্যযন্ত্রীর প্রয়োজন নেই। কেবল একজন দক্ষ নৃত্যশিল্পী হলে হবে। নৃত্যশিল্পীর গায়ে কয়েকটি সেন্সর লাগিয়ে দেওয়া হবে। শিল্পী যখন নাচবে যন্ত্র তখন নাচের তালে তালে নৃত্যের লয় অনুযায়ী বাজবে।

টোকিও বিশ্ববিদ্যালয়ে কর্তৃক আয়োজিত একটি নাচের অনুষ্ঠানে ইয়ামাহা তাদের এই অদ্ভুত বাদ্যযন্ত্রগুলো প্রদর্শন করে। এদের মধ্যে শুধুমাত্র পিয়ানোটি প্রদর্শনীতে বাজিয়ে দেখানো হয়। পিয়ানোর সেন্সর গায়ে লাগিয়ে নৃত্য পরিবেশন করে খ্যাতিমান নৃত্যশিল্পী কাইজি মারিয়ামা। নাচের পর তিনি পিয়ানোটির ভূয়সী প্রশংসা করেন।

ইয়ামাহা’র বাদ্যযন্ত্র বিভাগের প্রধান বলেন, ‘যন্ত্রগুলো এখনো উন্নয়ন পর্যায়ে রয়েছে। পুরোপুরি উন্নয়ন কাজ শেষ হওয়ার পর এগুলো নৃত্যশিল্পীদের বিশেষভাবে সহায়তা করবে।






রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ