ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

এক নজরে আলিবাবার পথচলার ১৯ বছর

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-১৩ ৮:৫৭:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৩ ৮:৫৭:৫৬ পিএম

মোখলেছুর রহমান : গত সোমবার নিজের ৫৪তম জন্মদিনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ই-কমার্স প্লাটফর্ম আলিবাবা থেকে অবসর নেয়ার পরিকল্পনা ঘোষণা করেন জ্যাক মা।

এই অবসর নেয়ার কারণ হিসেবে বর্তমানে চীনের সবচেয়ে ধনী ব্যক্তি জ্যাক মা নিজেকে আরো বেশি সময় দেয়া এবং শিক্ষা ও মানবপ্রেমের ওপর কাজ করতে ৪০ বিলিয়ন ডলার নিয়ে গঠিত নিজের ফাউন্ডেশনে মনোনিবেশ করার কথা জানান।

নতুন এই পরিকল্পনা অনুযায়ী মা আগামী ১২ মাসের মধ্যে এক্সিকিউটিভ চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করবেন এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল ঝ্যাং তার স্থলাভিষিক্ত হবেন। তবে মা আগামী সাল পর্যন্ত এক্সিকিউটিভ বোর্ডে থাকবেন।

এখন দেখার বিষয় মা’র এই চলে যাওয়া আলিবাবার ওপর কতটা প্রভাব ফেলে। তবে আপাতত চোখ বুলিয়ে নিতে পারেন আলিবাবার ১৯ বছরের পথচলায়।

* ১৯৯৯ : জ্যাক মা সমমনা ১৭ জন মানুষ এবং মাত্র ৬০ হাজার ডলার মূলধন নিয়ে চীনের হাঙ্গঝৌ এ আলিবাবার যাত্রা শুরু করেন।

* ২০০০ : আলিবাবা গ্রুপ জাপানের সফটব্যাংক গ্রুপ কর্পোরেশনের নেতৃত্বাধীন একটি বিনিয়োগকারী গ্রুপ থেকে ২০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান পায়।

* ২০০৩ : টাওবাও নামে ‘ইবে’ এর মতো একটি সাইট তৈরি করেন জ্যাক মা, যেখানে ভোক্তারা একে অপরের সঙ্গে বিনিময় করতে পারে।

* ২০০৪ : আলিবাবা আলিপে নামে একটি অনলাইন পেমেন্ট সিস্টেম তৈরি করে, যা পরবর্তীতে চীনের বৃহত্তম অনলাইন পেমেন্ট সিস্টেমে পরিণত হয়।

* ২০০৫ : আলিবাবা ‘ইয়াহু চীন’কে অধিগ্রহণ করে।

* ২০০৮: আলিবাবা টাওবাও মল (এখন টিমল নামে পরিচিত) নামক একটি শপিং মল তৈরি করে, যেখানে ব্যবসায়ীরা সরাসরি গ্রাহকদের কাছে পণ বিক্রি করতে পারে।

* ২০১০: কোম্পানির ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য ‘আলিবাবা পার্টনারশিপ’ প্রতিষ্ঠা করা হয়।

* ২০১৩: জ্যাক মা সিইও এর পদ থেকে পদত্যাগ করেন। এক্সিকিউটিভ চেয়ারম্যানের পদটি ধরে রাখেন।

* ২০১৪ : আলিবাবা বিশ্বের সবচেয়ে বড় আইপিও পরিচালনা করে। মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে যখন কোম্পানিটি তালিকাভুক্ত হয় তখন তাদের আয় বেড়ে দাঁড়ায় ২৫ বিলিয়ন ডলার।

* ২০১৫ : বর্তমান সিইও ড্যানিয়েল ঝাং ১০ মে কোম্পানির প্রধান নির্বাহীর দায়িত্ব গ্রহণ করেন।

* ২০১৮ : জ্যাক মা আগামী ১২ মাসের মধ্যে আলিবাবার নির্বাহী চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দেন, তার পদে আসীন হবেন সিইও জাং। তবে ২০২০ সালে আলিবাবার শেয়ারহোল্ডারদের বার্ষিক সভা অনুষ্ঠিত হবার আগ পর্যন্ত জ্যাক মা বোর্ডে থাকবেন।

জানুয়ারি মাসে, আলিবাবা দ্বিতীয় এশিয়ান কোম্পানি হিসেবে ৫০০ বিলিয়ন মার্কেট মূল্য অতিক্রম করে। আলিবাবা এখন বিশ্বের শীর্ষ ১০টি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মধ্যে একটি।

তথ্যসূত্র : ব্লুমবার্গ



রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC