ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ফেসবুক কমিউনিটি লিডারশিপে বাংলাদেশের রাজীব

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ২৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুক কমিউনিটি লিডারশিপে বাংলাদেশের রাজীব

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশের ফেসবুক গ্রুপ ‘সার্চ ইংলিশ’ এর সহ-উদ্যোক্তা রাজীব আহমেদ ফেসবুকের কমিউনিটি লিডারশিপ প্রোগ্রামের জন্য নির্বাচিত হয়েছেন।

ফেসবুকে বিভিন্ন কমিউনিটি (গ্রুপ) লিডাররা যেন তাদের প্রতিষ্ঠিত গ্রুপ আরো দক্ষতার সঙ্গে পরিচালনা করতে পারে সেজন্য প্রশিক্ষণ ও আর্থিক সহায়তার দেওয়ার লক্ষ্যে চলতি বছরের ফেব্রুয়ারিতে ফেসবুক প্রথমবারের মতো কমিউনিটি লিডার প্রোগ্রাম চালুর ঘোষণা দেয়।

ফেসবুকের নতুন এই প্রোগ্রামে অংশগ্রহণের জন্য বিশ্বের ১০০টি দেশ থেকে ৬০০০ হাজার কমিউনিটি লিডার আবেদন করে। ২৩ সেপ্টেম্বর, নির্বাচিতদের তালিকা প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। কমিউনিটি লিডারশিপ প্রোগ্রামের জন্য বিশ্বের ৪৬টি দেশ থেকে ১১৫ জনকে নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে রয়েছেন ‘সার্চ ইংলিশ’ গ্রুপের রাজীব আহমেদ।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, বিচারক প্যানেলে ফেসবুকের বিশেষজ্ঞদের পাশাপাশি বাইরের বিশেষজ্ঞদের মূল্যায়নের ভিত্তিতে সেরা কমিউনিটি লিডারদের নির্বাচন করা হয়েছে। এই প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণের পাশাপাশি ফেসবুক ৫ জন কমিউনিটি লিডারকে ১ লাখ ডলার এবং ১০০ জনের বেশি কমিউনিটি লিডারকে সর্বোচ্চ ৫০ হাজার ডলার সহায়তা দেবে, যার মাধ্যমে তারা আরো দক্ষতার সঙ্গে ফেসবুক কমিউনিটি গড়ে তোলায় কাজ করতে পারবে।

দেশের সাধারণ মানুষকে ইংরেজিতে দক্ষ করে তোলার লক্ষ্য নিয়ে ২০১৬ সালের জুলাই মাসে ফেসবুকে যাত্রা শুরু করে ইংরেজি ভাষা শেখার গ্রুপ ‘সার্চ ইংলিশ’ (www.facebook.com/groups/SearchEnglish)। ইংরেজি শেখার এই কমিউনিটির অন্যতম উদ্যোক্তা রাজীব আহমেদ। বর্তমানে ১৫ লাখের বেশি লোক এই গ্রুপে নিয়মিত ইংরেজি চর্চা করছে।

বাংলাদেশের জনপ্রিয় এই ফেসবুক গ্রুপটিকে নিয়ে এর আগে (গত বছরের অক্টোবরে) তথ্যচিত্র নির্মাণ করেছিল ফেসবুক বিজনেস। যা শুধু বাংলাদেশের প্রথম কোনো ফেসবুক গ্রুপকে নিয়ে নয় বরঞ্চ পুরো এশিয়ায় প্রথম কোনো গ্রুপের ওপর তথ্যচিত্র প্রকাশ করেছিল ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক কমিউনিটি লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিতদের তালিকা দেখা যাবে https://communities.fb.com/program-participants লিংকে।




রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়