ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্প্যাম মেইলে সাড়া দিলে যা ঘটে

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ১৬ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্প্যাম মেইলে সাড়া দিলে যা ঘটে

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনি যে ই-মেইল সার্ভিসই ব্যবহার করেন না কেন, আপনার ইনবক্সে কোনো না কোনোভাবে স্প্যাম মেইল আসতে পারে। কখনো কখনো এসব মেইল আসলে অ্যালার্ম বেল জানিয়ে দেয়, কিন্তু স্প্যামারদের অন্যান্য মেসেজ শনাক্ত করা কঠিন হতে পারে। যদি আপনি স্প্যাম মেইলে সাড়া দেন বা ক্লিক করেন কিংবা ব্যস্ত থাকেন, তাহলে কিছু সম্ভাব্য পরিণতির অভিজ্ঞতা হতে পারে।

আপনি স্প্যাম মেইলে সাড়া দিলে কি ঘটবে তা সম্পূর্ণরূপে নির্ভর করছে স্প্যাম মেইলের ধরনের ওপর, বলেন কার্নেগি মেলন ইউনিভার্সিটির সিটিল্যাব সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি ইনস্টিটিউটের অধ্যাপক জেসন হং। স্প্যাম মেইলে সাধারণ সাড়া বেশিরভাগ ক্ষেত্রে নিশ্চিত করে যে আপনার ই-মেইলটি সক্রিয়, যার ফলে আপনি ভবিষ্যতে কোনো ক্যাম্পেইন বা স্ক্যামের টার্গেট হতে পারেন, বলেন এমিসফটের সিআরও ফ্যাবিয়ান ওসার। সাধারণত স্প্যামারদের নিকট থেকে প্রত্যক্ষ সাড়া আসে না।

গো বেস্ট ভিপিএন ডটকমের প্রতিষ্ঠাতা এবং সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ জেমি ক্যামবেল বলেন, ‘কিছু ক্ষেত্রে এসব স্প্যাম মেইলে খুব প্রলুব্ধকর কপিক্যাট ওয়েবসাইটের লিংক থাকে।’ যদি আপনি লিংকটি অনুসরণ করেন, ওই ওয়েবসাইটের কোনোকিছু পূরণ করেন, যেমন- ইউজারনেম, পাসওয়ার্ড, ব্যক্তিগত তথ্য, ক্রেডিট কার্ড বিষয়ক তথ্য এবং লেনদেনের তথ্য, তাহলে তা স্প্যামারদের নিকট চলে যাবে, বলেন ওসার।

অন্য একটি সম্ভাবনা হলো, স্প্যাম মেইলের কোনো লিংক বা অ্যাটাচমেন্ট আপনার কম্পিউটারে ভাইরাস বা স্পাইওয়ার ডাউনলোড করতে পারে, বলেন ক্যামবেল। এসব ডাউনলোড সক্রিয়ভাবে আপনার সকল লেখা রেকর্ড করতে পারে এবং আপনার তথ্য হ্যাকারের নিকট পৌঁছাতে পারে। যদি আপনি স্প্যাম সফটওয়্যার ডাউনলোড করেন, তাহলে স্প্যামাররা আপনার ব্যক্তিগত তথ্য চুরি করা ছাড়াও আপনার মেইলের সঙ্গে সংশ্লিষ্ট আরো অনেকের মেইলেও স্প্যাম মেইল পাঠাতে পারে এবং ইন্টারনেটে ওয়েবসাইট আক্রমণ করতে পারে।

যদি আপনি এসব স্প্যাম এড়িয়ে যেতে চান, তাহলে ফেইক ইনভয়েস বা ফেইক ইউপিএস অথবা ফেডএক্স ডেলিভারি নোটিফিকেশনের ব্যাপারে সতর্ক থাকুন, বলেন ওসার। সেসব মেইলের ব্যাপারেও সতর্ক থাকুন যা আপনাকে কোনোকিছু ডাউনলোড বা ইনস্টল করতে উদ্বুদ্ধ করে, লগইন করতে বলে, কোনোকিছু পরিবর্তন করতে বলে এবং আপনি কোনোকিছু জিতেছেন বলে। হং বলেন যে, স্প্যামারদের সেসব শব্দগুচ্ছ ব্যবহারের প্রবণতা রয়েছে যা সহজে আপনাকে প্রতারিত করতে পারে- তারা বলতে পারে যে আপনার কম্পিউটারে কোনো ভাইরাস রয়েছে, যেকারণে যত দ্রুত সম্ভব আপনার ব্রাউজার আপডেট করতে হবে অথবা আপনার অ্যাকাউন্ট খুব শিগগির বন্ধ হয়ে যাবে। ডা. হং পরামর্শ দিচ্ছেন যে, যেখানে সেখানে ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না, পাসওয়ার্ডের পুনর্ব্যবহার করবেন না, অ্যান্টিভাইরাস অ্যাপ ডাউনলোড করে নিন এবং হ্যাকড হওয়ার সম্ভাব্য লক্ষণগুলো সম্পর্কে জ্ঞান রাখুন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়