ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

আইএসপিএবি নির্বাচনে টিম ইউনাইটেড ও টিম ক্যাটালিস্ট

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৩ ১:৪৮:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৩ ২:০১:০৪ পিএম
Walton AC 10% Discount

বিজ্ঞান-প্রযুক্তি প্রতিবেদক : আগামী ৬ জুলাই অনুষ্ঠিত হবে দেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র কার্যনির্বাহী কমিটির দ্বি-বার্ষিক নির্বাচন। নির্বাচনের আগে গঠনতন্ত্র সংশোধন করায় এবার জেনারেল ক্যাটাগরি থেকে ৭ পদের পরিবর্তে ৯ পদে ভোট হবে।

২০১৯-২১ মেয়াদী কার্যনির্বাহী কমিটির নির্বাচনকে ঘিরে তোড়জোড় শুরু হয়ে গেছে। জোরেশোরেই প্রস্তুতি নিচ্ছেন প্রার্থীরা। নির্বাচনে প্যানেল ভিত্তিক অংশগ্রহণের বিষয়টি লক্ষ্য করা গেছে। ইতিমধ্যে দুটি প্যানেল গঠিত হয়েছে।

টিম ইউনাইটেড
আইএসপিএবির বর্তমান সভাপতি ও আম্বার আইটির প্রধান নির্বাহী আমিনুল হাকিম ৯ সদস্যের ‘টিম ইউনাইটেড’ প্যানেলের ঘোষণা দিয়েছেন। বর্তমান সভাপতির নেতৃত্বে এই প্যানেলে রয়েছেন বর্তমান সাধারণ সম্পাদক ইমদাদুল হক-সহ শুভ্র সরকার, রাশেদ আমিন বিদ্যুৎ, কামাল হোসেন, মইন উদ্দিন আহমেদ ও খন্দকার মুহাম্মদ আরিফ। আর নতুন ২ জন হলেন চট্টগ্রামের সিটিজি টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক জাহিন আনোয়ার ও ঢাকার কেএস নেওয়ার্কের প্রধান নাজমুল হক ভুঁইয়া।



নির্বাচন প্রসঙ্গে আমিনুল হাকিম বলেন, ‘মূলত আইএসপিএবি’র প্রক্রিয়াধীন বড় বড় কাজগুলো বাস্তবায়ন করতেই আবারও নির্বাচিত হতে কাজ শুরু করেছি। আমাদের বাস্তবায়নাধীন প্রকল্পগুলো প্রথমত আইএসপি সেবাকে আইটি এ্যানাবল সার্ভিস হিসেবে অন্তর্ভূক্ত করতে অনেক আগে থেকে কাজ করে যাচ্ছি, আশা করছি আমরা নির্বাচিত হলে আগামী ১ বছরের মধ্যে কাজটা সম্পূর্ণভাবে সরকারের কাছ থেকে আদায় করে নিতে পারবো। তাতে আমাদের সারা বাংলাদেশের সকল আইএসপি প্রতিষ্ঠানগুলো ব্যাপক উপকৃত হবে। দ্বিতীয়ত; আমরা নতুন এনটিটিএন জন্য একটা কনসোর্টিয়াম করেছি, যার মাধ্যমে আমরা নির্বাচিত হলে নতুন আইআইজির লাইসেন্স চালু করাতে সক্ষম হবো। বিষয়টা মন্ত্রী ও তার মন্ত্রণালয়ের আলোচনাধীন রয়েছে। আর নতুন কেউ আসলে এ কাজগুলো সঠিকভাবে বাস্তবায়ন করাও সম্ভব হবে না।’

তিনি জানান, দেশে আইএসপি লাইসেন্সের সংখ্যা বেড়ে গেছে। এনটিটিএন অপারেটরগুলোর একচেটিয়া ব্যবসা থেকে আইএসপি অপারেটরগুলোকে রক্ষার চেষ্টা করা হবে। পেশি শক্তির হাত থেকে আইএসপিএবির সদস্যদের স্বার্থ রক্ষায় কাজ করা হবে।

বর্তমান কমিটির সাফল্যের কথা তুলে ধরে আমিনুল হাকিম বলেন, ‘আইএসপি খাতের উন্নয়নে বর্তমান কমিটির সদস্যরা ব্যাপক অবদান রেখেছেন। এর মধ্যে অন্যতম হলো এই খাতের ভ্যাট ১৫ থেকে কমিয়ে ৫ শতাংশ করা।’

টিম ক্যাটালিস্ট
৮ সদস্যের প্যানেল ‘টিম ক্যাটালিস্ট’। প্যানেলের প্রার্থীরা হলেন- আইসিসি কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সিদ্দিক, ব্রাক নেটের প্রধান পরিচালন কর্মকর্তা আজহারুল হক চৌধুরী, গ্রামীণ সাইবারনেটের পরিচালক মো. রুহুল আমিন সরকার, বাংলানেট টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক জোবায়ের আল মাহমুদ হোসেন, ডলি আইটি কর্নারের প্রোপাইটার মো. মনিরুজ্জামান মনির, জেডএক্স অনলাইনের চেয়ারম্যান এস. এম. জুলফিকার হায়দার, ব্রীস্ক সিস্টেমের চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম এবং চিটাগাং মাল্টি চ্যানেলের পরিচালক (প্রশাসন) কামরুল আলম শামীম।



ওয়েবসাইট (https://catalyst.team/) থেকে নির্বাচনী ইশতেহার ও প্রার্থী পরিচিতি ঘোষণা করেছে টিম ক্যাটালিস্ট।

ঘোষিত ইশতেহারে সুনির্দিষ্টভাবে কমিটি গঠনের ৯০ দিনে বাস্তবায়নযোগ্য ১০টি লক্ষ্য ও পরববর্তী ৬ মাসের ১০টি লক্ষ্য ছাড়াও শেষ ১৫ মাসের জন্য ১৭টি লক্ষ্য প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে লক্ষ্য বাস্তবায়নের মাধ্যমে প্রযুক্তি খাতের অন্যান্য সংগঠনের মধ্যে পিছিয়ে থাকা আইএসপি খাতকে অনুঘটকের পর্যায়ে নিয়ে আসার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। এজন্য সংগঠনকে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর কাছে জিম্মি না রেখে দেশ ও সদস্যদের কল্যাণে কাজ করার সুযোগ করে দিতে গঠনতন্ত্রে সংশোধনী আনার কথাও বলা হয়েছে।

নির্বাচনে টিম ক্যাটালিস্ট প্যানেল সম্পর্কে আইসিসি কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সিদ্দিক বলেন, ‘আমরা আইএসপি প্রতিষ্ঠানগুলোকে একটি পরিবার হিসেবে মনে করি। এই পরিবারের কোনো সদস্যই যেন পিছিয়ে না থাকেন; একইসঙ্গে আমাদের ইন্টারনেট সেবাগ্রহীতারাও যেন বঞ্চিত না হন সে বিষয়টি মাথায় নিয়েই গঠিত হয়েছে টিম ক্যাটালিস্ট। আমরা কল্যাণের লক্ষ্যে পরিবর্তনে অঙ্গীকারাবদ্ধ।

তিনি বলেন, ‘আমরা দায়বদ্ধতা এবং জবাবদিহিতায় বিশ্বাসী। একারণেই টিম ঘোষণার সঙ্গে সঙ্গে সুবিন্যস্ত ইশতেহারও প্রকাশ করেছি। ভোটাররা কেন টিম ক্যটালিস্টকে ভোট দেবেন সে বিষয়টি উল্লেখ করেছি। মুখ চিনে নয়, আমরা কাজের মাধ্যমেই মূল্যায়িত হওয়ার আস্থা রাখি।’

সাইফুল ইসলাম বলেন, ‘নিয়মতান্ত্রিক নির্বাচন না হওয়ায় আইএসপিএবি এখন স্তিমিত হয়ে আছে। অনেকটা চোরাবালিতে আটকে থাকার মতো। আমরা সেখান থেকে গতিশীল অবস্থানে নিয়ে যেতে চাই।’



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge