ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

মিড রেঞ্জের সেরা প্রসেসর আনল হুয়াওয়ে

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৪ ৫:৪০:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৪ ৫:৪৮:৫৫ পিএম
মিড রেঞ্জের সেরা প্রসেসর আনল হুয়াওয়ে
Voice Control HD Smart LED

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে নতুন কিরিন ৮১০ মডেলের প্রসেসর উন্মোচন করেছে। বলা হচ্ছে, মধ্যম বাজেটের হ্যান্ডসেটের জন্য এটি সবচেয়ে সেরা চিপসেট। এর ফলে রাজত্ব শেষ হতে যাচ্ছে বছরের পর বছরমার্কেট দাঁপিয়ে বেড়ানো কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬এক্সএক্সের। সর্বশেষ খবর অনুযায়ী, কিরিন ৭১০ এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩০ প্রসেসরকে হটিয়ে আনটুটু বেঞ্চমার্কের তালিকায় উপরের দিকে অবস্থান করছে কিরিন ৮১০।

গত শুক্রবার হুয়াওয়ে চীনের উহানে এক অনুষ্ঠানে নতুন এই প্রসেসর উন্মোচন করে। একই অনুষ্ঠানে নতুন তিন স্মার্টফোন নোভা ৫, নোভা ৫ প্রো এবং নোভা ৫ আই উন্মোচন করা হয়। এছাড়া চলতি বছরের মে মাস পর্যন্ত ১০ কোটি স্মার্টফোন বাজারে আনার ও ২০ লাখের বেশি জিটি স্মার্টওয়াচ বিক্রির কথা জানানো হয় হুয়াওয়ের পক্ষ থেকে।

জানা গেছে, হুয়াওয়ে তাদের ফ্ল্যাগশিপ প্রসেসর কিরিন ৯৮০ এর আদলে ৭ ন্যানোমিটার প্রযুক্তিতে কিরিন ৮১০ তৈরি করেছে। আনটুটু বেঞ্চমার্ক পরীক্ষায় ২৩৭,০০০ পয়েন্ট পেয়েছে নতুন এই প্রসেসর, যা কিরিন ৭১০ প্রসেসরের চেয়ে ১৬২ শতাংশ ভালো পারফরম্যান্স দেবে। এছাড়া, এটি কোয়ালকমের স্নাপড্রাগন ৭৩০ প্রসেসরের চেয়ে ১২ শতাংশ এবং গ্রাফিক্স প্রসেসিংয়ে অ্যাড্রিনো ৬১৮ অপেক্ষা ৪৪ শতাংশ ভালো পারফরম্যান্স দেবে।

নোভা ৫ ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে নতুন কিরিন ৮১০ প্রসেসর। আর নোভা ৫ প্রোতে ব্যবহার করা হয়েছে কিরিন ৯৮০ প্রসেসর, যা এর আগে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ পি৩০ প্রো এবং মেট ২০ স্মার্টফোনে দেখা গেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge