ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সেরাদের লড়াইয়ের এক সিরিজ

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেরাদের লড়াইয়ের এক সিরিজ

স্টিভেন স্মিথ ও বিরাট কোহলি

ক্রীড়া ডেস্ক : লড়াইটা টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দুই দলের। শুধু কি দলের? টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দুই ব্যাটসম্যান আর শীর্ষ তিন বোলারও খেলবেন এই ম্যাচে। বৃহস্পতিবার পুনেতে শুরু ভারত-অস্ট্রেলিয়া চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ঘটতে যাচ্ছে এমন ঘটনা। টেস্টে এমনটা এর আগে কখনো হয়েছে কি না, সেটা গবেষণার বিষয়!

এই সিরিজ শেষে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধারও করতে পারে অস্ট্রেলিয়া। এর জন্য তাদের সিরিজ জিততে হবে ৩-০ অথবা ৪-০ ব্যবধানে। এই কথাটা অন্তত হরভজন সিংয়ের সামনে বলা যাবে না! বর্তমানে দলের বাইরে থাকা ভারতীয় স্পিনার আগেই বলে দিয়েছেন, এই সিরিজের ফল হবে ৪-০ অথবা ৩-০। তবে সেটা ভারতের পক্ষে। অস্ট্রেলিয়ার ৩-০ ব্যবধানে সিরিজ জয়ের কথা তার সামনে বলতে গেলে তো তাহলে খেপে যেতেই পারেন ‘ভাজ্জি’!

হরভজনের ভবিষৎবাণীকে অবশ্য ফেলে দেওয়া যাবে না। ভারত সবশেষ টেস্ট হেরেছে ২০১৫ সালে গলে শ্রীলঙ্কার কাছে। এরপর টানা ১৯ টেস্টে অপরাজিত ভারতীয় দল। যেটি তাদের টেস্ট ইতিহাসেই সর্বোচ্চ। গলে ওই টেস্ট হারলেও পরের দুই টেস্ট জিতে ঠিকই সিরিজ জিতেছিল ভারত।

এরপর দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষেও টেস্ট সিরিজ জিতেছে বিরাট কোহলির দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটা কেবল দেশের বাইরে, বাকিগুলো দেশে। দেশের মাটিতে শেষ ২০ টেস্টে অপরাজিত ভারত। এর মধ্যে জিতেছে ১৭টি, ড্র তিনটি। ঘরের মাঠে ভারত সবশেষ হেরেছে ২০১২ সালে কলকাতায় ইংল্যান্ডের বিপক্ষে।

অন্যদিকে অস্ট্রেলিয়া এশিয়ায় তাদের শেষ ৯ টেস্টেই হেরেছে। সবশেষ শ্রীলঙ্কা সফরে রঙ্গনা হেরাথের স্পিন ঘূর্ণিতে অস্ট্রেলিয়া হোয়াইটওয়াশ হয়েছে ৩-০ ব্যবধানে। ওই সিরিজের ৯ জন খেলোয়াড় আছেন ভারত সফরের স্কোয়াডে। ওই সিরিজ থেকে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা কতটুকু অভিজ্ঞতা নিতে পেরেছেন, সেটা বোঝা যাবে ভারত সিরিজে।

টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দুই বোলার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে ভারতীয় একাদশে থাকতে পারেন আরো এক স্পিনার। অস্ট্রেলিয়া ২০১৩ সালে সবশেষ যখন ভারতে টেস্ট সফর করেছিল, চার টেস্টের সিরিজে অশ্বিন-জাদেজা মিলিয়ে উইকেট নিয়েছিলেন ৫৩টি। সিরিজে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের সেঞ্চুরি ছিল মাত্র একটি- প্রথম দিনে মাইকেল ক্লার্কের। অসিরা হয়েছিল হোয়াইটওয়াশ। এবারও অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের সামনে তাই কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে।

কঠিন পরীক্ষা দিতে হবে অস্ট্রেলিয়ান বোলারদেরও। একদিকে টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিনে অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজেলউড। অন্যদিকে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের দুইয়ে বিরাট কোহলি। ভারতে টেস্ট বোলিংয়ের অভিজ্ঞতা নেই হ্যাজেলউডের। আর কোহলি কেমন ফর্মে আছেন, সেটা তো সবার জানা। ভারতীয় অধিনায়ক ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন টানা চার টেস্ট সিরিজে। কোহলির ফর্ম জানাতে এই একটি তথ্যই যথেষ্ট!

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা দুজন ভারতীয় দলে হলেও ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা খেলোয়াড় কিন্তু অস্ট্রেলিয়া দলে- স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ান অধিনায়ক ভারত সফরে এসেই তিন দিনের একমাত্র প্রস্তুতি ম্যাচে করেছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছেন শন মার্শও।

অস্ট্রেলিয়া স্কোয়াডের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার ৩৩ বছর বয়সি মার্শ। তবে ভারতে এই প্রথম টেস্ট খেলতে যাচ্ছেন তিনি। স্পিনটা ভালো খেলেন বলেই তাকে স্কোয়াডে রেখেছেন অস্ট্রেলিয়ার নির্বাচকরা। তিন অথবা চার নম্বরে ব্যাটিংয়ে নামতে পারেন মার্শ। শেষ দুই টেস্টেই সেঞ্চুরি করা ডেভিড ওয়ার্নারের সঙ্গে ইনিংস উদ্বোধন করবেন খুব সম্ভবত ম্যাট রেনশো।

এই ম্যাচ দিয়েই টেস্ট অভিষেক হচ্ছে পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন ক্রিকেট স্টেডিয়ামের। নতুন ভেন্যু, সেরাদের লড়াই, সব মিলিয়ে বৃহস্পতিবার রোমাঞ্চকর এক সিরিজই শুরু হচ্ছে ভারতের ২৫তম টেস্ট ভেন্যুতে। ম্যাচ শুরু বাংলাদেশ সময় সকাল ১০টায়।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়