ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জয় যেন দূরের বাতিঘর

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ২২ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জয় যেন দূরের বাতিঘর

ক্রীড়া প্রতিবেদক : কী অদ্ভুত সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকা সফর জুড়েই বিষয়টি ভাবিয়ে তুলছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। বাংলাদেশ যখন বল করছে তখন পিচ হয়ে যাচ্ছে ব্যাটিং স্বর্গ।

বোলারদের পিটিয়ে তুলোধুনো করছে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। সেঞ্চুরির পর সেঞ্চুরি তুলে নিচ্ছে। আবার বাংলাদেশ যখন ব্যাট করছে তখন সেই পিচই হয়ে যাচ্ছে বোলিং সহায়ক। বোলাররা ছড়ি ঘুরাচ্ছে বাংলাদেশের ব্যাটসম্যানদের উপর। কিছুতেই যেন এই গোলকধাঁধাঁ থেকে বের হয়ে আসতে পারছে না বাংলাদেশ। ফলে জয়ও ধরা দিচ্ছে না। জয় যেন বাংলাদেশের জন্য দূরের বাতিঘর। সোনার হরিণ।

টেস্ট সিরিজের পর আজ ওয়ানডে সিরিজেও ধবলধোলাই হল বাংলাদেশ। ফরম্যাট পরিবর্তন হলেও বাংলাদেশের অবস্থার পরিবর্তন হচ্ছে না। পাল্টাচ্ছে না ভাগ্য। হাসছে না ব্যাটসম্যানদের ব্যাট। খুলছে না ব্যাটিং জট। তাই টেস্টের পর ওয়ানডেতেও বাজেভাবে সিরিজ হেরেছে সফরকারীরা। প্রথম ওয়ানডেটি দক্ষিণ আফ্রিকা জিতে নেয় ১০ উইকেটের ব্যবধানে। পরের ওয়ানডেতে জয় পায় ১০৪ রানের ব্যবধানে। আজ আরো এক ডিগ্রি উপরে প্রোটিয়ারা। ৩৭০ রানের টার্গেট ছুড়ে দিয়ে বাংলাদেশকে গুড়িয়ে দিয়েছে মাত্র ১৬৯ রানে। তাতে ২০০ রানের বড় জয় পেয়েছে স্বাগতিকরা। ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে সিরিজ।

আগের ম্যাচেই সিরিজ হারার পর এই ম্যাচটি জিততে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করতে নেমে টেম্বা বাভুমার ৪৮, কুইন্টন ডি ককের ৭৩, ফাফ ডু প্লেসিসের ৯১, এইডেন মার্করামের ৬৬ ও বেহারদিনের ৩৩ রানে ভর করে ৬ উইকেট হারিয়ে ৩৬৯ রান সংগ্রহ করে। স্কোরবোর্ডে এই রান দেখে শুধু বাংলাদেশ কেন, যেকোনো দলই জয়ের স্বপ্ন দেখতে দুইবার ভাববে।



৩৭০ রানের পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে ৩ রানেই উইকেট হারায় বাংলাদেশ। ফিরে যান ইমরুল কায়েস (১)। দলীয় সংগ্রহ দুই অঙ্কের কোটায় পৌঁছাতে না পৌঁছাতেই লিটন কুমার দাসও (৬) সাজঘরের পথ ধরেন। ২০ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় মাশরাফি বাহিনী। সৌম্য সরকার ৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন। চতুর্থ উইকেটে সাকিব আল হাসানকে নিয়ে দলীয় স্কোরকে ৫১ পর্যন্ত টেনে নেন মুশফিক। এরপর ব্যক্তিগত ৮ রানে তিনিও মাঠ ছাড়েন। ৬১ রানে মাহমুদউল্লাহ রিয়াদও ২ রান করে বিদায় নেন। ৬১ রানেই ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ।

ধ্বংসস্তুপের উপরে দাঁড়িয়ে ষষ্ঠ উইকেটে কিছুটা লড়াই করেন সাকিব ও সাব্বির রহমান। তারা দুজন ৬৭ রানের জুটি গড়েন। কিন্তু ক্রিজে থিতু হয়ে যাওয়া সাকিব আল হাসান মাথা গরম করে ১২৮ রানের মাথায় আউট হন। যাওয়ার আগে ৮২ বলে ৮ চারে সর্বোচ্চ ৬৩ রান করে যান। ১৩৫ রানের মাথায় সাব্বির রহমানও সাকিব-মুশফিকদের পদাঙ্ক অনুসরণ করে ফিরে আসেন। তার ব্যাট থেকে দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান আসে। এরপর অল্প সময়ের ব্যবধানে অলআউট হয়ে যায় টাইগাররা। শেষ পর্যন্ত ৪০.৪ ওভার ব্যাট করে ১৬৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

বল হাতে দক্ষিণ আফ্রিকার ড্যানি পিটারসন ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট শিকার করেন ইমরান তাহির ও এইডেন মার্করাম। কাগিসু রাবাদা, মুল্ডার ও ফেলুকওয়ে একটি করে উইকেট নেন।



ম্যাচসেরা নির্বাচিত হন ফাফ ডু প্লেসিস। আর সিরিজ সেরা হন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। 

আরো পড়ুন : 



রাইজিংবিডি/ঢাকা/২২ অক্টোবর ২০১৭/আমিনুল 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ