ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এক টেস্ট খেলেই অবসরে জয়েস

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৬, ২৫ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক টেস্ট খেলেই অবসরে জয়েস

ক্রীড়া ডেস্ক : জিম্বাবুয়ের হাসান রাজাকে চিনে থাকবেন অনেকে। টেস্ট ক্রিকেটের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছেন তিনি। মাত্র ১৯৯৬ সালে জিম্বাবুয়ের হয়ে মাত্র ১৪ বছর বয়সে অভিষেক হয়েছিল তার। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনিই সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটার। আর ১২ মে আয়ারল্যান্ডের এড জয়েসের টেস্ট অভিষেক হয়েছিল ৩৯ বছর বয়সে। অবশ্য আয়ারল্যান্ড টেস্ট স্ট্যাটাস পেয়েছে ২০১৭ সালের জুনে। ক্যারিয়ারে মাত্র একটি টেস্ট খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন আয়ারল্যান্ডের বর্ষীয়ান এই ক্রিকেটার।

তবে তিনি হারিয়ে যাচ্ছেন না। তার যে বিশাল অভিজ্ঞতার ঝুলি সেটা বৃথা পড়ে থাকবে না। অবসর নিয়ে তিনি আরো বড় দায়িত্ব নিচ্ছেন। তিনি ক্রিকেট আয়ারল্যান্ডের কোচ হচ্ছেন। পাশাপাশি হাই পারফরম্যান্স পদ্ধতিতেও নেতৃত্ব দিবেন তিনি। অবসর নিলেও ক্লাব ক্রিকেট খেলে যাওয়ার বিষয়টি উড়িয়ে দেননি তিনি। সাবেক মিডলসেক্স ও সাসেক্সের এই ক্রিকেটার হয়তো ক্লাব ক্রিকেট খেলে যেতে পারেন আরো কিছুদিন।

অবসর নেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘আমি অনুভব করছি যে এখন হয়তো খেলা ছেড়ে দেওয়ার সঠিক সময়। নতুন একটি অধ্যয় শুরু করার সঠিক সময়। পাকিস্তানের বিপক্ষের টেস্ট ম্যাচটি ছিল আমার জন্য অবিশ্বাস্য কিছু। আমি মনে করি এই ম্যাচটিই ছিল আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার জন্য যথোপযুক্ত সময়। আমি আয়ারল্যান্ড ক্রিকেটের কাছে খুবই কৃতজ্ঞ।’

২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় জয়েসের। একই বছর জুনে ইংল্যান্ডের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে হয় তার টি-টোয়েন্টি অভিষেক। এ পর্যন্ত ৭৮টি ওয়ানডে ম্যাচ খেলে রান করেছেন ২ হাজার ৬২২টি। ৬ টি সেঞ্চুরির পাশাপাশি ১৫টি হাফ সেঞ্চুরিও রয়েছে তার। ওয়ানডেতে তার ক্যারিয়ার সেরা ইনিংস ১৬০*। এ পর্যন্ত ১৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জয়েস। রান করেছেন ৪০৫টি। ক্যারিয়ার সেরা ইনিংস ৭৮* রানের।

২০১৮ সালের ১২ মে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে হয় টেস্ট অভিষেক। একটি টেস্টে করেছেন ৪৭ রান (৪ ও ৪৩)।

তবে ১৯৯৭ সাল থেকে তিনি প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন। আর ১৯৯৮ সাল থেকে খেলছেন লিস্ট ‘এ’ ক্রিকেট। এ পর্যন্ত ২৫৫টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে তিনি রান করেছেন ১৮ হাজার ৪৬১টি। ৪৭টি সেঞ্চুরির পাশাপাশি তার রয়েছে ৯২টি হাফ সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সর্বোচ্চ রানের ইনিংস ২৫০।

১৯৯৮ সাল থেকে এ পর্যন্ত ৩১১টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন বর্ষীয়ান এই ক্রিকেটার। রান করেছেন ১০ হাজার ২৬৭টি। ১৮টি সেঞ্চুরি ও ৫৮টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়