ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ঢুকে কুকের বিদায়

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-১২ ৩:৩৩:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১২ ৩:৪২:৪৯ পিএম
অ্যালিস্টার কুক

ক্রীড়া ডেস্ক : শেষ টেস্টের আগে ফর্মে ছিলেন না। সিরিজের প্রথম চার টেস্ট মিলিয়ে রান মাত্র ১০৯। অ্যালিস্টার কুক শেষ টেস্টেই করলেন প্রথম চার ম্যাচের দ্বিগুণ রান! তাতে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ঢুকে ক্যারিয়ার শেষ করলেন প্রাক্তন ইংলিশ অধিনায়ক।

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম চার টেস্টে কুকের ইনিংসগুলো ছিল ১৩, ০, ২১, ২৯, ১৭, ১৭ ও ১২। সেখানে সিরিজের ও নিজের শেষ টেস্টে খেলেছেন ৭১ ও ১৪৭ রানের অসাধারণ দুটি ইনিংস। মঙ্গলবার ইংল্যান্ড ম্যাচ জিতেছে ১১৮ রানে। ২১৮ রান করে ম্যাচসেরা হয়েছেন কুক।

মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে অভিষেক ও শেষ টেস্টে সেঞ্চুরির কীর্তি গড়েছেন কুক। ১৬১ টেস্টে ১২ হাজার ৪৭২ রানে তাকে পৌঁছে দিয়েছে টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে।

বিদায়ী টেস্টের অসাধারণ পারফরম্যান্সে বুধবার প্রকাশিত টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়েছেন কুক। আছেন ঠিক দশ নম্বরে। শেষ টেস্টে সেঞ্চুরি করা ইংলিশ অধিনায়ক জো রুট এক ধাপ এগিয়ে চারে উঠেছেন।

শেষ ইনিংসে ডাক মারলেও স্যাম কুরানের সঙ্গে সিরিজসেরা হওয়া ভারত অধিনায়ক বিরাট কোহলি শীর্ষস্থান ধরে রেখেছেন। শেষ ইনিংসে সেঞ্চুরি করা লোকেশ রাহুল ১৬ ধাপ এগিয়ে আছেন ১৯ নম্বরে। শেষ ইনিংসের আরেক সেঞ্চুরিয়ান ঋষভ পন্ত ৬৩ ধাপ এগিয়ে ১১১ নম্বরে আছেন, সঙ্গে ক্যারিয়ার সেরা ২৮৫ পয়েন্ট।

শেষ টেস্টে পাঁচ উইকেট নেওয়া জেমস অ্যান্ডারসন বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন। ভারতের শেষ ব্যাটসম্যান হিসেবে মোহাম্মদ শামিকে বোল্ড করে গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে তিনি হয়ে গেছেন টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেটশকারি ফাস্ট বোলার (৫৬৪ উইকেট)।

অ্যান্ডারসন সিরিজ শেষ করেছেন ৮৯৯ পয়েন্ট নিয়ে, যা তার ক্যারিয়ার সেরা ৯০৩ পয়েন্ট থেকে চার কম এবং দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদার চেয়ে ১৭ পয়েন্ট বেশি।




রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Walton