ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইসলামী বন্ডের লেনদেন এখন থেকে অনলাইনে

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ৪ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসলামী বন্ডের লেনদেন এখন থেকে অনলাইনে

অর্থনৈতিক প্রতিবেদক : ইসলামী বন্ডে বিনিয়োগকে গতিশীল করতে নতুন ব্যবস্থা চালু করেছে বাংলাদেশ ব্যাংক। ইসলামী বন্ড সিস্টেম (আইবিএস) নামে প্রবর্তিত এ ব্যবস্থার মাধ্যমে বন্ডের নিলামসহ সব ধরনের কাজ অনলাইনে করা যাবে।

 

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে জারিকৃত সার্কুলারে এ ব্যবস্থা চালুর কথা জানানো হয়।

 

এতে বলা হয়, সরকারি ইসলামী বিনিয়োগ বন্ডের (ইসলামী বন্ড) বিনিয়োগ কার্যক্রমকে গতিশীল ও আধুনিক করার লক্ষ্যে আইবিএস প্রবর্তন করেছে বাংলাদেশ ব্যাংক। এ ব্যবস্থায় ইসলামী বন্ডের ডিপোজিটরি, নিলামে বিড দাখিলের জন্য অনলাইন প্লাটফরম, ইসলামি বন্ড ইস্যু, মেয়াদপূর্তিতে আসল পরিশোধ, মুনাফা বণ্টন এবং ইসলামী বন্ড ফান্ড থেকে তহবিল গ্রহণের সুবিধা অন্তভুর্ক্ত রয়েছে।

 

অনলাইনের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ড ক্রয় ও ফান্ড থেকে তহবিল গ্রহণ সম্পর্কিত কার্যক্রম সম্পাদন করতে পারবে। 

 

সার্কুলারে আরো বলা হয়, আইবিএস ডিপোজিটরিতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদত্ত ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ আইডেন্টিফিকেশন নাম্বার (আইএসআইএন) অনুসারে সব ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও অন্যান্য বিনিয়োগকারীর ধারণকৃত স্থিতি সংরক্ষিত থাকবে ।

 

আইবিএস চালুর বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এ ব্যবস্থা চালুর ফলে ইসলামী বন্ডের নিলামে অংশ নেওয়াসহ যাবতীয় কাজ অনলাইনে সম্পন্ন করা যাবে। আগে এটা কিছু কিছু ক্ষেত্রে ই-মেইলে সম্পাদন করা হতো।

 

তিনি আরও বলেন, আইবিএস চালুর মাধ্যমে পুরো ব্যবস্থাকে ডিজিটালাইজড করা হয়েছে। এর ফলে এখন আর কোনো কাগজ ব্যবহারের প্রয়োজন পড়বে না।

 

এ সিস্টেম ব্যবহারের নির্দেশিকা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট হতে সংগ্রহ করা যাবে।

 

 

 

 

রাইজংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৬/মামুন/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়