ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কৃষিখাতে ঋণ বিতরণ বেড়েছে

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১১, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষিখাতে ঋণ বিতরণ বেড়েছে

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি অর্থবছরের (২০১৬-১৭) প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর থেকে কৃষিখাতে ঋণ বিতরণ বেড়েছে। এ সময়ে কৃষিখাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার ৫৬ শতাংশ অর্জিত হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা যায়, অনুকূল আবহাওয়ার কারণে চলতি অর্থবছর আমন ও বোরো দুটি মৌসুমেই কৃষকরা গত অর্থবছরের চেয়ে বেশি আবাদের লক্ষ্য নেয়। এতে কৃষকের কাছ থেকে ঋণের চাহিদাও বেড়েছে। ফলে সার্বিক কৃষিখাতে ঋণ বিতরণের পরিমাণ বেড়েছে। অর্থবছরের বাকি সময়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা কেন্দ্রীয় ব্যাংকের।

প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরে এ খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ১৭ হাজার ৫৫০ কোটি টাকা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। ডিসেম্বর শেষে ব্যাংকগুলো মোট ১০ হাজার কোটি টাকার ঋণ বিতরণ করেছে। যা লক্ষ্যমাত্রার ৫৬ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, গত অর্থবছর ব্যাংক খাতে ১৬ হাজার ৪০০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল।

অর্থবছর শেষে দেখা গেছে, ব্যাংকগুলো বিতরণ করে ১৭ হাজার ৭১২ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার ১০৮ শতাংশ। গেল অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানার বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর জন্য লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ২৯০ কোটি টাকা। আর বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর জন্য নির্ধারিত ছিল ৭ হাজার ১১০ কোটি টাকা।

প্রসঙ্গত, কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগের নির্দেশনা অনুযায়ী, চলতি অর্থবছরে পুরনো ব্যাংকগুলোকে মোট বিতরণকৃত ব্যাংকঋণের ন্যূনতম আড়াই শতাংশ কৃষি ও পল্লী খাতে বিতরণ করতে হবে। নতুন ব্যাংকগুলোর জন্য এ হার ৫ শতাংশ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়