ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাঁওতালদের আগাম জামিন

মেহেদী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ২৭ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাঁওতালদের আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক : গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুলিশের দায়ের করা মামলায় সাহেবগঞ্জ ইক্ষু খামার ভূমি উদ্ধার কমিটির সহসভাপতি ডা. ফিলিমন বাস্কেসহ ২২ জন সাঁওতাল ও ১১ জন বাঙালিকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

 

মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

 

আদালতে সাঁওতালদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট সামিউল আলম সরকার। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল শহিদুল ইসলাম খান।

 

পরে আইনজীবী সামিউল আলম রাইজিংবিডিকে বলেন, ‘জামিনপ্রাপ্তদের মধ্যে ২২ জন সাঁওতাল ও ১১ জন বাঙালি রয়েছেন।

 

এর আগে সাঁওতালদের পক্ষে হাইকোর্টে জামিন আবেদন করে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র।

 

উল্লেখ্য, রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারের ১ হাজার ৮শ ৪২ একর জমির মালিকানা নিয়ে সাঁওতালদের সঙ্গে মিল কর্তৃপক্ষের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। ৬ নভেম্বর সকালে ইক্ষু খামারের শ্রমিক-কর্মচারী পুলিশ পাহাড়ায় বাগদা-কাটা সংলগ্ন এলাকার ওই জমিতে তাদের রোপণ করা আখ কাটতে যায়।

 

কিন্তু খামারের ১০০ একর জমি দখল করে থাকা সাঁওতাল ও কতিপয় বাঙালি এতে বাধা দেয়। একপর্যায়ে তাদের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়া ও সংর্ঘষ বাঁধে। সাঁওতালদের নিক্ষিপ্ত তীরে ৯ পুলিশ সদস্য বিদ্ধ হন। পরে পুলিশ বেশ কয়েক রাউন্ড টিয়ারগ্যাস সেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় চারজন সাঁওতাল গুলিবিদ্ধ হয়। এছাড়া উভয় পক্ষের আহত হন ১৭ জন। সংঘর্ষের ঘটনায় গোবিন্দগঞ্জ থানার এসআই কল্যাণ চক্রবর্তী বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মামলায় ৩৮ জনের নাম উল্লেখসহ ৩৫০ জনকে আসামি করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৬/মেহেদী/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়