ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহার জানতে জরিপ

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ২৯ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহার জানতে জরিপ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা পর্যায়ে গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহার সর্ম্পকে জানবে সরকার। এর ওপর ভিত্তি করে পরবর্তীতে বিদ্যুৎ উৎপাদন বিষয়ে কর্মসূচি হাতে নেওয়া হবে।

 

এ লক্ষ্যে ‘অপিনিয়ন সার্ভে অন পাওয়ার সাপ্লাই টু হাউজ হোল্ডস্’ শীর্ষক একটি কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (ইপিআরসি)। এই বিষয়ে জরিপ পরিচালনা করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

 

রোববার জরিপ পরিচালনার লক্ষ্যে বিদ্যুৎভবনে ইপিআরসি এবং পরিসংখ্যান ব্যুরোর মধ্যে এক সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়।

 

সমঝোতা স্মারকে ইপিআরসির পক্ষে সংস্থাটির চেয়ারম্যান ড. আহমদ কায়কাউস এবং ব্যুরোর পক্ষে এর মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ স্বাক্ষর করেন।

 

বিবিএস দুই পর্যায়ে এ জরিপ পরিচালনা করবে। জরিপের প্রথম পর্যায় চলতি বছরের জুন থেকে এবং দ্বিতীয় পর্যায় ২০১৭ সালের জানুয়ারি থেকে করা হবে। প্রতিটি জরিপ করা হবে ১০ দিনব্যাপী।

 

আশা করা হচ্ছে, এতে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি বিদ্যুৎ ব্যবহারকারীদের মনোভাব জানা যাবে। এই জরিপের ফলাফলের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ‘প্রতিযোগিতার এ বিশ্বে টিকে থাকতে হলে প্রয়োজন জ্ঞানভিত্তিক সমাজ। সঠিক তথ্য উপাত্তের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে পারলে তা বাস্তবায়ন করা সহজ ও জনকল্যাণময় হয়।’

 

তিনি বলেন, ‘সরকার জনগণকে যে সেবা দিতে বদ্ধপরিকর সে সেবা তারা কতটুকু, কিভাবে পাচ্ছে বা পেতে চায় এ জরিপের মাধ্যমে তা জানা যাবে এবং পরবর্তী সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে।’

 

তিনি বিদ্যুৎ সাশ্রয় এবং এর সাশ্রয়ী ব্যবহার সম্পর্কে সংশ্লিষ্টদের আরো দায়িত্বশীল হবার আহ্বান জানান।

 

অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম জরিপে বিদ্যুৎ বিতরণকারী ছয়টি সংস্থার সেবার মান এবং সার্বিক মূল্যায়ন সম্পর্কে জনগণের ধারণা অন্তর্ভুক্ত করতে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগকে অনুরোধ করেন।

 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হকসহ ইপিআরসি এবং পরিসংখ্যান ব্যুরোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৬/হাসান/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়