ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘ভাষা আন্দোলনে যোগ দেওয়ায় পরীক্ষা দিতে পারিনি’

মোয়াজ্জেম হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ১২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভাষা আন্দোলনে যোগ দেওয়ায় পরীক্ষা দিতে পারিনি’

ভাষাসংগ্রামী মহেন্দ্রনাথ রায়ের সঙ্গে স্থানীয় সাংবাদিক হায়দার আলী বাবু

মোয়াজ্জেম হোসেন, লালমনিরহাট : মহেন্দ্রনাথ রায়। শরীরে বৃদ্ধের ছাপ পড়েছে। চলতি বছর ৮২ অতিক্রম করে ৮৩তে পা দিয়েছেন তিনি। সেই কৈশোর-যৌবনকালের পড়াশোনা-শিক্ষকতা আজও ছাড়তে পারেননি। এত বছর বয়সেও তিনি শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে চলেছেন। মায়ের ভাষা, বাংলাভাষা প্রতিষ্ঠার জন্য কখনো লালমনিরহাট, কখনো রংপুর কারমাইকেল কলেজ, আবার কখনো ঢাকার রাজপথ এবং কখনো ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছোটাছুটি করতেন। সেই ভাষা আন্দোলনে যোগ দেওয়ার কারণেই তিনি পরীক্ষা দিতে পারেননি।

ভাষা আন্দোলনের সময় সর্বদা মহেন্দ্রনাথ রায়ের পাশেই ছিলেন আরেক ভাষাসংগ্রামী তার প্রিয় বন্ধু বদরগঞ্জের ইসাহাক চৌধুরী। তিনি যেখানেই যেতেন সঙ্গে থাকতেন বন্ধু ইসাহাক। ভাষার জন্য যখন তীব্র আন্দোলন গড়ে ওঠে, তখন রংপুর কারমাইকেল কলেজ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রভাষা কর্মপরিষদে যোগ দিতে যেতেন তারা দুই বন্ধু।

আমরা বাঙালি, আমাদের রাষ্ট্রভাষা বাংলা চাই। এই বিষয়টি বিশ্বে আমাদের আত্মপরিচয়ের জায়গা করে দিয়েছে। পৃথিবীতে বাঙালিরাই এমন একটা জাতি, যাদের আত্মপরিচয়ের একমাত্র জায়গা বাংলা ভাষা। এমন শ্রুতিমধুর ভাষা পৃথিবীতে কোথাও নেই। সেই ভাষার জন্য লড়াই করে ভাষাসংগ্রামীর খেতাব অর্জন করে নিয়েছিলেন দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলের ওই সময়ের সাধারণ অনেকেই। দেশের অন্যান্য প্রান্তের মতোই সেসময় লালমনিরহাটের তুষভা-ার এলাকার মহেন্দ্রনাথ, লালমনিরহাটের ভাষাসংগ্রামী আব্দুল কাদের ভাষানী, কমরেড সিরাজুল ইসলাম, কমরেড সামসুল হক ও মো. জহির উদ্দিন অংশ নিয়েছিলেন। এছাড়া ভাষা আন্দোলনের সংগ্রামে ঝাঁপিয়ে পড়া লালমনিরহাটের আরো সাত ভাষাসংগ্রামী বিভিন্ন সময়ের ব্যবধানে পরলোকগমন করেছেন। বর্তমানে জীবিত পাঁচ ভাষাসংগ্রামীর মধ্যে অন্যতম মহেন্দ্রনাথ রায়। ভাষা আন্দোলন ও পরবর্তী সময়ের ঘটনাপ্রবাহ নিয়ে তার মুখোমুখি হয়েছিলেন রাইজিংবিডির লালমনিরহাট জেলা প্রতিনিধি মো. মোয়াজ্জেম হোসেন
এখানে ভাষাসংগ্রামী মহেন্দ্রনাথ রায়ের কথোপকথন পাঠকদের জন্য তুলে ধরা হলো-

 

 

 


রাইজিংবিডি/লালমনিরহাট/১৩ ফেব্রুয়ারি ২০১৬/মোয়াজ্জেম/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়