ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তরুণরা জড়ো হয়েছিল রাজপথে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ২৪ সেপ্টেম্বর ২০২১  
তরুণরা জড়ো হয়েছিল রাজপথে

দুর্যোগপূর্ণ জলবায়ু পরিবর্তন ইস্যুতে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবিতে শুক্রবার বিশ্বব্যাপী তরুণরা রাজপথে নেমে এসেছিল। করোনা মহামারি শুরুর পর জলবায়ু পরিবর্তন ইস্যুতে এটাই ছিল সবচেয়ে বড় প্রতিবাদ-বিক্ষোভ।

জাতিসংঘের কপ২৬ সম্মেলনের পাঁচ সপ্তাহ আগে এই বিক্ষোভ দেখালো তরুণরা। তাদের দাবি, বিশ্ব নেতাদের কাছ থেকে পৃথিবীর উত্তাপ বৃদ্ধিকারী গ্রিনহাউস গ্যাস নির্গমণ ব্যাপকভাবে হ্রাস করার জন্য আরো উচ্চাভিলাষী পদক্ষেপ নিশ্চিত করা।

জার্মানির রাজধানীতে জড়ো হওয়া হাজার হাজার তরুণের উদ্দেশ্যে সুইডিশ অধিকারকর্মী গ্রেটা থানবার্গ বলেছেন, ‘আকাশে গত ৩০ লাখ বছরে সিও২ এর ঘনত্ব এতো বেশি ছিল না। এটা আগের তুলনায় স্পষ্ট যে, কোনো রাজনৈতিক দলই যথেষ্ঠ পদক্ষেপ নিচ্ছে না।’

বিশ্বের দেড় হাজারের বেশি স্থানে শুক্রবার তরুণদের বিক্ষোভ সমাবেশের পরিকল্পনা করা হয়েছিল। শুক্রবার সীমিত পরিসরে ফিলিপাইন ও বাংলাদেশে বিক্ষোভ হয়েছে, এছাড়া সারাদিন ইউরোপের ওয়ার্স, তুরিন ও বার্লিনসহ বিভিন্ন শহরে বিক্ষোভ হয়েছে। 

বাংলাদেশের রাজধানী ঢাকায় অনুষ্ঠিত সমাবেশে জলবায়ু অধিকারকর্মী ফারজানা ফারুক ঝুমু বলেছেন, ‘প্রত্যেকেই প্রতিশ্রুতি দিচ্ছেন, কিন্তু কেউ তাদের প্রতিশ্রুতি রাখছেন না। আমরা আরও পদক্ষেপ চাই। আমরা কাজ চাই, শুধু প্রতিশ্রুতি নয়।’


 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়