ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পতিত জমিতে তিল চাষ করে সাফল্য

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ২৫ মে ২০২৩   আপডেট: ১১:৩৪, ২৫ মে ২০২৩
পতিত জমিতে তিল চাষ করে সাফল্য

তিল ক্ষেতে কৃষকদের সাথে উপ-সহকারী কৃষি কর্মকর্তা

এমনিতেই ভোজ্যতেল হিসেবে তিলের চাহিদা ভালো। তার ওপর অল্প শ্রমে ও কম খরচে সব ধরনের মাটিতে উৎপাদন হওয়ায় তিল চাষে আগ্রহ বেড়েছে হবিগঞ্জের বাহুবলের দ্বিমুড়া কৃষি ব্লকের কৃষকদের। 

এখানে এবার প্রচুর তিলের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে অর্থনৈতিকভাবে ঘুরে যাবে তিল চাষিদের ভাগ্য। 

দ্বিমুড়া কৃষি ব্লকের ভুলকোট গ্রামে গিয়ে জানা যায়, পতিতই ছিলো জমি। এসব জমি আবাদ করে তিল চাষ উৎসাহ দেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামীমুল হক শামীম। তার উৎসাহ পেয়ে ওই গ্রামের বাসিন্দা হোসাইন মাহমুদ সৌরভ, জসিম উদ্দিন, জুবায়ের আহমেদসহ কয়েকজন কৃষক তিল চাষের আগ্রহ প্রকাশ করেন। কৃষকদেরকে সরকারিভাবে প্রদর্শনী দিয়ে বীজ ও সার প্রদান করা হয়। তারা পতিত জমি আবাদ করে তিল চাষ করে ভাল ফলন পেয়েছেন। কৃষকরা তিল চাষ অব্যাহত রাখতে চান। ভাল ফলন দেখে এলাকার অন্যান্য কৃষকরাও তিল চাষে আগ্রহী হয়েছেন।

আলাপকালে কৃষক হোসাইন মাহমুদ সৌরভ, জসিম উদ্দিন, জুবায়ের আহমেদ বলেন, তিল চাষে সার ও কীটনাশক লাগে না বললেই চলে। গরু-ছাগলে তিল তেমন একটা খায় না, তাই রক্ষণাবেক্ষণে খরচ হয় না। তিল চাষে উৎসাহ দেওয়ায় তারা উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামীমুল হক শামীমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

এ কৃষি ব্লকের দ্বিমুড়া ও হাফিজপুর গ্রামে কৃষকরা ২০ বিঘা জমিতে তিল চাষ করে সফলতা পেয়েছেন।

শামীমুল হক শামীম বলেন, চেষ্টা ও শ্রম দিলে সফলতা আসে। উৎসাহ দিয়েছিলাম। কৃষকরা আমার থেকে পরামর্শ গ্রহণ করে তিল চাষ করে সফলতা পেয়েছেন। এ কৃষি ব্লকে ৮জন কৃষককে প্রদর্শনী দিয়ে সার ও বীজ প্রদান করা হয়।

তিনি জানান, কম খরচে উৎপাদন করে বাজারে ভালো দামে বিক্রি করতে পেরে তিল চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। 

এছাড়া ভোজ্য তেল হিসেবেও তিলের তেলের চাহিদা বেড়েছে। তিলের ব্যবহার এবং তিল থেকে উৎপাদিত তেল স্বাস্থ্যসম্মত।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়