ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাজনৈতিক সম্পর্ক ভালো হলে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ১৪ সেপ্টেম্বর ২০২০  
রাজনৈতিক সম্পর্ক ভালো হলে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ

ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ মানেই সাজ সাজ রব। দুই প্রতিবেশী ও চিরশক্রুর দেশের ক্রিকেট ম্যাচ শুধুই একটি ক্রিকেট ম্যাচ থাকে না। চারিদিকে যুদ্ধ যুদ্ধ ভাব তৈরি হয়। সীমান্তে চলে অযাচিত উত্তেজনা।

একসময়ের নিয়মিত এই ক্রিকেট যুদ্ধ এখন অনেকটা ঈদের চাঁদের মতো হয়ে গেছে। কালেভদ্রে বিশ্ব টুর্নামেন্টের আসরে বা এশিয়া কাপে তাদের লড়াই দেখা যায়। তবে মঞ্চ যেটিই হোক- ভারত-পাকিস্তান ম্যাচ পেয়ে যায় ভিন্ন মাত্রা। তবে নিয়মিত এ লড়াই অনুষ্ঠিত না হওয়ায় ক্রিকেটপ্রেমিরা আক্ষেপে পুড়েন। 

২০১৩ সালের পর থেকে আইসিসির টুর্নামেন্ট ছাড়া দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি দুই দেশ। মূলত দুই দেশের রাজনৈতিক অস্থিরতার কারণেই দ্বিপাক্ষিক সিরিজে আগ্রহ নেই করো। পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানির মতে, রাজনৈতিক সম্পর্কের উন্নতি না হলে দ্বিপাক্ষিক সিরিজের কোনো সম্ভাবনা নেই। এজন্য দুই দেশের রাজনৈতিক কর্তাদের এগিয়ে আসার আহ্বান এহসান মানির।  

ভারতের সংবাদ সংস্থা আইএএনএসকে দেওয়া সাক্ষাৎকারে পিসিবি চেয়ারম্যান বলেন, ‘বছরের পর বছর আমরা দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা করেছি। এখনও সেই আলোচনা করেছি। কিন্তু আমরা আলো মুখ দেখতে পারিনি। এ মুহূর্তে কিছু বলার থাকলে তাদের-ই বলা উচিত। আমরা যে কোনো ধরণের ক্রিকেট খেলার জন্য প্রস্তুত আছি। সেটা টি-টোয়েন্টি হোক বা অন্য কিছু। কিন্তু আমার মনে হয় রাজনৈতিক সম্পর্ক ঠিক না হলে আমরা ক্রিকেট সম্পর্ক জোরালো করতে পারব না।’

৭৫ বছর বয়সী এহসান মানি এর আগেও পিসিবির দায়িত্ব পালন করেছেন। সেই সময়ে জগমোহন ডালমিয়া, শারদ পাওয়ারের সঙ্গে তার মধুর সম্পর্ক ছিল। রাজনৈতিক অস্থিরতা থাকলেও ক্রিকেটীয় লড়াই চালিয়ে গেছেন তারা। এখন সেই সুযোগটিও নেই। পরিবর্তিত পরিস্থিতিতে এখন আলোচনার টেবিলেও বসার সুযোগ হয় না দুই দেশের বোর্ড প্রধানদের।

এহসান মানি এর আগে আইসিসির চেয়ারম্যান হয়েছিলেন। আইসিসির একটি গঠনতন্ত্রের কথা মনে করিয়ে তিনি বলে, ‘আইসিসির গঠনতন্ত্রে আছে ক্রিকেটে সরকারের হস্তক্ষেপ চলবে না। আইসিসির উচিত ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলা। আমাদের পক্ষ থেকে সবকিছুতে ছাড় দেওয়া হবে। বাকিটা নির্ভর করবে ভারতের ওপর।’

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ