ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৮ রবিউল আউয়াল ১৪১৪

রাজার ঘূর্ণিতে বিশ্বকাপ বাছাইপর্বে জিম্বাবুয়ে চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৮, ১৭ জুলাই ২০২২  
রাজার ঘূর্ণিতে বিশ্বকাপ বাছাইপর্বে জিম্বাবুয়ে চ্যাম্পিয়ন

বিশ্বকাপ বাছাইপর্বের (গ্লোবাল কোয়ালিফয়ার ‘বি’) ফাইনালে রোববার নেদারল্যান্ডসকে ৩৭ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জিম্বাবুয়ে।

বুলাওয়েতে জিম্বাবুয়ে টস জিতে ব্যাট করতে নেমে ১৯.৩ ওভারে ১৩২ রানে অলআউট হয়। এরপর সিকান্দার রাজার ঘূর্ণির মুখে পড়ে ১৮.২ ওভারে ৯৫ রানে অলআউট হয় নেদারল্যান্ডস। রাজা ৪ ওভার বল করে ১ মেডেনসহ ৮ রান দিয়ে ৪টি উইকেট নেন। ৩ ওভারে ১৫ রান দিয়ে ২টি উইকেট নেন ওয়েসলি মাধভেরে।

ব্যাট হাতে নেদারল্যান্ডসের স্টিফান মাইবার্গ সর্বোচ্চ ২২ রান করেন। ২১টি রান করেন তেজা নিদামানুরু। এছাড়া ম্যাক্স ও’দোদ ১২ ও পল ফন মিকেরেন ১০ রান করেন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

তার আগে জিম্বাবুয়ের ১৩২ রানের ইনিংসে সর্বোচ্চ ২৮ রান করেন শন উইলিয়ামস। এছাড়া রেগিস চাকাবা ২৭, সিকান্দার রাজা ১৯, রায়ান বুর্ল ১৫ ও ক্রেইগ আরভিন ১০ রান করেন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেনি।

নেদারল্যান্ডসের লোগান ফন বিক ৪ ওভার বল করে ১ মেডেনসহ ১৮ রান দিয়ে ৩টি উইকেট নেন। ৩ ওভারে ১৯ রান দিয়ে ২টি উইকেট নেন বাস দে লিড।

ফাইনালে ওঠার মধ্য দিয়ে টি-টোয়েন্ট বিশ্বকাপের মূলপর্বে আগেই জায়গা করে নিয়েছিল জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। তারা যোগ দিবে আগেই টি–টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে আগে জায়গা করে নেওয়া— অস্ট্রেলিয়া, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, নামিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আরব আমিরাত ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।

তবে র‌্যাঙ্কিং অনুযায়ী তাদের নিয়ে আগে হবে প্রথম রাউন্ডের ম্যাচ। যেখানে ‘এ’ গ্রুপে নামিবিয়া, শ্রীলঙ্কা ও আরব আমিরাতের সঙ্গে লড়বে নেদারল্যান্ডস। আর ‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের সঙ্গে লড়বে জিম্বাবুয়ে।

এই আটটি দল থেকে সেরা চারটি দল সুপার-১২ এ লড়াই করার সুযোগ পাবে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউ জিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে।

যেখানে গ্রুপ-১ এ আছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড। তাদের সঙ্গে প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপ রানার্স-আপ দল যুক্ত হবে।

আর গ্রুপ-২ এ আছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা। তাদের সঙ্গে যুক্ত হবে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপ রানার্স-আপ দল যুক্ত হবে।

চলতি বছরের ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়