ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতা হলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১০, ২২ মার্চ ২০২৩  
নজরুল বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতা হলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সর্ববৃহৎ হল বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী জাঁকজমকভাবে পালিত হয়েছে। আলোকসজ্জা, মেধাবৃত্তি ও আলোচনা সভার মধ্যদিয়ে দিনটি পালন করে হল কর্তৃপক্ষ।

দিনটিকে উদযাপনে বুধবার (২২ মার্চ) দুপুরে অনুষ্ঠিত হয় হল দিবসের আলোচনা সভা। সভায় বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী ও সাংবাদিক সাদিয়া আফরিন মল্লিক প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাদিয়া আফরিন মল্লিক বলেন, বঙ্গবন্ধুর সকল আন্দোলন সংগ্রামে ছায়াসঙ্গিনী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব। অন্দরমহলে থেকেও বঙ্গমাতা বঙ্গবন্ধুর সকল কর্মকাণ্ডের পেছনে একটি স্তম্ভের মতো দাঁড়িয়ে ছিল। তিনি আজীবন সুখে-দুখে সংকটে সংগ্রামে বঙ্গবন্ধুর সহযাত্রী ছিলেন। 

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে বঙ্গমাতার যে অবদান, এতদিন তা ছিল অনালোচিত কিন্তু এখন সময় এসেছে তা পাল্টে দেয়ার। আজকের নবীণ শিক্ষার্থীদেরকে বঙ্গমাতা যে বিশাল আলো দেখিয়ে দিয়ে গেছেন সেটা আমাদের বলতে হবে। 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, বঙ্গবন্ধু যদি বেঁচে থাকতেন কিংবা তাঁর যদি স্বাভাবিক মৃত্যু হতো তাহলে বাংলাদেশ বহু আগে উন্নত বিশ্বের কাতারে গিয়ে দাঁড়াতো। কিন্তু সেটি যেহেতু তখন হয়নি তাই আমাদের লক্ষ্য, বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ করা। জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ স্থাপন করার মধ্যদিয়ে যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন, এই প্রত্যয়কে সাফল্যমণ্ডিত করবার জন্য যে যার ক্ষেত্র থেকে অবিরাম কাজ করতে হবে।

বঙ্গমাতা হলের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আমরা যখন এই হল ছাত্রীদের জন্য অবমুক্ত করে দিই তখন অনেক সংকট ছিল। এখনো আছে। তবে বিশ্ববিদ্যালয়ে পড়ে কেউ যদি হলে না থাকে, তাহলে জীবন আরও বেশি অসম্পূর্ণ থাকে। সেদিক থেকে এই হলের ছাত্রীরা অনেক ভাগ্যবান। তোমরা একটা পরিবারের মতো এখানে আছো। এটিই সবচেয়ে বড় জিনিস। পরিবার, যুথবদ্ধতা, এটিই আমাদের সবচেয়ে বড় সম্পদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। ধন্যবাদ জ্ঞাপন করেন বঙ্গমাতা হলের প্রাধ্যক্ষ নুসরাত শারমিন।

শাহনূর/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়