ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জলাবদ্ধতা নিরসনে ডিএনসিসিকে সহযোগিতার আশ্বাস নেদারল্যান্ডসের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৪, ২৩ মার্চ ২০২৩  
জলাবদ্ধতা নিরসনে ডিএনসিসিকে সহযোগিতার আশ্বাস নেদারল্যান্ডসের

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাজধানীর গুলশান নগর ভবনে মেয়রের কার্যালয়ে এ বৈঠক হয়। বৈঠকে ডিএনসিসির আওতাধীন এলাকায় জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থাপনা, স্যানিটেশন সিস্টেম, রিটেনশন পন্ড ও খালগুলোর সমন্বিত টেকসই উন্নয়নে সহযোগিতার আশ্বাস দেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত।

বৈঠকে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূতকে ডিএনসিসির আওতাধীন খাল দখলমুক্ত করা এবং নতুন করে খনন কার্যক্রম সম্পর্কে জানান ডিএনসিসি মেয়র। তিনি বলেন, বলেন, ঢাকা শহরে প্রতিনিয়ত ওপেন স্পেস ও জলাধারগুলো প্লটে রূপান্তর করে নির্মাণ হচ্ছে নতুন নতুন ভবন। এই শহরকে জলাবদ্ধতা থেকে বাঁচাতে হলে জলাধারগুলোর সমন্বিত টেকসই উন্নয়নের বিকল্প নেই। তাই, ঢাকার জলাবদ্ধতা নিরসনে সমন্বিত টেকসই উন্নয়নে নেদারল্যান্ডস আমাদেরকে আর্থিক ও কারিগরি সহযোগিতা দিতে পারে। এতে পারস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

মেয়র আতিক বলেন, নেদারল্যান্ডস সফরকালে সেখানকার শহরগুলোতে দৃষ্টিনন্দন খাল দেখেছি। খালগুলোতে নানা ধরনের নৌযান চলাচল করে। আমরা নেদারল্যান্ডসের বিভিন্ন শহরের খালের আদলে ঢাকার খালগুলোর উন্নয়ন করতে চাই। জলাবদ্ধতা নিরসনে নেদারল্যান্ডসের কার্যক্রমের মডেল ও অভিজ্ঞতা আমাদের জন্য সহায়ক হবে।

নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন বলেন, ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসন, স্যানিটেশন ম্যানেজমেন্ট ও খালগুলোর টেকসই উন্নয়নে নেদারল্যান্ডস সরকার কাজ করতে আগ্রহী। দুই দেশের সম্পর্ক উন্নয়নে এ পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন—ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এস এম শরিফ-উল ইসলাম, ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক শিক্ষক অধ্যাপক ড. মুজিবুর রহমান, নেদারল্যান্ডস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ফোলকার্ট ডি জ্যাগার এবং ইকোনোমি অ্যান্ড কমার্শিয়াল উপদেষ্টা মন্নুজান খানম।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়