ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশের কাছে বিমান সংস্থাগুলোর পাওনা ২১ কোটি ৪১ লাখ ডলার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৭, ৪ জুন ২০২৩   আপডেট: ২২:৪৫, ৪ জুন ২০২৩
বাংলাদেশের কাছে বিমান সংস্থাগুলোর পাওনা ২১ কোটি ৪১ লাখ ডলার

বিশ্বের বিভিন্ন বিমান সংস্থার পাওনা ২১ কোটি ৪১ লাখ মার্কিন ডলার আটকে রেখেছে বাংলাদেশ। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) রোববার তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, ২০২২ সালের এপ্রিলের তুলনায় ২০২৩ সালের এপ্রিলে বিশ্বে বিমান খাতে আটকে রাখা তহবিলের হার ৪৭ শতাংশ বেড়েছে। ২০২২ সালের এপ্রিলে আটকে রাখা তহবিলের পরিমাণ ছিল ১৫৫ কোটি ডলার। ২০২৩ সালের এপ্রিলে তা বেড়ে হয়েছে ২২৭ কোটি ডলার। মাত্র পাঁচটি দেশ এই তহবিলের ৬৮ শতাংশ আটকে রেখেছে। এই তালিকায় শীর্ষে রয়েছে নাইজেরিয়া। দেশটির কাছে বিমান সংস্থাগুলোর পাওনা ৮১ কোটি ২২ লাখ ডলার।

তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। বিমান সংস্থাগুলো বাংলাদেশের কাছে পাওনা রয়েছে ২১ কোটি ৪১ লাখ ডলার। তালিকায় তৃতীয় অবস্থানে থাকা আলজেরিয়ার কাছে পাওনা ১৯ কোটি ৬৩ লাখ ডলার। তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তান। দেশটির কাছে সংস্থাগুলোর পাওনার পরিমাণ ১৮ কোটি ৮২ লাখ ডলার। পঞ্চম অবস্থানে থাকা লেবাননের কাছে পাওনা ১৪ কোটি ১২ লাখ ডলার।

এয়ারলাইনগুলোকে টিকিট বিক্রি, কার্গো স্পেস এবং অন্যান্য কর্মকাণ্ড থেকে উদ্ভূত এই অর্থ ফেরত পাঠাতে আইএটিএ সরকারগুলোকে আন্তর্জাতিক চুক্তি ও চুক্তির বাধ্যবাধকতা মেনে চলার অনুরোধ জানিয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়