ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দ. কোরিয়ায় করোনাভাইরাসের আতঙ্ক নিয়ে রাষ্ট্রদূতের বার্তা

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ. কোরিয়ায় করোনাভাইরাসের আতঙ্ক নিয়ে রাষ্ট্রদূতের বার্তা

রাষ্ট্রদূত আবিদা ইসলাম (ছবি: সংগৃহীত)

দক্ষিণ কোরিয়াতে সংক্রামক রোগজনিত সর্বোচ্চ সতর্কতা জারি করার একদিন পর আক্রান্তের সংখ্যা ৮৪৩ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ৮ জনের।

এই ভাইরাস বিভিন্ন শহরে ছড়িয়ে মৃত্যুপুরীতে পরিণত হচ্ছে দক্ষিণ কোরিয়া। বর্তমান কোরিয়াতে শুধু আতঙ্কই বিরাজ করছে না গৃহবন্দির মতো অবস্থান করতে হচ্ছে কোরিয়ার মানুষদের। অধিকাংশ দোকানপাট বন্ধ রাস্তায় এবং কোরিয়ার বিভিন্ন বাজারগুলোতে জনমানবশূন্য। কোরিয়াস্থ বাংলাদেশিদের আরো সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজ থেকে ভিডিও বার্তা প্রকাশ করেন দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

আবিদা ইসলাম বলেন, ‘দক্ষিণ কোরিয়া বসবাসরত প্রিয় বাংলাদেশি ভাই ও বোনেরা আমার, আশা করি আপনারা সবাই ভালো আছেন। আপনারা জানেন যে, নোভেল করোনা ভাইরাসে প্রভাবের কারণে দক্ষিণ কোরিয়ায় এই রোগের সংক্রমিত রোগীর সংখ্যা আশংঙ্কাজনক হারে বৃদ্ধি হতে চলেছে। গত ২০ জানুয়ারিতে আমরা এই দেশে প্রথম এই রোগের কথা জানতে পারি। পরবর্তী একমাসে অর্থাৎ ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত এই রোগের সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ৫১ জন।

কিন্ত গত পাঁচ দিনে তা ৮০০ জনে ছাড়িয়ে গেছে। প্রতি ঘণ্টায় এ রোগের রোগীদের সংখ্যা বেড়েই চলেছে। দুঃখজনকভাবে এ রোগে আক্রান্ত হয়ে ৭ জন দক্ষিণ কোরিয়ার নাগরিক মৃত্যুবরণ করেছেন। এদেশের সরকার ভাইরাস সংক্রান্ত সর্বোচ্চ সতর্কতা সংকেত ‘রেড অ্যালার্ট’ জারি করেছেন। তারা এই রোগের কেন্দ্রস্থল হিসেবে দেগু ও চেওংদো শহরকে চিহ্নিত করেছেন। তাদের স্পেশাল কেয়ার অঞ্চল হিসেবে ঘোষণা করেছেন। তবে এই ভাইরাসের প্রকোপ বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে। সরকার এই সংকট থেকে উত্তরণের জন্য এদেশে বসবাসকারী সব দেশি এবং বিদেশি নাগরিকদের সক্রিয় সহযোগিতা কামনা করেছেন।

আপনারা আশা করি, এ বিষয়ে আতঙ্কিত হবেন না এবং এ বিষয়ে এদেশের সরকারকে সব ধরনের সহযোগিতা প্রদান করবেন। এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়া বসবাসরত সকল বাংলাদেশি ভাই ও বোনেরা সুস্থ রয়েছেন। কোনো বাংলাদেশি নাগরিক এ রোগে আক্রান্ত হয়েছেন এমন কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে দূতাবাসের পক্ষ থেকে আপনাদের সবাইকে আবারো সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য বিনিত অনুরোধ জানাচ্ছি।

আপনাদের মধ্যে কারো যদি এই রোগের কোনো লক্ষণ দেখা যায় তবে দেরি না করে কল সেন্টারে ১৩৩৯ নাম্বারে এবং স্থানীয় হাসপাতালে যোগাযোগ করুন। আপনার ভিসা সংক্রান্ত যদি কোনো জটিলতা থেকে থাকে ভয় পাবেন না, আতঙ্কিত হবেন না, এজন্য আপনাকে দেশে পাঠানো হবে না বা জেলেও পাঠানো হবে না। বিনামূল্যে এদেশের সরকার আপনাকে চিকিৎসা সেবা প্রদান করবে। আর আপনার যদি অন্য কোনো ধরনের অসুস্থতা থেকে থাকে আপনাকে সেজন্য যদি হাসপাতালে যেতে হয় অবিশ্যই হাত মুজা বা গ্লাভস এবং মুখে মাস্ক পরে যাবেন। আর সব সময়ের জন্য গ্লাভস বা হাত মুজা, মুখে মাস্ক ব্যবহার করবেন। যেহেতু হাঁচি বা কাশি থেকে এ রোগটি ছড়ানোর আশঙ্কা রয়েছে, সেজন্য দয়া করে সভা সমাবেশ গণপরিবহন এসব কিছু এড়িয়ে চলার চেষ্টা করবেন। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি বা কর্মস্থলের বাইরে না যাওয়ারই চেষ্টা করবেন। আপনাদের যেকোনো সহযোগিতার জন্য দূতাবাসের হটলাইন ২৪ ঘণ্টা খোলা রয়েছে।

আমাদের হটলাইন নাম্বার হচ্ছে 01028814056। যদি কেউ চাইলে ডাকযোগেও এ সেবা গ্রহণ করতে পারেন। এজন্য আপনাদের বাংলাদেশ দূতাবাসে সশরীরে আসার কোনো প্রয়োজন নেই। দূতাবাস সব সময় আপনাদের পাশে ছিল, আছে এবং ভবিষ‌্যতেও থাকবে। আপনাদের যেকোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করবেন। আবারো আপনাদের বলছি আপনারা ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করবেন। এ কামনা করছি। আবারো আপনাদের ধন্যবাদ জানিয়ে এবং সকলের সুস্থতা কামনা করে আমার বক্তব্য শেষ করছি। ধন্যবাদ সবাইকে।’


দক্ষিণ কোরিয়া/হানিফ/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়