ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইতালিতে একদিনে রেকর্ড ৪৭৫ জনের মৃত্যু

ইসমাইল হোসেন স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২০, ১৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতালিতে একদিনে রেকর্ড ৪৭৫ জনের মৃত্যু

মহামারি করোনাভাইরাসে থাবায় ইউরোপের দেশ ইতালিতে মৃতের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে।  বুধবার (১৮ মার্চ) একদিনে রেকর্ড ৪৭৫ জন মারা গেছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দুই হাজার ৯৭৮ জনে দাঁড়িয়েছে।  এখন পর্যন্ত যেকোনো দেশে করোনায় একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

এদিকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ হাজার ২০৭ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।  এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৭১৩ জনে।

এছাড়া এক হাজার ৮৪ জন করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়েছে, এ নিয়ে এখন পর্যন্ত দেশটিতে মহামারি করোনার সঙ্গে লড়াই করে মোট সুস্থ হয়েছে চার হাজার ২৫ জন।

করোনাভাইরাস প্রতিরোধে দেশটির সরকার বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি গত সপ্তাহের সোমবার (৯ মার্চ) থেকে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

জরুরি আইন অমান্য করে অপ্রয়োজনে বাইরে ঘোরাঘুরি করার কারণে গত সাতদিনে দেশটির পুলিশ প্রশাসন ৪৩ হাজার জনের বিরুদ্ধে মামলা করেছে।

১৫ মার্চ১ সন্ধ্যায় জরুরি অবস্থা আইন অমান্য করায় ইতালির নাপোলি শহর থেকে ৯ বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ।

ইতালির সরকার করোনা সংকট মোকাবিলায় জন্য সাড়ে তিনশ মিলিয়ন ইউরোর বাজেট ঘোষণা করেছে।  দেশটির প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন, করোনা সংকটের জন্য ইতালিতে কেউ চাকরি হারাবে না।

পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত যারা কর্মহীন থাকবে তারা বেতনের আশি ভাগ অর্থ পাবে। সব ধরনের বিল, বাসাভাড়া, লোনের কিস্তি স্থগিত করে রাখা যাবে।

হোম কোয়ারেন্টাই অমান্যকারীদের পুলিশ ব্যাপক শাস্তি ও জরিমানা আরোপ করছে।  স্টেশনে ঘুমানো ছিন্নমূল মানুষদের পুলিশ তুলে নিয়ে গেছে নিরাপদ আশ্রয়ে।

করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারানো পরিবারের সব সদস্যদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।  বাসার দরজার নিচ দিয়ে তারা পেপার ওয়ার্ক শেষ করছেন এমনকি শেষকৃত্য ছাড়াই সমাহিত হওয়া প্রিয়জনদের ছবি দরজার নিচ দিয়েই পাঠাচ্ছেন সিমিটারিতে স্থাপনের জন্য।

জানা গেছে, চীনের সাংহাই থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের দ্বিতীয় দল ৯ টন চিকিৎসা সরঞ্জাম নিয়ে (১৮ মার্চ) রওনা হয়েছেন ইতালির বাণিজ্যিক রাজধানী মিলানের উদ্দেশে।

কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস চালু রাখা এবং মনিটর ছাড়াও অন্যান্য সরঞ্জাম নিয়ে আসছেন তারা।  মিলানে অবতরণ করার পর চীনা চিকিৎসক দল দ্রুত যোগ দেবেন স্থানীয় ইতালিয়ান চিকিৎসকদের সঙ্গে।

মহামারি করোনা থেকে ইতালিকে বাঁচাতে দেশটির সরকার সার্বক্ষণিক পর্যবেক্ষণ করে চলেছেন।

 

ইতালি/স্বপন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়