ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিঙ্গাপুরে ‘প্রেসিডেন্ট পদক’ পাচ্ছেন বাংলাদেশি কবির 

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ১৪ সেপ্টেম্বর ২০২০  
সিঙ্গাপুরে ‘প্রেসিডেন্ট পদক’ পাচ্ছেন বাংলাদেশি কবির 

কবির হোসেন

সিঙ্গাপুরে ‘প্রেসিডেন্ট এওয়ার্ড’ পেতে যাচ্ছেন বাংলাদেশি বংশোভূত সিঙ্গাপুরের নাগরিক কবির হোসেন। প্রথম কোনো বাংলাদেশি সিঙ্গাপুরের এই পদক পাচ্ছেন। 

সিঙ্গাপুরের বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে রাষ্ট্রপতি হালিমাহ ইয়াকুবের হাত থেকে এওয়ার্ডটি গ্রহণ করবেন তিনি। সিঙ্গাপুরের নাগরিকদের জন্য সর্বোচ্চ সম্মানিত পুরস্কার প্রেসিডেন্ট এওয়ার্ড। 

কবির হোসেন বলেন, ‘এটা আমার জীবনের সবচেয়ে বড় অর্জন। সিঙ্গাপুর সরকার এতবড় সম্মান আমাকে দেবে এটা কখনও ভাবিনি। ভালো কাজ করলে অপ্রত্যাশিতভাবে আরও ভালো কিছু পাওয়া যায়, এটাই তার প্রমাণ।’

করোনা ভাইরাসের মহামারিতে নিজের অর্থায়নে ও নিজস্ব পরিবহন ব্যবস্থায় স্ত্রী নূরিয়া বেগমকে নিয়ে সিঙ্গাপুরে লকডাউনে আটকে পড়া অভিবাসী শ্রমিকদের মাঝে বিনামূল্যে খাদ্য ও নিত্য পণ্যসামগ্রী বিতরণ করে আলোচনায় আসেন কবির। রমজান মাসে বিভিন্ন শ্রমিক ডরমিটরিতে ইফতার সামগ্রী বিরতণ করেন তিনি। তার এই মহৎ উদ্যোগ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়। 

সিঙ্গাপুরে প্রায় এক লাখ ৩০ হাজার বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। তাদের বিভিন্ন সমস্যা ও দুর্ভোগ কমাতে তিনি BCS.SG.WAY নামে একটি অ্যাপস চালু করেছেন। এর মাধ‌্যমে নিত্য পণ্য সামগ্রী অর্ডার করে ন্যায্যমূল্যে ও ফ্রি ডেলিভারিতে সহজেই তা সংগ্রহ করতে পারেন শ্রমিকেরা।

একই অ্যাপস ব্যবহার করে বাংলাদেশি অভিবাসীরা খুব সহজে অনলাইনে পাসপোর্টের আবেদন ও নবায়ন করতে পারছেন। বেকার, অভাব ও বিপদগ্রস্ত শ্রমিক অ্যাপসের মাধ্যমে বিভিন্ন ধরনের সাহায‌্যের আবেদন করতে পারেন। 

কবির হোসেন এমন ক্রিয়েটিভিটি অ্যাপস তৈরি করে অভিবাসী শ্রমিকদের জীবনযাত্রাকে সহজ সহায়ক করে তোলা, করোনার দুর্যোগ সময়ে শ্রমিকদের পাশে দাঁড়ানো ও তরুণ সফল উদ্যোক্তা হিসেবে সিঙ্গাপুর সরকারের নজরে আসেন। এ কারণে তাকে প্রেসিডেন্ট এওয়ার্ড দেওয়ার জন্য মনোনীত করা হয়। 

প্রতিবছরের মতো সিঙ্গাপুরে বিভিন্ন বিষয়ে অবদান রাখার জন্য দুইশ’ ব্যক্তির মধ্যে ৪৫ জনের শর্টলিস্টে তার নাম আসে। আয়োজকদের পক্ষ থেকে তাকে এ তথ‌্য নিশ্চিত করা হয়।

ঢাকা/ইকাস

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়