Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১৩ ১৪২৮ ||  ১৬ জিলহজ ১৪৪২

জর্জিয়ায় ভোট গণনায় নাটকীয় পরিবর্তন

ছাবেদ সাথী, নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:১০, ৭ নভেম্বর ২০২০  
জর্জিয়ায় ভোট গণনায় নাটকীয় পরিবর্তন

যুক্তরাষ্ট্রের নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজ্য জর্জিয়ার ভোট গণনা নিয়ে নাটকের দৃশ্য পরিবর্তন হলো। পর্দার এ দৃশ্যে দেখছে বিশ্বের কোটি কোটি মানুষ। 

এ অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে চূড়ান্ত জয়ের আশা বাড়িয়ে তুলেছিলেন জো বাইডেন। কিন্তু এই রাজ্যের একটি নিয়ম তার জন্য দুঃসংবাদ নিয়ে এসেছে। জার্জিয়া রাজ্যের নিয়ম অনুযায়ী ভোটের ব্যবধান ০ দশমিক ৫ শতাংশের কম হলে প্রার্থীদের যে কেউ পুনঃগণনার আবেদন করতে পারেন। এক্ষেত্রেও তাই ঘটেছে।

৯৯ শতাংশ ভোট গণনা শেষে এ রাজ্যে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন রিপাবলিকান ট্র্যাম্পের চেয়ে ১ হাজার ৫৭৯ ভোটে এগিয়ে আছেন। দুজনেই পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট। ফলে জর্জিয়ার ভোটের ভাগ্য ওই নিয়মের চক্করে পড়ে গেল।

ভোট পুনঃগণনার বিষয়টি নিশ্চিত করে জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড র‌্যাফেনস্পের্জার বলেন, ‘পুরো স্বচ্ছতার সঙ্গেই কাজটি করা হবে।’ তিনি জানান, এখন পর্যন্ত ৪১৬৯ ভোট গণনা বাকি আছে এবং সেনাবাহিনীর সদস্যদের পাঠানো আরও আট হাজার ভোট ডাকযোগে পাঠানো হয়েছে, শুক্রবার পৌঁছালে সেগুলোর গণনা শুরু হবে।

ব্র্যাড র‌্যাফেনস্পের্জার বলেন, ‘কাউকে চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা করার মতো ভোট গণনা এখনো হয়নি। আর দুই প্রার্থীর ভোটের যে ব্যবধান, তাতে এ রাজ্যের আইন অনুযায়ী এখন পুনঃগণনা করতে হবে।’

সব রাজ্য মিলিয়ে ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ২৫৩টি এরইমধ্যে জিতে নিয়েছেন বাইডেন। চূড়ান্ত জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট থেকে ১৭ ভোট দূরে আছেন তিনি। ১৬ ইলেকটোরাল ভোটের রাজ্য জর্জিয়ায় বাইডেন জিতে গেলে তার ইলেকটোরাল ভোট হবে ২৬৯টি। অর্থাৎ, বাইডেন তখন অবস্থান করবেন হোয়াইট হাউজ থেকে মাত্র এক ভোট দূরত্বে।

জর্জিয়ার পাশাপাশি চারটি গুরুত্বপূর্ণ রাজ্যে এখনো ভোট গণনা চলছে। এর মধ্যে পেনসিলভেইনিয়ায় ২০টি, নর্থ ক্যারোলাইনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাডায় ছয়টি ইলেকটোরাল কলেজ ভোট আছে।

জর্জিয়ার মতো পেনসিলভেইনিয়াতেও ট্রাম্পকে টপকে গেছেন বাইডেন। সেখানে জয় পেলে তার ইলেকটোরাল ভোট হবে ২৭৩, অর্থাৎ নির্বাচিত হতে তার আর কোনো ফলের জন্য অপেক্ষা করতে হবে না।

ছাবেদ সাথী/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়