ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

যুক্তরাষ্ট্রে দুঃস্বপ্নের অবসান ঘটছে অবৈধ অভিবাসীদের

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ১৯ মার্চ ২০২১   আপডেট: ১২:৫৮, ১৯ মার্চ ২০২১
যুক্তরাষ্ট্রে দুঃস্বপ্নের অবসান ঘটছে অবৈধ অভিবাসীদের

অবশেষে দুঃস্বপ্নের অবসান ঘটতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে কাগজপত্রবিহীন লাখ লাখ অবৈধ অভিবাসীদের। তাদের বৈধতা লাভের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। 

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ নতুন যে আইন পাস করেছে, তাতে তাদের জন্য এই সুযোগ সৃষ্টি হয়েছে। অবৈধ অভিবাসীর নাগরিকত্ব লাভের ব্যবস্থা অনুমোদন করে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। এর ফলে শিশু হিসেবে যুক্তরাষ্ট্রে নিয়ে আসা ‘স্বপ্নবাজ’ ও খামারশ্রমিকেরও নাগরিকত্ব লাভের সুযোগ সৃষ্টি হলো।

আমেরিকান ড্রিম অ্যান্ড প্রমিজ অ্যাক্ট নামের বিলটি ২২৮-১৯৭ ভোটে পাস হয়েছে। এতে ডেমোক্র্যাটদের সঙ্গে ৯ জন রিপাবলিকানও পক্ষে ভোট দেন। বিলে ‘ড্রিমার্স’ ও উদ্বাস্তুদের নাগরিকত্ব লাভের ব্যবস্থা অনুমোদিত হয়।

আর ফার্ম ওয়ার্কফোস মডানাইজেশন অ্যাক্ট পাস হয়েছে ২৪৭-১৭৪ ভোটে। এতে ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দেন ৩০ রিপাবলিকান। তবে একজন ডেমোক্র্যাট সদস্য বিলটির বিরোধিতা করেন। 

অনেক রিপাবলিকান যুক্তি দেন যে বিল দুটি অসময়ে আনা হয়েছে। কারণ যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে এখন বিপুলসংখ্যক অবৈধ অভিবাসী জড়ো হয়েছে।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হাউস মাইনরিটি লিডার কেভিন ম্যাককার্থি (রিপাবলিকান-ক্যালিফোর্নিয়া) বলেন, এই আইনে সমস্যা অগ্রাহ্য করা হয়েছে। ফলে পরিস্থিতির আরও অবনতি ঘটবে।

কয়েকজন রিপাবলিকান সদস্যও বিলটির সমালোচনা করেন। তবে ডেমোক্র্যাটরা বিলটিকে ঐতিহাসিক ঘটনা হিসেবে অভিহিত করে এর প্রশংসা করেন। এর ফলে ১ কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীর প্রায় অর্ধেক নাগরিকত্ব লাভের সম্ভাবনা সৃষ্টি হবে।

আর স্পিকার ন্যান্সি পেলোসি (ডেমোক্র্যাট-ক্যালিফোর্নিয়া) বলেন, ‘এটা আমেরিকাকে অব্যাহতভাবে উদ্দীপ্ত করা অভিবাসীদের আমরা কীভাবে দেখি, তাই বলে দিচ্ছে।’ 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিলগুলোর পক্ষে টুইট করে যুক্তরাষ্ট্রে বসবাসকারী অবৈধ লোকদের বৈধ করার সুযোগ দেওয়ার আহ্বান জানান। 

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আমেরিকান ড্রিম অ্যান্ড প্রমিজ অ্যাক্টটি শিশু হিসেবে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে আগমনকারী ও ২০১৭ সাল থেকে টেম্পরারি প্রটেক্টেড স্ট্যাটাস নিয়ে বসবাসকারী প্রায় চার লাখ লোকের বেশির ভাগের জন্য প্রযোজ্য হবে। এই বিলের ফলে নাগরিকত্বের জন্য আবেদন করতে ১০ বছরের শর্তসাপেক্ষ অবস্থানের প্রয়োজন পড়বে।

মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী আমেরিকান ড্রিম অ্যান্ড প্রমিজ অ্যাক্টের ফলে ৪৪ লাখ লোককে বৈধ করতে পারে। তবে বিলটি আনয়নকারীরা আরও কম তথা ২৫ লাখ লোক উপকৃত হবে বলে চলতি মাসের প্রথম দিকে এক সংবাদ সম্মেলনে জানান। 

খবরে বলা হয়েছে, ফার্ম ওয়ার্কফোর্স মডার্নাইজেশন অ্যাক্ট কৃষিশ্রমিকদের জন্য দুই বছরের সাময়িক আবাসিক মর্যাদা সৃষ্টি করবে। শ্রমিকের কাজ করা অব্যাহত রাখলে সার্টিফায়েড অ্যাগ্রিকালচারাল ওয়ার্কার মর্যাদা অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হবে। ১০ বছর কাজ করার পর এবং হাজার ডলার জরিমানা দিয়ে তিনি গ্রিন কার্ড পেতে পারবেন। আর গ্রিন কার্ডধারী পাঁচ বছরের মধ্যে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। এই বিলের ফলে ১০ লাখ লোক উপকৃত হতে পারবে বলে ধারণা করা হচ্ছে।
 

ছাবেদ/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়