Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

৯ বছর পর যুক্তরাষ্ট্র বিএনপির ভাগ্যে জুটল ‘সান্ত্বনা পুরস্কার’

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ১৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:২৯, ১৯ এপ্রিল ২০২১
৯ বছর পর যুক্তরাষ্ট্র বিএনপির ভাগ্যে জুটল ‘সান্ত্বনা পুরস্কার’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি ঘোষণার পর একত্রে যুক্তরাষ্ট্র বিএনপির ৫ গ্রুপের নেতাকর্মীরা

কোন্দলের কারণে পাঁচ ভাগে বিভক্ত যুক্তরাষ্ট্র বিএনপিকে চাঙ্গা করতে নতুন কৌশল অবলম্বন করেছে কেন্দ্রীয় বিএনপি। কমিটিবিহীন যুক্তরাষ্ট্র বিএনপি দীর্ঘদিন নানা কর্মকাণ্ডসহ লড়াই-সংগ্রামে অংশ নিয়েছে। গত ৯ বছর ভালো খেলে সম্প্রতি কেন্দ্রীয় কমিটি থেকে পেয়েছে একটি সান্ত্বনা পুরস্কার। পূর্ণাঙ্গ কমিটির বদলে পেয়েছেন ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি’। এ অস্থায়ী কমিটি পেয়েই আনন্দিত যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীরা। পাঁচ ভাগে বিভক্ত যুক্তরাষ্ট্র বিএনপি ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে পারলেই আগামীতে চূড়ান্ত পুরস্কার মিলবে বলে আভাস দিয়েছে কেন্দ্রীয় কমিটি।

বিএনপির একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, গত সোমবার (১২ এপ্রিল, ২০২১) কেন্দ্রীয় কমিটি যুক্তরাষ্ট্র বিএনপির ৫০১ সদস্য বিশিষ্ট ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি’ ঘোষণা করে। ওই দিন বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে কমিটি ঘোষণা করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব এম এ সালাম।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের কমিটি ঘোষণা উপলক্ষে নিউ ইয়র্কের উডসাইডের কুইন্স প্যালেসে নেতাকর্মীরা সমবেত হয়েছিলেন। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুকে আহ্বায়ক, সাবেক সিনিয়র সহ-সভাপতি গিয়াস আহমেদকে সিনিয়র যুগ্ম আহ্বায়ক, সাবেক সহ-সভাপতি শরাফত হোসেন বাবুকে যুগ্ম আহ্বায়ক, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান ভূঁইয়া মিল্টনকে সদস্য সচিব এবং বিএনপি নেতা মোশাররফ হোসেন সবুজকে যুগ্ম সদস্য সচিব করে ৫০১ সদস্যের একটি কমিটি ঘোষণা করা হয়।

কমিটির প্রধান সমন্বয়ক এবং সমন্বয়কের দায়িত্ব পেয়েছেন যথাক্রমে বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য প্রবাসী আনোয়ার হোসেন খোকন এবং যুক্তরাষ্ট্র প্রবাসী কণ্ঠশিল্পী বেবী নাজনীন। সিনিয়র যুগ্ম আহ্বায়ক গিয়াস আহমেদকে কেন্দ্রীয় কমিটিরও সদস্য করা হয়েছে। এছাড়া বিভিন্ন অঙ্গরাজ্য কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে যুগ্ম আহ্বায়ক ও যুগ্ম সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনের শুরুতে যুক্তরাজ্য থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন। তিনি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যুক্তরাষ্ট্রে কমিটি গঠনের প্রেক্ষাপট বর্ণনা করেন। যুক্তরাজ্য বিএনপির সভাপতি আব্দুল মালেক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যোগ দেন।

এদিকে, কমিটি ঘোষণার পর স্থানীয় নেতাকর্মীদের মধ্যে বক্তব্য দেন নতুন আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লু, সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও কেন্দ্রীয় সদস্য গিয়াস আহমেদ, যুগ্ম আহ্বায়ক শরাফত হোসেন বাবু, সদস্য সচিব মিজানুর রহমান ভূঁইয়া মিল্টন, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূঁইয়া, নিউ ইয়র্ক মহানগর বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজা, যুবদলের কেন্দ্রীয় নেতা এম এ বাতিন, যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ প্রমুখ। বক্তারা ঐক্যবদ্ধভাবে দলের জন্য কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের বিপুল নেতাকর্মী উপস্থিত ছিলেন। এর আগে সংবাদ সম্মেলনের শুরুতে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

প্রায় ৯ বছর আগে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি বিলুপ্ত করা হয়। কোনো আহ্বায়ক কমিটিও দেওয়া হয়নি। ফলে যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীদের মধ্যে দেখা দেয় হতাশা ও কোন্দল।

২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত এক যৌথ প্রস্তুতি সভা থেকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির দাবিতে জোরদার আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেছিলেন যুক্তরাষ্ট্র বিএনপি। ওই সভায় বিভক্ত যুক্তরাষ্ট বিএনপি ঐক্যবদ্ধ হবার ঘোষণা দিয়েছি। কিন্তু গত সাড়ে তিন বছরে তারা ঐক্যবদ্ধ হতে পারেননি। নানা বিষয় নিয়ে দলের ভেতরে আরও তিক্ততা বেড়েছে। গত ১২ এপ্রিল কেন্দ্রীয় কমিটি যুক্তরাষ্ট্র বিএনপির ৫০১ সদস্য বিশিষ্ট ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি’ নামক সান্ত্বনা পুরস্কার পাবার পর আবারও তারা ঐক্যবদ্ধভাবে দলের জন্য কাজ করার অঙ্গীকার করেছেন।

ছাবেদ সাথী/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়