ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গ্রিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

এস. এম. মাঈনুল ইসলাম সোহেল, গ্রীস থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ২২ ফেব্রুয়ারি ২০২৩  
গ্রিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিনম্র শ্রদ্ধা, উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে পালিত হয়েছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩।

দিবসটি পালনের জন্য দূতাবাস বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্মদ কর্তৃক ২১ ফেব্রুয়ারি সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও মহান ভাষা শহিদদের স্মৃতির উদ্দেশ্যে দূতাবাস প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটি উদযাপনের সূচনা হয়।  ভাষা আন্দোলনের শহিদদের আত্মার মাগফিরাত কামনা এবং বাংলাদেশের শান্তি ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে মহান একুশের ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মূল প্রতিপাদ্যকে সামনে রেখে দূতাবাসের মিনিস্টার মো. খালেদের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান। এতে বক্তারা মহান একুশের শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে একযোগে দেশ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত আসুদ আহ্মদ তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে ভাষা আন্দোলনের শহিদদের অমূল্য ভূমিকা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘বহুভাষায় শিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা রূপান্তরের প্রয়োজনীয়তা’-এর উপর বক্তারা আলোচনা করেন। 

আলোচনা পর্বে অংশ নেন বাংলাদেশ কমিউনিটি ও গ্রিস আওয়ামী লীগের নেতাসহ প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়