ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্মার্ট বাংলাদেশ’ গড়তে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণের আহ্বান

এস. এ সৌরভ, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ৪ মে ২০২৩   আপডেট: ১৩:০৬, ৪ মে ২০২৩
স্মার্ট বাংলাদেশ’ গড়তে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণের আহ্বান

‘থাকব ভালো রাখব ভালো দেশ বৈধ পথে প্রবাসী আয়–গড়ব বাংলাদেশ’- এই স্লোগানকে বুকে ধারণ করে ঈদ পুনর্মিলনী ও বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উদ্বুদ্ধকরণ সভায় মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্র্রেরণের আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

মঙ্গলবার (২ মে) সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুর, মালয়েশিয়ার আয়োজনে মালয়েশিয়ার কেদাহ রাজ্যের কুলিম গলফ অ্যান্ড কান্ট্রি রিসোর্টে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার গোলাম সারোয়ার প্রবাসী কর্মীদের উদ্দেশ্য বলেন, আপনারা সবাই যার যার অবস্থান থেকে দেশের অর্থনৈতিক চাকা সচল রাখছেন। বৈধ ও সঠিক ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠালে একদিকে যেমন আপনাদের পরিবার উপকৃত হবে অন্যদিকে দেশ উপকৃত হবে এবং উন্নতির দিকে এগিয়ে যাবে।

হাইকমিশনার প্রবাসী কর্মীদের অবহিত করে বলেন, যারা অবৈধ পথে অর্থ পাঠায় তাদের মাধ্যমে প্রকারান্তরে জঙ্গি তৎপরতা, মাদক বাণিজ্য ও অবৈধ অস্ত্র যোগাদাতারা উপকৃত হচ্ছে। প্রবাসীদের বৈধপথে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে অর্থ প্রেরণ করার জন্য সরকার বিশেষ প্রণোদনাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে বলে উল্লেখ করেন তিনি।  এসব সুবিধা গ্রহণ করে বৈধপথে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে মালয়েশিয়া প্রবাসীদের প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার আহ্বান জানান হাইকমিশনার।

বাংলাদেশের সিটি ব্যাংকের মালিকানাধীন মালয়েশিয়ার সিবিএল মানি ট্রান্সফার কর্তৃক চালুকৃত ‘সিটিরেমিট’ এ্যাপের মাধ্যমেও ঘরে বসে দিনরাত ২৪ ঘণ্টা বিনা খরচে টাকা পাঠানো যাবে বলে উল্লেখ করেন হাইকমিশনার।

এদিকে, নতুন শ্রমিক রিক্রুটমেন্টসহ লিগেলাইজেশন প্রক্রিয়া দ্রুত ও প্রবাসীদের সমস্যা সমাধানে দেশটির সরকারের পাশাপাশি বাংলাদেশ সরকার এবং দূতাবাসের সহযোগিতা কামনা করেন উপস্থিত শ্রমজীবী প্রবাসীরা।

প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে হাইকমিশনার বলেন, দূতাবাসের সব কর্মকর্তা আপনাদের সেবায় নিয়োজিত। তারা অক্লান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন আপনাদের সেবা দিতে। মালয়েশিয়া সরকারের দেওয়া চলমান রিক্যালিব্রেশন ২.০ প্রোগ্রামের আওতায় বৈধতা নিতে যেসব প্রবাসী বাংলাদেশি নতুন করে পাসপোর্টের জন্য আবেদন করেছেন, তারা যেন কেউই এই সুযোগ থেকে বঞ্চিত না হন তা নিয়ে দূতাবাস কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ হাই কমিশনের প্রথম সচিব (শ্রম) এ, এস, এম, জাহিদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (লেবার) নাজমুস সাদাত সেলিম।

আরও বক্তব্য রাখেন বাংলাদেশের সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন, সিবিএল মানি ট্রান্সফারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. সাইদুর রহমান ফরাজী, এনবিএল মানি ট্রান্সফারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. আলী হায়দার মুর্তজা, অগ্রণী রেমিট্যান্স হাউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতান আহমেদ এবং সিঙ্গাপুর ও মালয়েশিয়ার স্বনামধন্য কোম্পানি এক্সাইট এস.ডি.এন বি.এইচ. ডি এর ব্যাবস্থাপনা পরিচালক মিস্টার সাইমন কক।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনের পেনাং রাজ্যের অনারারি কনসাল দাতু শেখ ইসমাইল আলাউদ্দিন, সিটি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও চিফ ইনফরমেশন অফিসার কাজী আজিজুর রহমানসহ কেদাহ রাজ্যের ব্যবসায়ী ও শ্রমজীবী প্রবাসীরা।

স্থানীয় ব্যবসায়ী সায়মন বাংলাদেশি কর্মীরা কঠোর পরিশ্রমী বলে উল্লেখ করেন এবং কর্মীদের কাজের ভূয়সী প্রশংসা করেন। অনুষ্ঠানে উপস্থিত সব রেমিট্যান্স যোদ্ধাদের ঈদ উপহার ও ‘র‌্যাফেল ড্র’ এর মাধ্যমে বিশ জন বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হাইকমিশনার।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়