ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

HWPL-এর ওয়ার্ল্ড ইন্টারফেইথ প্রেয়ার কনফারেন্স অনুষ্ঠিত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৩, ১ ডিসেম্বর ২০২৩  
HWPL-এর ওয়ার্ল্ড ইন্টারফেইথ প্রেয়ার কনফারেন্স অনুষ্ঠিত

আন্তর্জাতিক শান্তি সংস্থা হেভেনলি কালচার, ওয়ার্ল্ড পিস, রেস্টোরেশন অফ লাইট (HWPL) গত ১৮ নভেম্বর ওয়ার্ল্ড ইন্টারফেইথ প্রেয়ার কনফারেন্স-২০২৩  হোস্ট করেছে।

অনলাইনে অনুষ্ঠিত এই সম্মেলনে বিভিন্ন ধর্মের ধর্মীয় নেতা, সদস্যদের যুদ্ধের অবসান এবং বিশ্ব শান্তির প্রচারের জন্য প্রার্থনা করার জন্য একত্রিত হয়। ৭৩টি দেশের ১০টি ভিন্ন ধর্মের ৮৫৫ জন লোক এই সম্মেলনে অংশগ্রহণ করে। 

সম্মেলনটি ইমসি দ্বারা একটি উদ্বোধনের মাধ্যমে শুরু হয়, যিনি বিশ্বব্যাপী সংঘাত মোকাবেলার তাগিদ এবং যুদ্ধ বন্ধের জন্য সংগঠনের আন্তরিক ইচ্ছা প্রকাশ করেছিলেন। বিশেষ করে এটি ধর্মীয় ব্যক্তিদের মধ্যে ঐক্যের গুরুত্ব এবং শান্তি, ন্যায়বিচার, মানবিক মর্যাদা, সম্মান এবং সম্প্রীতিকে প্রচার করে এমন বিভিন্ন ধর্মগ্রন্থের মূল্যবোধকে তুলে ধরা হয়েছিল।

এই ইভেন্টে ইসলাম, খ্রিস্টান, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন এবং জরথুস্ট্রিয়ানসহ প্রধান ধর্মের প্রতিনিধিদের নেতৃত্বে প্রার্থনা অন্তর্ভুক্ত ছিল। বিভিন্ন ধর্মের নেতাদের দ্বারা প্রতিনিধিত্ব করা প্রার্থনাগুলি ভিন্ন ছিল, তবে তাদের বিষয়বস্তু ছিল শান্তির জন্য প্রার্থনা। কারণ প্রতিটি ধর্মীয় নেতা তাদের নিজ নিজ ঐতিহ্যের মূলে প্রার্থনা করতেন। তারা যুদ্ধের অবসান এবং বিশ্ব শান্তি অর্জনের যৌথ লক্ষ্যের উপর জোর দিয়েছিলেন।

ইমসি, ইভেন্টের ক্রম বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছেন যে একটি রিয়েল-টাইম প্রার্থনা এবং ইচ্ছা বোর্ড পরিচালিত হবে যেখানে অংশগ্রহণকারীরা তাদের নিজস্ব প্রার্থনা এবং শান্তির জন্য শুভেচ্ছা জানাতে পারে।

প্রার্থনা সভার শেষে, HWPL শান্তির জন্য একটি ব্যবহারিক ব্যবস্থা হিসেবে মডারেটরের মাধ্যমে একটি ‘রিলে প্রার্থনা প্রচারাভিযান’ প্রস্তাব করে। ধর্মীয় নেতাদের ক্রমাগতভাবে যুদ্ধ বন্ধ এবং বিশ্ব শান্তির জন্য প্রার্থনা সভা করার আহ্বান জানানো হয়। যেন সেটি বহু মানুষের হৃদয় একত্রিত করার জন্য বিভিন্ন আকারে সুযোগ তৈরি করে।

ধর্মের মধ্যে ক্রমাগত দ্বন্দ্ব ও বিরোধের মধ্যে, ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধিতে HWPL-এর নিবেদন ওয়ার্ল্ড অ্যালায়েন্স অফ রিলিজিয়নস পিস (WARP) অফিসের মতো উদ্যোগের মাধ্যমে স্পষ্ট হয় যেখানে বিভিন্ন ধর্ম ও অনুশাসনের ধর্মীয় নেতারা তাদের ধর্মগ্রন্থ নিয়ে আলোচনা করতে নিয়মিত জড়ো হন। HWPL আন্তর্জাতিক ধর্মীয় শান্তি প্রতিষ্ঠায় কাজ করছে। একাডেমি (IRPA), ধর্মীয় যুব শান্তি শিবির, ধর্মীয় নেতাদের সাথে উন্মুক্ত সংলাপ এবং ধর্মীয় সংগঠনগুলির সাথে মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং করছে তারা। ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১৩১টি দেশে ২৮২টি WARP অফিস চালু আছে।

ঢাকা/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়