ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এক ছাগলে লাখ টাকার জমি-বাড়ি

জেলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ৪ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক ছাগলে লাখ টাকার জমি-বাড়ি

‘সবাই তো সুখী হতে চায়’ মান্না দে’র গাওয়া কালজয়ী গান। এই গানের পরবর্তী কলি ‘কেউ সুখী হয়, কেউ হয় না’। তেমনি সবাই ভাগ‌্য পরিবর্তন করতে পারেন না। অথচ দারিদ্র্য জয় করে সবাই ঘুরে দাঁড়াতে চান। এক্ষেত্রে সফল গাইবান্ধার সাহেরা খাতুন।

পরিশ্রম আর মেধা দিয়ে দারিদ্র্য জয় করেছেন তিনি। ছাগল পালন করে অল্প সময়ে জীবনের রং বদলে দিয়েছেন। মাত্র একটি ছাগল থেকে আজ তিনি লাখপতি। এলাকায় তিনি অনুসরণীয় দৃষ্টান্ত। অনেকের কাছেই উদাহরণ। তাকে দেখে খুশি গ্রামবাসীও।

ভাষারপাড়া বাঁধে আশ্রিত জামিল উদ্দিন বলেন, আমিও নদীভাঙ্গা মানুষ। কাজ করে নিজের পায়ে দাঁড়াতে পারিনি । কিন্তু সাহেরা খাতুন নিজের পায়ে দাঁড়িয়েছেন।

গাইবান্ধার সদর উপজেলার বাগুড়িয়া গ্রামে সাহেরা খাতুনের বাস। স্বামী সাহেব আলী। ১৯৯৬ সালে ব্রহ্মপুত্র নদী ভাঙ্গনে ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হলে তিন সন্তানকে নিয়ে আশ্রয় নিয়েছিলেন বন্যা নিয়ন্ত্রণ বাঁধে। চরম দারিদ্র‌্যের মধ্যে কাটছিল তার দিন। পেটপুরে প্রতিদিন জুটছিল না খাবার। সে সময় অন্যের জমিতে কাজ করে একটি ছাগল ক্রয় করেন।

বুক ভরা আশা নিয়ে ছাগলটিকে লালন-পালন করতে থাকেন তিনি। মাত্র ৬ মাসের মাথায় ছাগলটি ৩টি বাচ্চা দেয়। এই ৪টি  ছাগল থেকে ৩ বছরের মধ‌্যে ২০টি ছাগলের মালিক এখন সাহেরা খাতুন। এর মধ্যে খাসি রয়েছে ১০টি।

বাজারে ছাগল ও খাসি বিক্রি করে তিনি বেশ মুনাফা পেতে থাকেন। হাতে জমতে থাকে টাকা। সেই টাকায় সাহেরা খাতুন সাহেব আলীকে করে দিয়েছেন মনোহারী দোকান। স্বামীর দোকানের আয় তাদের সংসারে আনে স্বচ্ছলতা। এরপর তারা ছেলেমেয়েদের পড়াশোনার প্রতি মনোযোগী হন।  

স্থানীয় ইউপি চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, ‘এখন আর তার কোনো কষ্ট নেই। সাহেরা খাতুনের গোয়াল ঘরে এখন গরু আছে। আবাদী জমি কিনেছেন। শুধুমাত্র ছাগল পালন করে জায়গা কিনে ১৪ লাখ টাকা দিয়ে বাড়ি করেছেন।  আমরা সবাইকে সাহেরা খাতুনের উদাহরণ দিয়ে বলি- তার মতো পরিশ্রমী হও।’ 

সাহেরা খাতুনকে এখন আর না-খেয়ে থাকতে হয় না। অন্যের জমিতে মজুরী খাটতে হয় না। এখন তিনি আগের চেয়ে অনেক ভালো আছেন। হয়েছেন স্বাবলম্বী। সাহেরা খাতুন বলেন , একসময় আমি ভাত চোখে দেখিনি। খেয়ে না খেয়ে দিন কেটেছে। আজ আল্লাহ আমার পরিশ্রম কবুল করেছেন।

 

গাইবান্ধা/দয়াল/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়