Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

চট্টগ্রাম ফিশারি ঘাট ইলিশে সয়লাব

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:৩৯, ১৩ সেপ্টেম্বর ২০২০
চট্টগ্রাম ফিশারি ঘাট ইলিশে সয়লাব

চট্টগ্রামে ফিশারি ঘাটে ইলিশের সরবরাহ রয়েছে প্রচুর। নাগালের মধ্যেই সাশ্রয়ী দামে বড় সাইজের ইলিশ মিলছে এখানে।

তবে চট্টগ্রাম ফিশারি ঘাট থেকে কয়েকহাত ঘুরে এসব ইলিশ মাছ খুচরা ক্রেতার হাতে পৌঁছাতে দাম কখনো কখনো কেজি প্রতি ২শ’ থেকে ৩শ’ টাকা পর্যন্ত বেড়ে যাচ্ছে।

রোববার (১৩ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রামের নতুন ফিশারি ঘাট সরেজমিন ঘুরে ইলিশ বেচা-কেনার রমরমা চিত্র দেখা গেছে।

সরেজমিন দেখা যায়, ফিশারি ঘাটে বড় সাইজের ইলিশ মাছের প্রচুর সরবরাহ রয়েছে। প্রতিদিন ভোরে সাগর থেকে ১০ থেকে ১৫টি ফিশিং ট্রলার ইলিশ নিয়ে ঘাটে আসে। এরপর এগুলো আড়তে তুলে প্রকাশ্যে নিলাম ডেকে বিক্রি করা হয়। রোববার সকালে ৮০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশ মাছ প্রতি মণ ১৮ হাজার টাকা থেকে ১৯ হাজার টাকায় বিক্রি হচ্ছে। কেজি হিসেবে এর মূল্য ৪৫০ টাকা থেকে ৫০০ টাকা। ফিশারি ঘাটেই খুচরা বিক্রেতাদের এক কেজি ওজনের প্রতি কেজি ইলিশ ৬০০ টাকা থেকে ৭০০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। দেড় কেজি ওজনের সবচেয়ে বড় সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ টাকা থেকে ৯০০ টাকা কেজি দরে।

ফিশারি ঘাটের মাছের আড়তদার মোহাম্মদ এরশাদ রাইজিংবিডিকে জানান, এখনো ইলিশের মূল্য হাতের নাগালে রয়েছে। পাইকারিতে বড় ইলিশ প্রতি মণ ১৮ থেকে ১৯ হাজার টাকার মধ্যে বিক্রি হচ্ছে। ছোট সাইজের ইলিশ ১০ থেকে ১২ হাজার টাকা। খুচরা বাজারে সর্বনিম্ন ৩০০ টাকা থেকে সর্বোচ্চ ৯০০ টাকা কেজি দরে ইলিশ বিক্রি হচ্ছে।

ইলিশ শিকারে নিয়োজিত ফিশিং ট্রলারের মাঝি আইয়ুব আলী রাইজিংবিডিকে জানান, বঙ্গোপসাগরে ১০ হাজারের বেশি ফিশিং ট্রলার মাছ শিকারে নিয়োজিত রয়েছে। এছাড়া ফিশিং জাহাজও রয়েছে কয়েকশ। প্রতিদিন গড়ে ১০ থেকে ২০টি ট্রলার ইলিশ শিকার করে ঘাটে ভিড়ছে। এই সংখ্যা কখনো কখনো ১শ’ও ছাড়িয়ে যায়। ঘাটে মাছ নামানোর পর এগুলো আড়তে নিয়ে পাইকারি মণ হিসেবে বিক্রি হয়।

ফিশারি ঘাটের ইলিশের আড়তদার বজল আহাম্মদ রাইজিংবিডিকে বলেন, মূলত বঙ্গোপসাগরের নোয়াখালী, হাতিয়া অঞ্চল, চাঁদপুরসহ বিভিন্ন এলাকা থেকে ইলিশ মাছ আসে চট্টগ্রামে। বর্তমানে দৈনিক ১০ থেকে ১৫টি ট্রলার প্রতিদিন সাগর থেকে ইলিশ নিয়ে ফিরছে। আগামী সপ্তাহ থেকে ইলিশের সরবরাহ আরো বাড়তে পারে। বর্তমানে দামও হাতের নাগালে রয়েছে। পাইকারি বাজারে বড় ইলিশের কেজি ৫০০ টাকার মধ্যেই সীমাবদ্ধ। তবে কয়েকহাত ঘুরে খুচরা বাজারে যেতে যেতে এই দাম কেজিতে ২’শ থেকে ৩শ’ টাকা পর্যন্ত বেড়ে যায়।

এদিকে, ইলিশ মাছ ছাড়াও লইট্যা, রূপচান্দা, কোরাল, কৈ-কোরালসহ বিভিন্ন ধরনের বড় মাছের বিপুল সরবরাহ রয়েছে চট্টগ্রাম ফিশারি ঘাটে। প্রতিদিন ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জমজমাট মাছের বিকিকিনি চলে চট্টগ্রামের সর্ববৃহৎ এই ফিশারি ঘাটে।

চট্টগ্রাম/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়