ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিরাজগঞ্জে যমুনার পানি বেড়েছে 

সিরাজগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ১ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৪৫, ১ অক্টোবর ২০২০
সিরাজগঞ্জে যমুনার পানি বেড়েছে 

বেড়েছে যমুনা নদীর পানি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি কাজিপুর পয়েন্টে বিপৎসীমার ৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত ৫ দিন ধরে সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে যমুনা নদীর পানি বাড়ছে। গত ২৪ ঘণ্টায় কাজিপুর পয়েন্টে ১৭ সেন্টিমিটার পানি বেড়েছে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) সকালে যমুনার পানি কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২৫ মিটার। অপরদিকে সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৩৫ মিটার পানি। যা বিপৎসীমার ৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছরের ২৫ জুন থেকে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে বাড়তে শুরু করে। যা গত ২৮ জুন উভয় পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে। এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে এবং ৬ জুলাই বিপৎসীমার নিচে নেমে যায় যমুনার পানি। ৯ জুলাইয়ের পর ফের বাড়তে থাকে এবং ১৩ জুলাই দ্বিতীয় দফায় বিপৎসীমা অতিক্রম করে কাজিপুর ও সিরাজগঞ্জ পয়েন্টে। টানা ২৫ দিন বন্যা থাকার পর ৭ আগস্ট যমুনার পানি উভয় পয়েন্টেই বিপৎসীমার নিচে নেমে যায়।  গত ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় কাজিপুর পয়েন্টে আবার বিপৎসীমা অতিক্রম করে যমুনার পানি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী রফিকুল ইসলাম রাইজিংবিডিকে জানান, টানা বর্ষণের কারণে যমুনায় পানি বেড়েছে। আগামী ২৪ ঘণ্টা পানি আরও বাড়তে পারে বলে আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তবে এ নিয়ে আতঙ্কের কিছু নেই বলেও জানানো হয়েছে। 

অদিত্য রাসেল/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ