Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১২ জিলক্বদ ১৪৪২

ফতুল্লায় বিস্ফোরণ: ভবন সিলগালা, ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ২৩ এপ্রিল ২০২১  
ফতুল্লায় বিস্ফোরণ: ভবন সিলগালা, ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন

নারায়ণগঞ্জের পশ্চিম তল্লা এলাকায় ফ্ল্যাটের ভেতর গ্যাস জমে বিস্ফোরণের ঘটনায় তিনতলা ভবনটি সিলগালা করেছে জেলা প্রশাসন। একই সঙ্গে বিস্ফোরণের কারণ উদঘাটনে সাত সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে পশ্চিম তল্লা জামাই বাজার এলাকায় ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। 

এর আগে সকাল ছয়টার দিকে পশ্চিম তল্লার জামাই বাজার এলাকার আল আমিনের তিনতলা বাড়ির তৃতীয় তলার একটি ফ্ল্যাটে এই গ্যাস বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে ঘরের দু’টি দেয়াল ধসে পড়েছে। ফ্ল্যাটের বাসিন্দা দুই পরিবারের নারী ও শিশুসহ ১১ জন দগ্ধ হয়েছেন।

ঘটনাস্থল পরিদর্শনের পর জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, ‘আমার যতটুকু মনে হয়েছে গ্যাসের চুলা চালু ছিল। সেখান থেকে গ্যাস জমে এ বিস্ফোরণ হতে পারে। বড় ধরনের কম্পনের ফলে রুমের দেয়াল ভেঙে গেছে। এই দুর্ঘটনায় ১১ জন দগ্ধ হয়েছে। তাদের মধ্যে ৬ জন শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি হয়েছে। একজনের অবস্থা আশঙ্কাজনক। অন্য দগ্ধরা আশঙ্কামুক্ত বলে আমরা জানতে পেরেছি।’

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে বাড়িটি সিলগালা করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। ভবনে অন্য বাসিন্দাদের দুপুরের মধ্যে মালামাল সরিয়ে নেওয়ার জন্যে নির্দেশনা দেওয়া হয়েছে। গণপূর্ত বিভাগকে এই বাড়ির ডিজাইন দেওয়ার জন্যে বলা হয়েছে। দুর্ঘটনার কারণ উদঘাটনের জন্য অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা আক্তারকে প্রধান করে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এ বিষয়ে ফায়ার সার্ভিসও তদন্ত করছে। তদন্তে ঘটনার মূল কারণ জানা যাবে। পূর্ণাঙ্গ তদন্ত পেলে আমরা পরবর্তী পদক্ষেপ নেব। যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের রাষ্ট্রীয়ভাবে পূর্ণাঙ্গ সহায়তা দেওয়া হচ্ছে।’

এ ঘটনায় দগ্ধরা হলেন- ফ্ল্যাটের বাসিন্দা হাবিবুর রহমান (৫৬), তার স্ত্রী আলেয়া বেগম (৪২), তাদের ছেলে লিমন (২০), মেয়ে সাথী (২৫), মিম আক্তার (২২), তার দুই মাসের শিশুপুত্র ফাহাদ, নিরাহার (৫৫), তার স্ত্রী শান্তা বেগম (৪০), তাদের ছেলে সামিউল (২৬) ও তার স্ত্রী মনোয়ারা আক্তার (১৬)।

দুপুর সাড়ে তিনটায় ফতুল্লার সহকারী কমিশনার (ভূমি) মো. আজিজুর রহমান ওই তিনতলা ভবনটি সিলগালা করে দেন। 
বিস্ফোরণের কম্পনে ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দেওয়ায় ওই ভবনে বসবাস কারী বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। 

ফতুল্লার সহকারী কমিশনার (ভূমি) মো. আজিজুর রহমান জানান, ভবনটিতে ফাটল দেখা দেওয়ায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এজন্য বসবাসকারীদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। পরে ভবনটি সিলগালা করে দেওয়া হয়েছে।

 

আরও পড়ুন > ফতুল্লায় গ্যাস বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ১১

                   ফতুল্লায় বিস্ফোরণ: চুলার চাবি খোলা থাকায় গ্যাস জমেছিল ঘরে

রাকিব/সনি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়