ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

সিলেটে রাজা জিসি স্কুল ভবনে ফাটল

নিজস্ব প্রতিবেদক, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৬, ৮ জুন ২০২১   আপডেট: ০৯:৩৮, ৮ জুন ২০২১
সিলেটে রাজা জিসি স্কুল ভবনে ফাটল

সিলেট নগরের বন্দরবাজারে অবস্থিত প্রাচীনতম বিদ্যাপীঠ রাজা গিরিশচন্দ্র সেন (জিসি) হাই স্কুলের ‘কামরান ভবনে’ ফাটল দেখা দিয়েছে।

সিলেট সিটির সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের নামে নামকরণকৃত দ্বিতল এ ভবনটির নিচতলা ২০০৬ সালের নির্মাণ করা হয়েছিল। এরপর ২০১৭ সালে দ্বিতীয়তলা নির্মাণ করা হয়।

সোমবার (০৭ জুন) সন্ধ্যায় সিটি সুপার মার্কেট লাগোয়া দ্বিতল এ ভবনের উপর থেকে নিচ পর্যন্ত একাধিক স্থানে ফাটল দেখা দেয় বলে জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল মুমিত।

তিনি জানান, আয়া খাদিজা বেগমের কাছ থেকে ফোন পেয়ে তিনি স্কুলে যান। পরে ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখতে পান। কিছু জায়গায় ফাটল থেকে পলেস্তারাও খসে পড়েছে। পাশাপাশি ভবনের বাম পাশ কিছুটা হেলে পড়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

আয়া খাদিজা বেগম সাংবাদিকদের জানান, ‘স্কুলের পেছনের একটি বাসায় তিনি থাকেন। ভূমিকম্পের পর ঘর থেকে বেরিয়ে স্কুলের আঙ্গিনায় এলে একটি শব্দ শুনতে পান তিনি। পরে ভবনের ফাটল দেখতে পান। তখন ফোন করে বিষয়টি প্রধান শিক্ষককে জানান তিনি।’

এদিকে খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে যান সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এসময় তিনি ভবনটি ঘুরে দেখেন। তিনি স্কুলের এ ভবন এবং সামনের মার্কেটের ভবনটি ঝুঁকিপূর্ণ বলে ধারণা করেছেন।

মেয়র সাংবাদিকদের বলেন, বর্তমান পরিস্থিতি দেখেই বুঝা যাচ্ছে এটি ঝুঁকিপূর্ণ। প্রাথমকিভাবে বুঝা যাচ্ছে এটি ভাঙতে হবে। তবে এককভাবে কিছু বলতে পারছি না। সিসিকের প্রকৌশলী টিমের পরিদর্শন শেষেই এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

গত ২৯ ও ৩০ মে সিলেটে কয়েক দফা ভূমিকম্পের পর নগরের ছয়টি মার্কেট ১০দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল। বন্ধের সময় আরও বাড়ানো হবে কি না তা জানতে চাইলে মেয়র বলেন, ‘যেসব ভবন ঝুঁকিপূর্ণ সেসব ভবন মালিকরাই এর ঝুঁকি কমাবেন, ঠিক করবেন। কালকেই তাদের ডাকা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করা হয়েছে।’

তিনি আরও উল্লেখ করেন, ‘রাজা জিসি স্কুলের পেছনে একটি দীঘি ছিল। সেটি ভরাট করা হয়েছে বহু বছর আগে। ভরাট মাটির ওপর ঘর তোলা হয়েছে। তাই ভবনটির নির্মাণের কোন ত্রুটি আছে নাকি তাও দেখা হবে বলে জানিয়েছেন তিনি।’

প্রসঙ্গত, গত ২৯ মে চার দফা ও গত ৩০ মে সিলেটে এক দফা ভূমিকম্প হয়। এর ৮ দিন পর সোমবার সন্ধ্যায় ফের ৩ দশমিক ৮ মাত্রার কম্পনের হয়।

উল্লেখ্য ১৮৮৬ সালে রাজা জিসি হাই স্কুল স্থাপিত হয়।

নোমান/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়